ক্রীড়া ডেস্ক

  ১৪ জুলাই, ২০১৯

সবুজ গালিচার শ্রেষ্ঠত্বে

মুখোমুখি ফেদেরার-জোকোভিচ

সময়টা ২০০৮ সাল। বৃষ্টিবিঘিœত ফাইনালে রজার ফেদেরারকে হারিয়ে প্রথমবার উইম্বলডনের সবুজ গালিচায় শিরোপা ছিনিয়ে নিয়েছিলেন রাফায়েল নাদাল। একইসঙ্গে নিয়েছিলেন ২০০৬ ও ২০০৭ ফাইনালে হারের বদলা। উত্তেজক সেই ফাইনালের পঞ্চম সেট টাইব্রেকারে ৯-৭ ব্যবধানে জিতেছিলেন স্প্যানিশ তারকা। এক দশকেরও বেশি সময় বাদে উইম্বলডনের সেই সবুজ ঘাসের কোর্টে নাদালকে হারিয়ে ফের নিজেকে ‘সেরা’ প্রমাণ করলেন সুইস কিংবদন্তি। একইসঙ্গে গত মাসে ফরাসি ওপেনের সেমিফাইনাল হারেরও বদলা নিলেন ফেডেক্স।

পরশু রাতে সেন্টার কোর্টে বদলার ম্যাচ জিতে ২০১৯ উইম্বলডনের ফাইনালে পৌঁছে গেছেন ফেদেরার। উত্তেজক প্রথম সেট টাইব্রেকারে জিতে নেওয়ার পর দ্বিতীয় সেট জিতে দারুণভাবে ম্যাচে ফেরেন নাদাল। কিন্তু তৃতীয় ও চতুর্থ সেট সহজেই নিজের দখলে নিয়ে ২১তম গ্র্যান্ড সø্যাম জয়ের দোরগোড়ায় পৌঁছে গেলেন আটবারের উইম্বলডন জয়ী ফেদেরার। এদিন তার পক্ষে ম্যাচের ফল ৭-৬ (৭-৩), ১-৬, ৬-৩, ৬-৪। নাদালের বিরুদ্ধে ম্যাচ জিতে রবিবাসরীয় ফাইনালে সার্বিয়ান নোভাক জেকোভিচের মুখোমুখি ফেডেক্স।

উইম্বলডনের সেন্টার কোর্টে শুক্রবার রাতে আধুনিক টেনিসের সবচেয়ে চর্চিত লড়াইয়ের পাশে অনেকটাই ফিকে ছিল অপর সেমিতে জোকোভিচ বনাম রবার্তো বাতিস্তার লড়াই। তবে অনুরাগীদের প্রত্যাশাকে মর্যাদা দিয়ে ফেদেরারের সামনে বিশেষ প্রতিরোধ গড়ে তুলতে পারেননি স্প্যানিয়ার্ড রাফা। ফেদেরারের সঙ্গে তার ক্যারিয়ারের ৪০তম সাক্ষাতে অনেকটাই নিষ্প্রভ রইলেন ১৮টি গ্র্যান্ড সø্যামের মালিক। চার-চারটি ম্যাচ পয়েন্ট বাঁচিয়েও শেষ অবধি ফেদেরারের কাছে নতি স্বীকার করেন নাদাল। যদিও প্রথম সেট হারের পর দ্বিতীয় সেটে ফেদেরারকে দাঁড়াতেই দেননি রাফা।

উত্তেজক প্রথম সেটে এদিন দুই কিংবদন্তির তুল্যমূল্য লড়াইয়ের নিষ্পত্তি ঘটে টাইব্রেকারে। ৭-৩ ব্যবধানে টাই ভেঙে প্রথম সেট নিজের নামে করে নেন ফেদেরার। দ্বিতীয় সেট পালটা নাদাল ৬-১ ব্যবধানে জিতে দুরন্ত কামব্যাক করেন। প্রথম দুই সেটের রেশ ধরে দ্বিতীয় ও তৃতীয় সেটেও আঘাত-প্রত্যাঘাতের প্রত্যাশায় বুক বাঁধেন অনুরাগীরা। কিন্তু নাদালকে বিশেষ সুযোগ না দিয়ে তৃতীয় ও চতুর্থ সেট যথাক্রমে ৬-৩ ও ৬-৪ ব্যবধানে জিতে নেন সুইস টেনিস তারকা। শেষ দুটি সেটে ফেদেরারের সমান এবং সাবলীল ব্যাকহ্যান্ড-ফোরহ্যান্ডের কোনো উত্তর ছিল না নাদালের কাছে। স্বভাবতই প্রথম দুই সেট উত্তেজক পর্যায়ে পৌঁছালেও তৃতীয় ও চতুর্থ সেটে অনেকটা সহজেই পরাজয় স্বীকার করে নেন নাদাল।

সেমিফাইনাল জিতে আজ নবম উইম্বলডন জয়ের লক্ষ্যে নোভাক জকোভিচের মুখোমুখি হবেন রজার ফেদেরার। দিনের প্রথম সেমিতে স্পেনের রবার্তো বাতিস্তা অগাতকে হারিয়ে ফাইনালের টিকিট নিশ্চিত করেন জোকার। তার পক্ষে ম্যাচের ফল ৬-২, ৪-৬, ৬-৩, ৬-২। আজ তার পঞ্চম উইম্বলডন জয়ের লক্ষ্য নিয়ে ফেদেরারের মোকাবিলা করবেন জেকোভিচ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close