সাকিব-লিটনের বিকল্প নির্ধারণ

শ্রীলঙ্কায় খেলবেন মাশরাফি

প্রকাশ : ১৩ জুলাই ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

এখনই অবসর নয়; বরং শ্রীলঙ্কা সফরেও টাইগারদের অধিনায়ক হিসেবে থাকছেন মাশরাফি বিন মর্তুজা। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু। সেই সঙ্গে লঙ্কা সফরে শেষ পর্যন্ত সাকিব-লিটনকে পাওয়া না গেলে তাদের বিকল্পও ঠিক করে ফেলেছে বিসিবি।

বিসিবির প্রধান নির্বাচক মিনহাজুল আবেদন নান্নু কাল গণমাধ্যমকে বলেন, ‘শ্রীলঙ্কার সঙ্গে এবার গুরুত্বপূর্ণ সিরিজ। সাকিব-লিটন যেহেতু খেলতে পারবে না, তাই তাদের কথা মাথায় রেখেই দল সাজানো হয়েছে। মাশরাফি তো থাকছেই।’

এদিকে, টাইগারদের পরবর্তী কোচ যিনিই হোন না কেন, তাকে অন্তত ৪ বছরের জন্য নিয়োগ দেওয়ার পরামর্শ আরেক নির্বাচক ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমনের। মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার নান্নুর সুরে সুর মেলান বাশার। তিনি জানান, দল নির্বাচনের কাজ প্রায় গুছিয়ে এনেছেন তারা। শ্রীলঙ্কায় খেলবেন মাশরাফি, অনিশ্চিত সাকিব, থাকছেন না লিটন। বাশারের ভাষ্য, ‘বিশ্বকাপে চোট নিয়েই খেলেছে মাশরাফি। শ্রীলঙ্কায় যাওয়ার আগে তাই ওকে একটা ফিটনেস টেস্ট দিতে হবে। এদিকে, লিটন ছুটি চেয়েছে এবং শ্রীলঙ্কায় যেতে পারবে না।

সাকিবও ছুটি চেয়েছে। যদিও ওর ব্যাপারটা এখনো চূড়ান্ত হয়নি। তবে আমরা সবকিছুর জন্যই প্রস্তুতি নিয়ে রেখেছি।’

দল চূড়ান্ত করার আগে বিশ্বকাপে খেলে আসা ক্রিকেটারদের চোট নিয়ে রিপোর্টের জন্য অপেক্ষা করছেন নির্বাচকরা। চোটাক্রান্তদের ব্যাপারে বাশার বলেন, ‘দলে কয়েকজনের চোট সমস্যা আছে। মাহমুদউল্লাহ, মুশফিকুর রহিমের চোট নিয়ে রিপোর্টের অপেক্ষায় আছি। ওরা কিছুদিন বিশ্রাম পেয়েছে। আশা করি ওদের খেলতে কোনো সমস্যা হবে না।’

আগামী ২৬, ২৮ ও ৩১ জুলাই শ্রীলঙ্কায় তিনটি ওয়ানডে খেলবে বাংলাদেশ। সিরিজে অংশ নিতে ২০ জুলাই দেশ ছাড়বে মাশরাফি বাহিনী। মূল লড়াইয়ে নামার আগে ২৩ জুলাই একটি প্রস্তুতি ম্যাচে খেলবে টাইগাররা।

 

"