১১ বছর আগের সেই স্মৃতি

প্রকাশ : ০৯ জুলাই ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

গ্রুপের শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারিয়ে গ্রুপ শীর্ষে ভারত। ৯ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে টুর্নামেন্টের নিয়মানুযায়ী গ্রুপের চতুর্থ দল নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেমিতে মুখোমুখি কোহলিরা। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শেষ ম্যাচ হেরে দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। সেমিতে তারা মুখোমুখি তৃতীয় স্থান অধিকারী আয়োজক ইংল্যান্ডের।

কাল প্রথম সেমিফাইনালে ম্যানচেস্টারে ওল্ড ট্রাফোর্ডে যখন টস করতে নামবেন বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন, স্মৃতিপটে তখন ফিরে আসবে ১১ বছর আগে আরো একটি বিশ্বকাপ সেমিফাইনালের ঘটনা। ২০০৮ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ সেমিফাইনালে কুয়ালালামপুরে যখন মুখোমুখি হয়েছিল ভারত-নিউজিল্যান্ড, তখন দুই দেশের অধিনায়কত্বের ছিল যথাক্রমে বিরাট কোহলি ও কেন উইলিয়ামসনেরই হাতে। অর্থাৎ ১১ বছর আগের স্মৃতি উসকে বিশ্বকাপের সেমিফাইনালে মুখোমুখি হবেন কোহলি ও উইলিয়ামসন।

এক দশকেরও বেশি সময় আগে হাইভোল্টেজ সেমিতে কিউই অধিনায়ক উইলিয়ামসনের উইকেটটি নিয়েছিলেন দলনায়ক বিরাটই। শুধু তাই নয়, বল হাতে ২টি উইকেট তুলে নেওয়ার পাশাপাশি ব্যাট হাতে ৪৩ রান করে ম্যাচের সেরা হয়েছিলেন তৎকালীন যুব দলের কাপ্তান। সেই ম্যাচে নিউজিল্যান্ডকে ৩ উইকেটে হারিয়ে ফাইনালে পৌঁছে যায় ভারত এবং কোহলির নেতৃত্বে পরবর্তী সময়ে চ্যাম্পিয়ন হয় যুব দল। আজ ১১ বছর আগের সেই ম্যাচে ফলাফলের পুনরাবৃত্তি কতটা হবে, সেটা সময় বলবে। কিন্তু উইলিয়ামসনের বিরুদ্ধে সেমিফাইনালে ম্যাচ জয়ের পরিসংখ্যান যে বিরাটকে একটু হলেও তাতাবে, তা একপ্রকার নিশ্চিত।

তবে শুধু দুই দলের অধিনায়কই নন। ১১ বছর আগে কুয়ালালামপুরে অনুষ্ঠিত যুব বিশ্বকাপের ম্যাচে দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন দুই দলের এমন কিছু ক্রিকেটার, যারা রয়েছেন চলতি সিনিয়র বিশ্বকাপের দলেও। তাদের মধ্যে উল্লেখযোগ্য রবিন্দ্র জাদেজা, ট্রেন্ট বোল্ট কিংবা টিম সাউদি।

 

 

"