কোকো বিস্ময় অব্যাহত রজারের অনন্যশৈলী

প্রকাশ | ০৮ জুলাই ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

পুরোনো ইতিহাসের পাদদেশে জন্ম নেয় নতুন ইতিহাস। কিন্তু প্রতিনিয়ত ভাঙাগড়ার ইতিহাসের সেই অর্থে বিশদ মূল্য নেই। যেমন ম্যাচের ইতিহাস। কিন্তু তা যদি হয় ৩৫০তম ম্যাচে জয়; তখন তা হয়ে যেতে পারে শিরোনামে। ঠিক তাই; ওই হিসাব বিবেচনায় অনন্য শৈলী দেখিয়ে পাহাড়ি ঠিকানায় চড়েছেন রজার ফেডেরার।

অন্যদিকে টেনিস বিস্ময় কোকো গফের জয়যাত্রা অব্যাহত রয়েছে। এবার কোকো ঝড়ো উড়ে গেছেন সিমোনা হালেপ। দূরের বাছাই বার্বোরা স্ট্রাইকোভা অঘটন ঘটিয়েছে চতুর্থ বাছাই নেদারল্যান্ডসের কিকি বার্টেন্সকে হারিয়ে। নামি তারকাদের মধ্যে সিঙ্গেলসে পরশু দিন রাতে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন রাফায়েল নাদাল এবং সেরেনা উইলিয়ামসও।

সেন্টার কোর্টে সুইস ফেড এক্সপ্রেস ৭-৫, ৬-২, ৭-৬ (৪) হারিয়েছেন ২৭ নম্বর বাছাই লুকাস পুইকে। লড়াই জেতার পরে ফেডেরার বলেন, ‘দারুণ লাগছে এই নজির গড়ে। তবে অপেশাদার যুগে সবাই কিন্তু সব প্রতিযোগিতায় খেলতেন না। আমার আগের প্রজন্মের খেলোয়াড়রাও তাই করতেন।’ স্প্যানিয়ার্ড রাফায়েল নাদাল হারিয়েছেন স্প্যানিশ তারকা ৬-২, ৬-৩, ৬-২ হারান জো উইলফ্রেড সঙ্গাকে। যে জয়ে উইম্বলডনের সিঙ্গেলসে বিয়র্ন বর্গের ৫১ ম্যাচ জয়ের রেকর্ড ছুঁলেন তিনি। পাশাপাশি নবমবার চতুর্থ রাউন্ডে উঠলেন নাদাল।

ডাবলসে অবশ্য দ্বিতীয় রাউন্ডে ছিটকে গেলেন অ্যান্ডি মারে। ক্রোয়েশিয়ার জুটির বিরুদ্ধে মারে ও পিয়ের হার্বার্ট চার সেটের লড়াইয়ে হারেন। তবে ডাবলসে হারলেও মিক্সড ডাবলসে সেরিনার সঙ্গে জুটিতে প্রথম রাউন্ডে জিতলেন মারে। তারা ৬-৪, ৬-১ হারালেন আন্দ্রেয়া মাইস-আলেক্সা জুয়ারাচি জুটিকে। ১৯ নম্বর বাছাই ব্রিটিশ তারকা ইয়োহানা কন্টা ৩-৬, ৬-৪, ৬-১ সেটে হারিয়েছেন নবম বাছাই সেøায়ান স্টিফেন্সকে। মেয়েদের সিঙ্গেলসে বিশ্বের এক নম্বর এবং শীর্ষবাছাই অ্যাশলে বার্টি প্রথমবার উইম্বলডনের চতুর্থ রাউন্ডে উঠলেন। ওয়াইল্ড কার্ড নিয়ে নামা ব্রিটিশ খেলোয়াড় হ্যারিয়েট ডার্টকে ৬-১, ৬-১ উড়িয়ে দিয়েছেন বার্টি। সাতবারের চ্যাম্পিয়ন সেরিনা সিঙ্গেলসে চতুর্থ রাউন্ডে উঠেছেন জার্মানির জুলিয়া জর্জেসকে হারিয়ে ৬-৩, ৬-৪। পেত্রা কিতোভাও পাঁচ বছরে প্রথমবার উইম্বলডনের শেষ ষোলোয় পৌঁছালেন পোলান্ডের ম্যাগডা লিনেটকে ৬-৩, ৬-২ হারিয়ে। তবে, বিশ্বের ৫৪নং বার্বোরা স্ট্রাইকোভা অঘটন ঘটিয়েছে চতুর্থ বাছাই নেদারল্যান্ডসের কিকি বার্টেন্সকে ৭-৫, ৬-১ ছিটকে দিয়ে।

বিশ্বের সাবেক এক নম্বর সিমোনা হালেপকে হারিয়ে চতুর্থ রাউড নিশ্চিত করেছেন পঞ্চদশী কোকো গফ। প্রথম রাউন্ডে ভেনাস উইলিয়ামসকে ছিটকে দেওয়া এবং তৃতীয় রাউন্ডে প্রথম সেটে পিছিয়ে থেকেও (৩-৬) পরপর দুই সেট জিতে (৭-৬, (৯-৭), ৭-৫) সাবেক এক নম্বর এবং বর্তমানে অন্যতম সেরা প্লেয়ার সিমোনা হালেপকে হারায় মার্টিনার। সম্পর্কে এমনই মন্তব্য সাবেক গ্রেট মার্টিনা নাভ্রাতিলোভার। বলেছেন, ‘এবারের উইম্বলডনে একটি নতুন তারার জন্ম হলো। মনে পড়ে না নতুন কোনো প্লেয়ার প্রথম মেজরে এত ঝলমলেভাবে শুরু করতে পেরেছিল। আমার মনে হয়, ও টেনিসকে অতিক্রম করে যাবে। ও শুধু ভালোবেসে খেলে এমনই নয়, এই বয়সে ও টেনিসের মধ্যেই বসবাস করে। ও জন্মেছে টেনিস খেলার জন্য।’ গফ চতুর্থ রাউন্ডে যাওয়ার সৌজন্যে ১ লাখ ৭৬ হাজার ন্যূনতম পুরস্কার মূল্য তিনি এরই মধ্যে নিশ্চিত করেছেন।

 

"