বিশ্বকাপের সেরা টিনেজার শাহিন আফ্রিদি

প্রকাশ : ০৭ জুলাই ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

চলতি বিশ্বকাপে সবচেয়ে কনিষ্ঠ বোলার হিসেবে ৫ উইকেট নিয়ে ইতিহাস গড়েছেন পাকিস্তানি পেসার শাহিন আফ্রিদি। পরশু লিগ পর্যায়ের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৬ উইকেট নিয়ে ম্যাচ সেরার খেতাব পান তিনি।

গতি ও দারুণ নিয়ন্ত্রণ দিয়ে অল্প বয়সেই সবার নজর করেন শাহিন। ১৮ বছর বয়সে তিন সংস্করণে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছে তার।

বাংলাদেশের বিপক্ষে নিজের সামর্থ্যরে ঝলক দেখিয়েছেন। চলতি বিশ্বকাপে ১৬ উইকেট পেয়েছেন তিনি। টিনেজার হিসেবে বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট তার।

লর্ডসে বাংলাদেশকে ৯৪ রানে হারিয়েছে পাকিস্তান। আর এই জয়ে সবচেয়ে বড় অবদান রেখেছেন আফ্রিদি। টাইগারদের বিপক্ষে ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৩৫ রানে ৬ উইকেট নেন বাঁহাতি এই পেসার। বিশ্বকাপে প্রথম ও ওয়ানডেতে দ্বিতীয়বারের মতো সেরা খেলোয়াড়ের পুরস্কার নেওয়ার সময় বলেন, কাটারে মুস্তাফিজুর রহমানকে সাফল্য পেতে দেখে তিনিও এই অস্ত্র ব্যবহার করে সফল হয়েছেন।

তিনি বলেন, এই পারফরম্যান্সের জন্য আমি খুশি। এটা আমার, আমার পরিবার, পাকিস্তানের সবার জন্য বিশেষ এক অনুভূতি। উইকেট মন্থর ছিল। প্রথম ইনিংসে কাটার ব্যবহার করে মুস্তাফিজ ভালো বোলিং করেছিল। সেটা দেখে আমিও কাটার ব্যবহার করার চিন্তা করি।

ম্যাচজুড়ে ভালো লাইন, লেংথে বোলিং করেছেন ১৯ বছর বয়সি আফ্রিদি। গতি পরিবর্তনে ছিলেন দারুণ কৌশলী। তার সেøায়ার বুঝতে না পেরে আউট হন তামিম ইকবাল, লিটন দাস। বাড়তি গতির জন্য কট বিহাইন্ড হয়ে ফিরেন সাকিব আল হাসান। গোল্ডেন ডাকের স্বাদ দেন মোহাম্মদ সাইফ উদ্দিনকে।

দারুণ এক ইয়র্কারে মাহমুদউল্লাহকে বোল্ড করে ক্যারিয়ারে প্রথমবারের মতো নেন ৫ উইকেট। আরেকটি চমৎকার ইয়র্কারে মুস্তাফিজকে বোল্ড করে বাংলাদেশকে গুটিয়ে দেন আফ্রিদি। জয় দিয়ে বিশ্বকাপ শেষ করে পাকিস্তান।

 

 

"