ক্রীড়া ডেস্ক

  ০৭ জুলাই, ২০১৯

২০ বছরের ওয়ানডে ক্যারিয়ারে ইতি টানলেন মালিক

বাংলাদেশের বিরুদ্ধে শেষ ম্যাচে জিতেও শেষরক্ষা হলো না পাকিস্তানের। শেষ চারে যোগ্যতা অর্জনের পরীক্ষায় শর্তপূরণ না করতে পারায় টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে তারা। আর বিশ্বকাপ থেকে দলের বিদায়ের সঙ্গে সঙ্গে দীর্ঘ আন্তর্জাতিক ওয়ানডে ক্যারিয়ারে ইতি টানলেন দলের তারকা অলরাউন্ডার শোয়েব মালিক।

পরিকল্পনা গ্রহণ করেছিলেন আগেই। পরশু ম্যাচ শেষের পর সংবাদ সম্মেলনে ৫০ ওভারের ক্রিকেট থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিলেন দেশের হয়ে ২৮৭টি ওয়ান ডে খেলা অভিজ্ঞ এই ক্রিকেটার। তবে সংক্ষিপ্ত ফরম্যাটের ক্রিকেট অর্থাৎ টি-টোয়েন্টি তে এখনো খেলা চালিয়ে যাবেন তিনি। আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলতে দেখা যেতে পারে তাকে। এদিন ম্যাচের পর সাংবাদিক সম্মেলনে এমনটাই আশার বাণী শোনালেন মালিক। দেশের হয়ে ২৮৭টি ওয়ান ডে ম্যাচে ৭৫৩৪ রান ও ১৫৮টি উইকেটের অধিকারী শোয়েব মালিকের চলতি বিশ্বকাপে সুযোগ পাওয়া নিয়ে কম জলঘোলা হয়নি। এরপর টুর্নামেন্টে তার জঘন্য পারফরম্যান্স ও ভারতের বিরুদ্ধে ম্যাচের আগে সতীর্থদের সঙ্গে সস্ত্রীক তার ডিনারের বিষয়টি বিতর্ক আরো উসকে দেয়। চলতি বিশ্বকাপে দুটি ম্যাচে রানের খাতা খোলার আগেই ফিরতে হয় প্যাভিলিয়নে। তিন ম্যাচ থেকে ১টি উইকেটসহ সর্বসাকুল্যে মালিকের সংগ্রহ মাত্র ৮ রান। পরিবর্তে হ্যারিস সোহেল এসে পরবর্তী সময়ে দুরন্ত পারফরম্যান্স উপহার দেওয়ায় দলে কামব্যাকের কোনো সুযোগই ছিল না তারকা ক্রিকেটারের কাছে।

বিদায় বেলায় আবেগ ঘন বার্তায় ৩৭ বছরের পাক তারকা জানান, ‘আগের সাক্ষাৎকারেই আমি আমার অবসরের বিষয়টি স্পষ্ট করেছিলাম। আজ বিশ্বকাপে দলের শেষ ম্যাচ ছিল এবং আমি ওয়ান ডে ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। কয়েক বছর আগেই বিশ্বকাপের পর অবসরের সিদ্ধান্তটা গ্রহণ করেছিলাম। দুঃখের বিষয় হলো যে, ফরম্যাটকে একসময় সবচেয়ে বেশি ভালোবাসতাম আজ সেই ফরম্যাট থেকেই অবসর নিতে চলেছি। তবে পরিবারকে আগের চেয়ে অনেক বেশি সময় দিতে পারব এই ভেবে আমি খুশি। পাশাপাশি টি-টোয়েন্টি ক্রিকেটেও অনেক বেশি মনোনিবেশ করতে পারব।’

পাশাপাশি আরো বলেন, ‘দলের স্বার্থে ব্যাটিং অর্ডারে যখন যেখানে প্রয়োজন সেখানে ব্যাট করেছি। কিন্তু চলতি বিশ্বকাপে দুটি খারাপ পারফরম্যান্সে আমাকে বিচার করা হলো এই ভেবে কিছুটা খারাপ লাগছে।’ উল্লেখ্য টেস্ট ক্রিকেট থেকে ২০১৬ অবসর ঘোষণা করেছিলেন পাক তারকা। বিদায় বেলায় দীর্ঘ ২০ বছরের ওয়ান ডে ক্রিকেটে যারা পাশে থেকেছেন, প্রত্যেককেই ধন্যবাদ জানান শোয়েব মালিক। ক্রিকেটার থেকে শুরু করে কোচ যাদের সঙ্গে দীর্ঘ কেরিয়ারে ড্রেসিংরুম শেয়ার করেছেন, পাশাপাশি বন্ধু-পরিবার, মিডিয়া, স্পনসর, পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং সর্বোপরি সমর্থকদের ভালোবাসা ও সমর্থনে আপ্লুত মালিক শোয়েব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close