ক্রীড়া ডেস্ক

  ০৫ জুলাই, ২০১৯

চিলিকে হারিয়ে কোপার ফাইনালে পেরু

চিলির একটানা তিনবার কোপা আমেরিকা চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্নে জল ঢালল পেরু। গত দুবারের চ্যাম্পিয়নদের ছিটকে দিয়ে কোপার ফাইনালে পৌঁছে গেল তারা। সেমিফাইনালে চিলিকে ৩-০ গোলের বড় ব্যবধানে পরাস্ত করে পেরু।

কোপা ইতিহাসে কোনো দল একটানা তিনবার চ্যাম্পিয়ন হতে পারেনি। ১৯১৬ থেকে ১৯৬৭ পর্যন্ত সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপে আর্জেন্টিনা ১৯৪৫, ৪৬ ও ৪৭ পরপর তিনবার চ্যাম্পিয়ন হয়েছিল। ১৯৭৫ সালে কোপা আমেরিকা শুরু হওয়ার পর ১৯৯৭ থেকে ২০০৭ পর্যন্ত পাঁচবারের মধ্যে চারবার খেতাব জেতে ব্রাজিল। তবে মাঝে ২০০১ সালে উরুগুয়ে চ্যাম্পিয়ন হওয়ায় হ্যাটট্রিক করার সুযোগ হয়নি ব্রাজিলের। সেদিক থেকে চিলির সামনে সুযোগ ছিল ইতিহাস গড়ার। পেরুর কাছে অপ্রত্যাশিত হারে স্বপ্ন ভঙ্গ হয় সানচেজ, ভিদালদের।

সেমিফাইনালে প্রথমার্ধে এডিনসন ফ্লোরেস ও জোশিমার জোতানের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় পেরু। দ্বিতীয়ার্ধে ম্যাচের সংযোজিত সময়ে ব্যবধান বাড়িয়ে স্কোরলাইন ৩-০ করেন পাওলো গুয়েরেরো। ইনজুরি টাইমে পেনাল্টি থেকে ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল চিলি। তবে ভার্গাসের স্পট কিক বাঁচিয়ে দেন পেরু গোলরক্ষক গালেসে। চিলির বিরুদ্ধে মুখোমুখি লড়াইয়ে বেশ খানিকটা পিছিয়ে পেরু। কোপায় দুই দলের শেষ ২০ বারের সাক্ষাতে চিলি জিতেছে আটটি ম্যাচ। ড্র হয়েছে ছয়টি ম্যাচ। পেরুর অনুকূলে নিষ্পত্তি হয়েছে বাকি ছয়টি ম্যাচ। সব টুর্নামেন্ট মিলিয়ে ৮০ বারের সম্মুখ সমরে ৪৪টি ম্যাচ জিতেছে চিলি। মাত্র ২২টি ম্যাচ জিততে সক্ষম হয়েছে পেরু। ড্র হয়েছে ১৪টি ম্যাচ। সুতরাং কোপার সেমিফাইনালের আগে ইতিহাস কথা বলছিল চিলির স্বপক্ষে। যদিও শেষমেশ ইতিহাস বদলে দেয় পেরু।

দুই দলই কোয়ার্টার ফাইনালের অপরিবর্তিত প্রথম একাদশ নিয়ে মাঠে নামে। ২১ মিনিটে কারিলোর পাস থেকে গোল করে পেরুকে লিড এনে দেন এডিনসন। ৩৮ মিনিটে সেই কারিলোর পাস থেকেই গোল করে ব্যবধান দ্বিগুণ করেন জোশিমার। ৫১ মিনিটে ভার্গাসের হেডার পোস্টে প্রতিহত না হলে ব্যবধান কমাতে পারত চিলি। অতিরিক্ত সময়ে তাপিয়ার পাস থেকে পেরুর হয়ে তৃতীয় গোল করেন গুয়েরেরো। তবে ৯০+৪ মিনিটে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন ভার্গাস।

কোপার ফাইনালে আয়োজক ব্রাজিলের মুখোমুখি হবে পেরু। ১৯৭৫ সালে শেষবার কোপা আমেরিকার ফাইনালে উঠেছিল পেরু। সেবারই তারা শেষবার চ্যাম্পিয়ন হয়। তার আগে ১৯৩৯ সালে তারা প্রথমবার চ্যাম্পিয়ন হয় সাউথ আমেরিকান চ্যাম্পিয়নশিপ। এই নিয়ে মোট তিনবার টুর্নামেন্টের ফাইনালে উঠল পেরু। গত দুবার তারা ট্রফি জিততে সক্ষম হয়েছে। এবার কি তিনে তিন করতে পারবে পেরু? এটাই এখন ফুটবলবিশ্বের কাছে প্রশ্ন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close