ব্রাজিলের বিদায়ঘণ্টা বাজিয়ে শেষ আটে ফ্রান্স

প্রকাশ : ২৫ জুন ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

এখনো নারী বিশ্বকাপে শিরোপা জেতা হয়নি ফুটবল পরাশক্তি ব্রাজিলের। হলো না এবারও। কাল মার্তারা স্বাগতিক ফ্রান্সের কাছে হেরে বিদায় নিয়েছে। ফরাসি অধিনায়ক আমান্দিন অঁরির অতিরিক্ত সময়ের গোলে ২-১ গোলে হেরে স্বপ্নভঙ্গ হয় ব্রাজিলের মেয়েদের। নারী বিশ্বকাপ ফুটবলের শেষ ষোলোর লড়াইয়ে ফ্রান্সের লে অব্রেতে মুখোমুখি হয় দুই দল। প্রথম থেকেই আধিপত্য বিস্তার করে খেলে ফ্রান্স। ম্যাচের ২৬ মিনিটে প্রথম বল জালে পাঠান গঁভা। কিন্তু ভিডিও রেফারি ফাউলের অভিযোগে গোল বাতিল করেন। প্রথমার্ধ শেষ হয় কোনো গোল ছাড়াই।

দ্বিতীয়ার্ধের শুরুতেই আবার ব্রাজিলের জালে ফ্রান্সের আঘাত, এবারও কারিগর একজনই, ভালেরি গঁভা। ৫২ মিনিটে দিয়ানির ক্রসে পা ছুঁইয়ে লক্ষ্যভেদ করেন এ মঁপলিয়ে ফরোয়ার্ড। এর চার মিনিট পরই সমতায় ফেরার সুযোগ পেয়েছিল ব্রাজিল। কিন্তু ফরাসি গোলরক্ষক সারাহর দক্ষতায় হতাশ হতে হয় স্ট্রাইকার ক্রিস্টিয়ানকে। অবশ্য এরপর খুব বেশি অপেক্ষা করতে হয়নি। ৬৩ মিনিটেই থাইসার গোলে সমতায় ফেরে ব্রাজিল। ম্যাচে ফিরে ব্রাজিল আরো চেপে ধরে ফ্রেঞ্চ রক্ষণভাগকে। বেশ কিছু প্রতি আক্রমণ করেছিল ফ্রান্সও। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় শেষ পর্যন্ত ১-১ গোলে শেষ হয় নির্ধারিত সময়।

এরপর অতিরিক্ত সময়ের প্রথমার্ধও শেষ হয় কোনো গোল ছাড়াই। তবে ম্যাচের বয়স যখন ১০৭ মিনিট, ম্যাচ যখন অবশ্যম্ভাবী ট্রাইবেকারের দিকে এগোচ্ছিল, ঠিক তখনই ফ্রি কিক থেকে পাওয়া লম্বা পাস ধরে লক্ষ্যভেদ করেন অধিনায়ক আমান্দিন অঁরি।

"