ক্রীড়া ডেস্ক

  ২৫ জুন, ২০১৯

আশঙ্কা কাটিয়ে কোপার কোয়ার্টার ফাইনালে মেসিরা

কলম্বিয়ার কাছে প্রথম ম্যাচে ০-২ গোলে হার। প্যারাগুয়ের বিরুদ্ধে দ্বিতীয় ম্যাচ ১-১ গোলে ড্র। প্রথম দুই ম্যাচে জয় অধরা থাকায় স্বাভাবিকভাবেই চলতি কোপা আমেরিয়ার গ্রুপ লিগ থেকেই বিদায় নেওয়ার আশঙ্কা তৈরি হয়েছিল আর্জেন্টিানর। তবে নিজেদের তৃতীয় ম্যাচে কোনো অঘটন ঘটতে দিলেন না মেসিরা-দিবালারা। অতিথি দেশ কাতারকে ২-০ গোল হারিয়ে নকআউটের টিকিট নিশ্চিত করে আর্জেন্টিনা।

প্যারাগুয়োর বিরুদ্ধে ম্যাচে গোল পেয়েছিলেন মেসি। তবে কাতারের জালে বল জড়াতে পারেননি তিনি। পরিচিত দৃষ্টিনন্দন ফুটবল খেলতে ব্যর্থ আর্জেন্টিনাও। তবে টিকে থাকার জন্য বহুকাক্সিক্ষত জয় তুলে নিতে অসুবিধা হয়নি মেসিদের। লিও গোল না পেলেও তার অভাব ঢেকে দেন মার্টিনেজ ও আগুয়েরো।

কাতারের বিরুদ্ধে জয় তুলে নেওয়ায় লিগের ৩ ম্যাচের শেষে আর্জেন্টিনার পয়েন্ট দাঁড়ায় ৪। গ্রুপের অন্য ম্যাচে কলম্বিয়ার কাছে প্যারাগুয়ে পরাজিত হয় ১-০ গোলে। ফলে তিন ম্যাচের সব কটিতে জিতে ৯ পয়েন্ট সংগ্রহ করে কলম্বিয়া। তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালে প্রবেশ করে। আর্জেন্টিনা দ্বিতীয় হয়ে আদায় করে নেয় শেষ আটের টিকিট। প্যারাগুয়ের পয়েন্ট দাঁড়ায় ৩ ম্যাচে ২। ‘সেরা তৃতীয়’র নিয়মে তাদের সামনেও কোয়ার্টার ফাইনালের রাস্তা খুলে যেতে পারে, যদি ‘সি’ গ্রুপের জাপান-ইক্যুয়েডর ম্যাচ ড্র হয়। ঠিক এভাবেই ‘এ’ গ্রুপে চ্যাম্পিয়ন ব্রাজিল (৭) ও রানার্স ভেনিজুয়েলার (৫) সঙ্গে তৃতীয় হয়ে পেরু (৪) পৌঁছে গিয়েছে শেষ আটে।

মেসি, মার্টিনেজ ও আগুয়েরোর ত্রিফলা আক্রমণে কাতারের বিরুদ্ধে দল সাজান আর্জেন্টিনা কোচ। মেসিকে আটকানোর যে বাড়তি প্রচেষ্টা চোখে পড়ে কাতার রক্ষণের মধ্যে, সেই সুযোগেই গোল পেয়ে যান বাকি দুই আর্জেন্টাইন স্ট্রাইকার। ম্যাচের শুরুতেই ডিফেন্সের ভুলে গোল খেয়ে বসে কাতার। কোপায় আমন্ত্রিত দেশের ডিফেন্ডাররা নিজেদের মধ্যে পাস বাড়াতে গিয়ে ভুলবশত বল তুলে দেয় মার্টিনেজের পায়ে। বল জালে জড়াতে কোনো ভুল করেননি তিনি। অর্থাৎ ম্যাচের ৪ মিনিটেই মার্টিনেজের গোলে ১-০ এগিয়ে যায় আর্জেন্টিনা।

দ্বিতীয় গোল পেতে মেসিদের অপেক্ষা করতে হয় ম্যাচের শেষ মুহূর্ত পর্যন্ত। ৮২ মিনিটে দিবালার পাস থেকে গোল করে আগুয়েরো আর্জেন্টিনার ব্যবধান বাড়িয়ে ২-০ করেন। বাকি সময়ে দুদলই প্রতিপক্ষের রক্ষণ ভাঙতে ব্যর্থ হওয়ায় ম্যাচের স্কোরলাইনে কোনো বদল হয়নি। কোয়ার্টার ফাইনালে গত দুবারের ফাইনালিস্ট আর্জেন্টির মাঠে নামবে ভেনিজুয়েলার বিরুদ্ধে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close