আরিফ সোহেল

  ২৪ জুন, ২০১৯

আফগান বলেই বেশি সতর্ক সাকিবরা

শ্রীলঙ্কা বিশ্বকাপটা জমিয়ে দিয়েছে। পাল্টে গেছে পেছনের সব হিসাব-নিকাশ। বেঁচে থাকছে প্রত্যাশা; বেঁচে আছে বাংলাদেশ। কেউ কেউ আফগানিস্তানের প্রথম জয়ে চোখ রাখছে। তাই গতকাল সাউদাম্পটনে অনুশীলনে কঠোর সময় কাটিয়েছে বাংলাদেশের ক্রিকেটাররা। এই ম্যাচ থেকেই মাশরাফি-সাকিবদের বিশ্বকাপ মিশনের সেমিফাইনালের স্বপ্ন বাঁচানিয়া লড়াই শুরু।

বিশ্বকাপের ১২তম আসরে আজ হতে পারে আরেকটি সাকিবময় গল্প। গল্পটা সর্বোচ্চ রানের। সাকিব এই ম্যাচে ২৩ করলেই সর্বোচ্চ রানের মাইলফলক স্পর্শ করবেন। সাকিবের নামের পাশে ৫ ইনিংসে ৪২৫ রান। শীর্ষাসনে অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার। ৬ ইনিংসে তার সংগ্রহ ৪৪৭। সাকিব ২২ রান পেছনে থেকে ওয়ার্নারে ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন।

অনুশীলন পুরোদস্তুর ব্যস্ত কাািটয়েছেন বাংলাদেশের ক্রিকেটাররা। আলাদা করে ক্রিকেটারদের সঙ্গে কথা বলছেন, নানা পয়েন্ট নিয়ে। স্পিনে অন্যতম সেরা আফগানিস্তানের বিপক্ষে মাঠের লড়াইয়ের রণ-কৌশল বাতলে দিচ্ছেন কোচ। টিম হোটেলে ফিরতেই রুদ্ধদ্বার বৈঠক। কী আলোচনা; তা বৈঠক আঙিনায় থিতু গেড়েছিল। তবে হঠাৎ উইকেটে লড়াই জমিয়ে তোলা আফগানি গোলা-বারুদ কীভাবে বশ করা যায়- তা নিয়ে নিশ্চয়ই ঢের আলোচনা হয়েছে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটিংয়ে বীরোচিত মনোভাবে নতুন করে অনুপ্রাণিত করছে বাংলাদেশকে। তাতে বাংলাদেশ এখন বিশ্বক্রিকেটে কুর্নিশের দলে পরিণত। সমীহ-জাগানিয়া বক্তব্য বাংলাদেশের নতুন মিশনের গতিপথের অধ্যায় রচনা করেছে। আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামার আগে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন বলেছেন, ‘সামনের তিন অভিযানে বাংলাদেশ এগোবে প্রতিটি লড়াই আলাদা কৌশল নিয়ে।’ তিনি আরো বলেছেন, ‘পরের তিনটি ম্যাচই আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। তবে একবারে তিনটি ম্যাচ নিয়ে না ভেবে; আমরা পরের ম্যাচ নিয়ে ভাবছি। এখান থেকে সেমিফাইনালের কথা এখনই চিন্তা করা কঠিন। পরের ম্যাচ জিতলে তারপর সামনেরটা ভাবা যাবে।’ অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্যাটিংয়ে জানবাজি পারফর্ম করেছে বাংলাদেশ। সেই কথা টেনে তিনি বলেছেন, ‘অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের পর দল আরো আত্মবিশ্বাসী যে ওই বোলিং আক্রমণের বিপক্ষে রান তাড়া করেছি খুব ভালো। দল এখন তাই খুব ভালো অবস্থায় আছে। যেকোনো দলকে হারানোর বিশ্বাস আছে।’

মাঠে অনুশীলনের এক ফাঁকে গত ২ ম্যাচ মিস করা মিঠুন বলেছেন, ‘আমাদের কাছে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। আফগানিস্তান হোক বা অস্ট্রেলিয়া। আমাদের টার্গেট বাকি সবগুলো ম্যাচ জেতা। প্রতিটি বিভাগে নিজেদের সর্বোচ্চটা দেওয়া।’ তিনি আরো বলেছেন, ‘আমার মনে হয়, আরো অনেক সতর্ক থাকতে হবে আফগানিস্তানের বিপক্ষে।’

সর্বশেষ তথ্যানুযায়ী বাংলাদেশ এই ম্যাচে সাইফউদ্দিনের সার্ভিস পেতে পারে। অস্ট্রেলিয়ার বিপক্ষে এই বোলিং অলরাউন্ডারের অভাব ভালোভাবেই অনুভব করেছে। পিঠের চোটে এই বিশ্বকাপ মাতানো পেসার দলের বাইরে ছিলেন। ফিজিও সাইফউদ্দিনের ইনজুরি সংক্রান্ত রিপোর্ট দিয়েছেন। সেইসঙ্গে কাঁধের চোটে অস্ট্রেলিয়া বিপক্ষে খেলতে না পারা মোসাদ্দেকেরও দলে ফেরার যথেষ্ট সম্ভাবনা সৃষ্টি হয়েছে। গতকাল অন্যদের চেয়েও অনুশীলনে মাশরাফি, মিথুন, সাব্বির, আবু জায়েদ এবং মোসাদ্দেক বেশি সিরিয়াস ছিলেন। আফগানিস্তান ভারতের বিপক্ষে মনমাতানো পারফর্ম করেছে। ১১ রানে হেরে গেলেও ভারতের জন্য বড় হুমকি হয়ে দাঁড়িয়েছিল এই আসরের তলানির এই দলটি। স্পিন জাদু ভারতকে ২২৪ রানে আটকে রেখে জয়ের রসদও প্রায় যুগিয়ে ফেলেছিল নবিরা। বাংলাদেশের বিপক্ষেও আগাগোরা স্পিনে মোড়ানো আফগান বাহিনীর ত্রয়ী ভেলকি দেখাতে পারেন। যেখানে রশিদ খানের সঙ্গে মুজিবুর রহমান এবং মোহাম্মদ নবিও ঘূর্ণিতা-বে কাবু করতে পারেন বাংলাদেশ। এই মাঠের সঙ্গে পরিচিত আফগানিস্তান এই ম্যাচে বাড়তি সুবিধা পেতে অবাক হওয়ার থাকবে না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close