ক্রীড়া ডেস্ক

  ২৩ জুন, ২০১৯

পুরোনো ঠিকানায় পিটার চেক

অবশেষে গুঞ্জনটাই সত্যি হলো। পুরোনো সংসার চেলসিতে ফিরলেন পিটার চেক। তবে ফুটবলার হিসেবে নন, পুরোনো ক্লাবে প্রযুক্তিগত ও পারফরম্যান্স উপদেষ্টা হিসেবে নিযুক্ত হলেন কিংবদন্তি এই গোলরক্ষক। এক বিবৃতিতে উপদেষ্টা হিসেবে পিটার চেকের ক্লাবে ফেরার বিষয়টি নিশ্চিত করেছে চেলসি কর্তৃপক্ষ।

গত মাসেই পেশাদার ফুটবলার হিসেবে বিদায় জানিয়েছেন ফুটবলকে। এরপর চেলসিতে তার নতুন দায়িত্ব বুঝে নিলেন। স্বভাবতই তার প্রত্যাবর্তনে উচ্ছ্বসিত লন্ডনের ক্লাবটির অনুরাগীরা।

ক্লাবের নতুন ব্যবস্থাপক এবং পরিচালকের অধীনে অন্তর্বর্তীকালীন ভূমিকা পালন করবেন চেলসির একসময়ের বহু যুদ্ধের সৈনিক। বছর দুয়েক আগে প্রযুক্তিগত পরিচালক ও উপদেষ্টা মাইকেল এমিনালো সরে যাওয়ার পর থেকেই চেলসিতে এই পদটি খালি ছিল।

বিবৃতিতে চেকের নতুন ভূমিকার প্রসঙ্গে ক্লাব কর্তৃপক্ষ জানিয়েছে, ‘ফুটবল এবং পারফরম্যান্স সংক্রান্ত বিষয়ে ক্লাবের একাডেমির সঙ্গে ক্লাবের যোগসূত্র আরো সুদৃঢ় করতে ভূমিকা পালন করবেন চেক।’

২০১৫ সালে আর্সেনালে যোগদানের আগে চেলসিতে ১১ বছরের ক্যারিয়ারে ৩৩৩ ম্যাচে প্রতিনিধিত্ব করেছিলেন চেক প্রজাতন্ত্রের এই গোলরক্ষক। চারটি প্রিমিয়ার লিগ খেতাব ছাড়াও হোসে মরিনহোর প্রশিক্ষণে ২০১১-১২ মৌসুমে চেলসির ইউরোপ সেরা হওয়ার পেছনেও গুরুত্বপূর্ণ অবদান ছিল তার। ব্লুজদের হয়ে ১৩টি মেজর ট্রফি জেতার পর ২০১৫ সালে চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব আর্সেনালে যোগ দিয়েছিলেন চেক। গানারদের হয়ে ১১০ ম্যাচ খেলার পর গত মৌসুম শেষে ক্লাব ফুটবলে পেশাদার ক্যারিয়ারে ইতি টানার ঘোষণা দেন এই কিংবদন্তি গোলরক্ষক।

বিদায়বেলা যদিও স্মরণীয় করে রাখতে পারেননি ৩৭ বছর বয়সি চেক। আর্সেনালের জার্সি গায়ে ইউরোপা লিগ ফাইনালে এই চেলসির কাছে হেরেই ক্লাব ফুটবলকে গুডবাই জানান তিনি। তবে পুরোনো ক্লাবে নতুন দায়িত্ব পেয়ে চেক জানান, ‘পুনরায় চেলসিতে ফিরতে পেরে ও ক্লাবের উন্নতিতে পরামর্শদাতা হিসেবে কাজ করার সুযোগ পেয়ে আমি উচ্ছ্বসিত। ১১ বছর ধরে ক্লাবের সাফল্যের পেছনে যেভাবে অবদান রেখেছি, পরামর্শদাতা হিসেবেও সেই একই অবদান রাখতে চাই। নতুন চ্যালেঞ্জ গ্রহণ করতে আমি মুখিয়ে রয়েছি।’

ধারণা করা হচ্ছে, নতুন দায়িত্ব পেয়ে নিজেকে প্রমাণ করার জন্য তিনি পাশে পেতে পারেন তার একসময়ের সতীর্থ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডকে। কদিন আগে কোচ হিসেবে মাউরিসিও সারির ইস্তফার পর সাবেক ইংলিশ তারকাই আপাতত এগিয়ে রয়েছেন চেলসির কোচ হওয়ার দৌড়ে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close