সাহিদ রহমান অরিন

  ২৩ জুন, ২০১৯

মালিঙ্গার নয়া কীর্তি

চোটের কবলে দলে অনিয়মিত অনেক দিন থেকেই। মুটিয়ে যাওয়ায় ওজনও বেড়েছে বেশ। বিশ্বকাপের আগে লাসিথ মালিঙ্গার ফিটনেস নিয়ে এ রকম নানা প্রশ্ন তো ছিলই, ‘মড়ার উপর খাঁড়ার ঘা’- এর মতো আবার তার অধিনায়কত্বও কেড়ে নেয় লঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)। সব মিলিয়ে আলোচনা-সমালোচনার কেন্দ্রবিন্দু হয়ে বিশ্বকাপের দেশে পা রেখেছিলেন ওয়ানডে ইতিহাসের সর্বাধিক হ্যাটট্রিকের মালিক মালিঙ্গা।

নিজের শেষ বিশ্বকাপে অংশ নিতে এসেও স্বস্তিতে ছিলেন না। একে তো সতীর্থদের ব্যর্থতার দায় দলীয় ব্যর্থতার অংশীদার হিসেবে নিজের ঘাড়ে এসে বর্তাচ্ছিল, তার ওপর শাশুড়ির মৃত্যুর দুঃসংবাদ মানসিকভাবে তাকে আরো দুর্বল করে দিয়েছিল। প্রিয়তমা সহধর্মিণীর মাতৃবিয়োগে শোকাচ্ছন্ন মালিঙ্গা অন্ত্যেষ্টিক্রিয়ায় সামিল হতে সংক্ষিপ্ত ছুটি নিয়ে দেশেও ফিরেছিলেন। গত এক মাসে নিজের ওপর দিয়ে এমন প্রলয়ঙ্করী ঝড় বয়ে যাওয়ার ফলেও কী দারুণভাবেই না ফিরলেন মালিঙ্গা। ‘কথা কম, কাজ বেশি’-তে বিশ্বাসী এই অভিজ্ঞতার ভান্ডার পরশু বল হাতেই সবকিছুর জবাব দিলেন।

তার বুড়ো হাতের ভেল্কিতেই বিশ্বকাপের হট ফেভারিট ও পরাক্রমশালী স্বাগতিক ইংল্যান্ডকে ২০ রানে হারিয়ে আসর জমিয়ে তুলেছে শ্রীলঙ্কা। লিডসের হেডিংলিতে শুক্রবার ৪৩ রানের বিনিময়ে ৪ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন মালিঙ্গা। আর তাতেই রেকর্ড বইয়ের চূড়ায় উঠে গেছে তার নাম। দুই গ্রেটÑ অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাকগ্রা ও স্বদেশি মুত্তিয়া মুরালিধরনকে ছাড়িয়ে বিশ্বকাপে দ্রুততম ৫০ উইকেট শিকারের কীর্তি এখন তার দখলে।

৫০ উইকেট নেওয়ার পথে মালিঙ্গা খেলেছেন মাত্র ২৬ ম্যাচ। বিশ্বকাপে উইকেটের হাফ সেঞ্চুরির ল্যান্ডমার্কে পৌঁছানো বাকি তিন বোলারদের মধ্যে ম্যাকগ্রা ও মুরালিধরনের লেগেছিল ৩০ ম্যাচ। আর পাকিস্তানি কিংবদন্তি ওয়াসিম আকরামের লেগেছিল ৩৪ ম্যাচ।

এছাড়াও এ ম্যাচে আরো বেশকিছু রেকর্ড গড়েছেন ৩৫ বছর বয়সি মালিঙ্গা। ক্রিকেটের জনক ইংল্যান্ডের বিপক্ষে এখন তার উইকেট সংখ্যা ৪৮টি, যা ব্রেট লি (৬৫) ও ম্যাকগ্রার (৫৩) পর তৃতীয় সর্বোচ্চ। ৪৩ রান খরচায় ৪ উইকেট বিশ্বকাপে মালিঙ্গার দ্বিতীয় সেরা বোলিং ফিগার। এর ওপরে আছে কেবল ২০১১ বিশ্বকাপে কেনিয়ার বিপক্ষে ৩৮ রানের বিনিময়ে নেওয়া ৬ উইকেট। ওই ম্যাচে হ্যাটট্রিকও করেছিলেন এই ‘টো ক্রাশার’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close