ক্রীড়া ডেস্ক

  ২০ জুন, ২০১৯

নারী বিশ্বকাপ ২০১৯

বিশ্বকাপে মার্তার ইতিহাস

ফুটবল বিশ্বকাপে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়েছেন ব্রাজিলের নারী খেলোয়াড় মার্তা। ছাড়িয়ে গেছেন পুরুষদের প্রতিযোগিতায় সর্বোচ্চ গোলের মালিক মিরোস্লাভ ক্লোসাকেও।

ফ্রান্সে নারী বিশ্বকাপে পরশু রাতে ‘সি’ গ্রুপে ইতালির বিপক্ষে ম্যাচের ৭৪তম মিনিটে পেনাল্টি থেকে বিশ্বকাপে ১৭তম গোলটি করেন মার্তা। ছয়বারের বর্ষসেরা নারী ফুটবলারের পুরস্কার জয়ীর এই গোলেই জিতে শেষ ষোলোয় ওঠে ব্রাজিল।

চলতি আসরের আগে নারী ও পুরুষ বিশ্বকাপ মিলে সর্বোচ্চ গোলের রেকর্ডটি ছিল জার্মানির সাবেক স্ট্রাইকার ক্লোসার দখলে। ১৬ গোল করে তালিকার শীর্ষে ছিলেন তিনি। গত বৃহস্পতিবার গ্রুপে নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৩-২ ব্যবধানে হেরে যাওয়া ম্যাচে পেনাল্টি থেকে একটি গোল করে ক্লোসার রেকর্ড স্পর্শ করেন মার্তা। এবার আরেকটি পেনাল্টিতে দলকে নকআউটে পর্বে তোলার পাশাপাশি নতুন ইতিহাস গড়লেন ৩৩ বছর বয়সি এই ফুটবলার।

ইতিহাস গড়ে মার্তা বলেন, ‘অনুভূতিটা উচ্ছ্বাসের। শুধু রেকর্ড ভাঙার জন্য নয় বরং এটা করে মেয়েদের প্রতিনিধিত্ব করতে পারে।’ ১৯ ম্যাচ খেলে সর্বোচ্চ গোলের রেকর্ড গড়লেন ফরওয়ার্ড মার্তা। ২৪ ম্যাচ খেলে ১৬ গোল করেছিলেন ক্লোসা। ১৯ ম্যাচে ১৫ গোল নিয়ে তালিকার তৃতীয় স্থানে আছেন ব্রাজিলের সাবেক ফরওয়ার্ড রোনালদো। ম্যাচটি হারলেও তিন ম্যাচের দুই জয়ে গ্রুপ সেরা হয়ে শেষ ষোলোয় উঠেছে ইতালি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close