টাইগারদের সেমিতে ওঠার সমীকরণ

প্রকাশ : ২০ জুন ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে পাঁচ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে অবস্থান করছে বাংলাদেশ। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে টাইগাররা জিতলে ছয় ম্যাচে তাদের পয়েন্ট হবে সাত এবং সমানসংখ্যক ম্যাচ খেলে অস্ট্রেলিয়ার পয়েন্ট আট-ই থেকে যাবে।

অস্ট্রেলিয়া-পরবর্তী তিন ম্যাচ খেলবে ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার মতো কঠিন প্রতিপক্ষের বিপক্ষে। এই তিন ম্যাচের যেকোনো দুটিতে হারতে হবে অস্ট্রেলিয়াকে, যা এই টুর্নামেন্টের বাস্তবতায় খুবই সম্ভব। সে ক্ষেত্রে অস্ট্রেলিয়ার পয়েন্ট হবে ১০। আর অস্ট্রেলিয়ার সঙ্গে জেতার পরও বাংলাদেশের জিততে হবে পরবর্তী তিন ম্যাচের যেকোনো দুই ম্যাচ। (তিন ম্যাচ জিতলে সরাসরি সেমিতে চলে যাবে)। ভারত অপেক্ষাকৃত শক্তিশালী হওয়ায় পাকিস্তান ও আফগানিস্তানকে টার্গেট করবে বাংলাদেশ। দুই ‘স্তানের’ বিপক্ষে জয় পেলে বাংলাদেশের পয়েন্ট হবে ১১। সে ক্ষেত্রে চতুর্থ দল হিসেবে সেমির টিকিট পাবে ম্যাশবাহিনী।

হট ফেভারিট ভারত ও ইংল্যান্ডের যে খেলাগুলো বাকি আছে, সেগুলোর অধিকাংশ ছোট দলগুলোর বিপক্ষে। আর তাই এ দুই দলের সেমিফাইনাল অনেকটা নিশ্চিত হয়ে গেছে। নিউজিল্যান্ডের ম্যাচ বাকি আরো ৪টি। প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। গতকাল দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছে কিউইরা। এই প্রতিবেদন লেখার সময় ওই ম্যাচ চলছিল। তাই ফলটা ওই মুহূর্তে জানা সম্ভব হয়নি। অবশ্য প্রতিদিনের সংবাদের পাঠকরা এতক্ষণে নিশ্চয় ওই ম্যাচের ফল জেনে গেছেন।

শেষ ৫ ম্যাচের ৩টিতে জিতলে অনায়াসে শেষ চারে উঠে যাবে নিউজিল্যান্ড। তবে দুটিতে জিতলে বাংলাদেশের সমান ১১ পয়েন্ট হবে (পরবর্তী ৪ ম্যাচের ৩টিতে জয় ধরে) তাদের। সে ক্ষেত্রে স্বাস্থ্যবান রান রেটের বদৌলতে সেমিতে খেলবেন কেন উইলিয়ামসন-রস টেলররা।

মোট কথাÑ সমীকরণ খুব একটা সহজ নয়। আজ বাংলাদেশকে জিততেই হবে অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং পরের ম্যাচগুলোতেও অজিদের অমঙ্গল কামনা করতে হবে। অস্ট্রেলিয়া যদি তাদের বাকি তিন ম্যাচে কমপক্ষে দুটিতে হেরে যায়, তাহলে বাংলাদেশের সেমি নিশ্চিত। অথবা নিউজিল্যান্ড তাদের পরবর্তী চার ম্যাচের কমপক্ষে তিনটিতে বিশাল ব্যবধানে হেরে যায়, সে ক্ষেত্রেও বাংলাদেশের সুযোগ থাকবে সেমিফাইনালে খেলার।

আপাতত ১৬ কোটি বাংলাদেশির সঙ্গে প্রবাসীদের চোখ থাকবে অজিদের বিপক্ষে আজকের ম্যাচে। এই ম্যাচ হারলে যে আক্ষরিক অর্থেই টাইগারদের সেমি-স্বপ্ন শেষ হয়ে যাবে!

 

"