মিশেল প্লাতিনি আটক

প্রকাশ : ১৯ জুন ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

কাতারকে ২০২২ ফুটবল বিশ্বকাপ আয়োজনে বিশেষ সুযোগ করে দেওয়ার অভিযোগে গ্রেফতার হলেন সাবেক উয়েফা সভাপতি ও ইউরোপিয়ান ফুটবলের সর্বময় কর্তা মিশেল প্লাতিনি।

কাল সকালে কাতার বিশ্বকাপ দুর্নীতি মামলায় জিজ্ঞাসাবাদ করার জন্য ফরাসি কিংবদন্তিকে রাজধানী প্যারিসের নতেঁরেসে পুলিশি হেফাজতে নেওয়া হয়। দেশটির অনলাইন তদন্তকারী জার্নাল মিডিয়াপার্টের প্রতিবেদনে এমনটাই বলা হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন তাদের খবরে জানায়, ৬৩ বছর বয়সি প্লাতিনির বিরুদ্ধে গুরুতর অভিযোগ উঠেছে। জানা গেছে, ঘুষের বিনিময়ে কাতারকে বিশ্বকাপ আয়োজন করার সুযোগ করে দিয়েছেন সাবেক উয়েফা প্রেসিডেন্ট। ২০১০ সালে মরুর দেশ কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব দেয় ফিফা। এরপর থেকেই এ নিয়ে নানা বিতর্কের সৃষ্টি হয়। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার বিরুদ্ধে এমনও অভিযোগ উঠেছে, কাতারকে বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব তুলে দেওয়ার সময় বড় কোনো দুর্নীতি হয়েছিল।

ফিফার সাবেক সহসভাপতি জ্যাক ওয়ার্নার তখন দাবি করেছিলেন, বিশাল অঙ্কের অর্থের বিনিময়ে কাতারকে বিশ্বকাপ আয়োজনের সুযোগ করে দেওয়া হয়েছিল। ২০১৪ সালে কাতারের নাম চূড়ান্তভাবে ঘোষণা করার আগে প্লাতিনি গোপন বৈঠক করেছিলেন সে দেশের ফুটবল প্রশাসক ও এএফসির প্রেসিডেন্ট মোহাম্মদ বিন হাম্মামের সঙ্গে। পরে সেই অভিযোগ স্বীকারও করেন প্লাতিনি।

২০০৭ থেকে ২০১৫ সাল অবধি উয়েফার সভাপতি ছিলেন প্লাতিনি। কিন্তু আর্থিক অনিয়মে দোষী প্রমাণিত হয়ে উয়েফা থেকে নির্বাসিত হন তিনি।

"