টাইগারদের লজ্জা ঘোচাল আফগানরা

প্রকাশ : ১৯ জুন ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপে নিজেদের সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছে ইংল্যান্ড। আফগানিস্তানের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেট খুইয়ে ৩৯৭ রানের এভারেস্ট গড়েছে স্বাগতিকরা। এর আগে বিশ্বকাপে ইংল্যান্ডের সর্বোচ্চ সংগ্রহ ছিল ৩৮৬। চলতি বিশ্বকাপেই কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে বাংলাদেশের বিপক্ষে এ রান করেছিল তারা। কাল ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে সেই লজ্জা থেকে টাইগারদের রেহাই দিয়েছে আফগানরা। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৩০ ওভার শেষে আফগানিস্তানের সংগ্রহ ৩ উইকেটে ১২৫ রান।

আসরের ২৪তম ম্যাচে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। তারকা লেগ স্পিনার রশিদ খানকে এদিন পিটিয়ে ছাতু বানিয়েছে ইংল্যান্ড। মরগানের হরেক রেকর্ডের দিনে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বাজে বোলিং ফিগারকে (৯ ওভার-০ মেডেন-১১০ রান-০ উইকেট) সঙ্গী করে নতশিরে মাঠ ছেড়েছেন রশিদ। বোলিং কোটা পূরণ করলে হয়তো ওয়ানডেতে ইতিহাসেরই ‘জঘন্যতম’ ফিগারের পাশে লেখা থাকত রশিদের নাম।

মঙ্গলবার প্রথম পাওয়ার প্লের অন্তিম ওভারে ওপেনার জেমস ভিন্সকে হারায় ইংল্যান্ড। দলীয় সংগ্রহ তখন ৪৪। বড় কিছু করার ইঙ্গিত দিয়েও ব্যক্তিগত ২৬ রানের মাথায় সাজঘরে ফেরেন জেসন রয়ের ইনজুরিতে সুযোগ পাওয়া ভিন্স। এরপর প্রতিরোধ গড়ে তোলেন জনি বেয়ারস্টো ও জো রুট। দ্বিতীয় উইকেটে এই জুটি থেকে আসে ১২০ রান। ৯৯ বলে ৯০ রান করে বেয়ারস্টো ফিরে গেলে এ জুটি ভাঙে।

এরপর মারকুটে ব্যাটিংয়ে রানের চাকা আরো সচল করেন দলনেতা মরগান। শতকের কাছ থেকে ফিরতে হয় রুটকেও। তবে রশিদ-নবীদের ওপর তান্ডব চালান মরগান। শেষ পর্যন্ত সাজঘরে ফেরেন মাত্র ৭১ বলে ১৪৮ রানের চোখ ধাঁধানো ইনিংস খেলে। এই ইনিংসে ছিল ৪টি চার ও ১৭টি ছক্কা; যা ভেঙেছে এক ম্যাচে সবচেয়ে বেশি ছক্কার বিশ্বরেকর্ড।

শেষ দিকে ইংল্যান্ডের মিডল ও লোয়ার অর্ডার দ্রুত কিছু উইকেট হারিয়ে ফেলে। তবে মঈন আলির ৯ বলে ৩১ রানের ক্যামিও স্বাগতিকদের সংগ্রহটাকে চারশর সংস্পর্শে নিয়ে যায়।

"