ভেনিজুয়েলা-পেরু ম্যাচ অমীমাংসিত

শুরুতেই হোঁচট আর্জেন্টিনার

প্রকাশ : ১৭ জুন ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ক্যারিয়ারের পড়ন্ত বেলায় এসে দেশের হয়ে নিজের প্রথম শিরোপা জিতবেন লিওনেল মেসি, কত আশাই না করেছিলেন আর্জেন্টিনার ভক্তরা। কিন্তু কোপা আমেরিকার শুরুতেই সে আশা বড়সড় এক ধাক্কা খেল। কলম্বিয়ার কাছে ২-০ গোলে হেরে কোপা অভিযান শুরু করেছে তারা। লিওনেল মেসির দলকে অনেকটাই হেসে-খেলে ছিন্নভিন্ন করে দিয়েছে ডেভিড ওসপিনা-হামেস রদ্রিগেজরা। কোপা ইতিহাসে আর্জেন্টিনার বিপক্ষে কলম্বিয়ার এটি মাত্র তৃতীয় জয়।

রোববার সালভেদরে ‘বি’ গ্রুপের হাইভোল্টেজ ম্যাচের প্রথমার্ধে ল্যাটিন আমেরিকার ফুটবল ছন্দের পতন ঘটেছিল। দুই দলই যাচ্ছেতাই খেলে যাচ্ছিল। পুরো ৪৫ মিনিটে বলার মতো আক্রমণ হয়নি একটিও। অবাক করা বিষয় হলো, প্রথমার্ধে গোলবার বরাবর শট নিতে দেখা যায়নি দুই দলের কাউকেই। তাতে হতাশা ফুটে উঠেছে ইতাইপাভা অ্যারিনা ফন্তে নোভার গ্যালারি ঠাসা দর্শকদের চোখে-মুখে।

তবে দ্বিতীয়ার্ধে দর্শকদের সেই হতাশা মুছে দেয় দুই দলই। বিরতির আগের অগোছাল খেলাটা অনেকটাই গুছিয়ে নিতে শুরু করে তারা। খেলায় ছন্দ ও গতি ফিরে আসে। আর সেই ছন্দময় গতিতে জয় ছিনিয়ে নেয় কলম্বিয়া। ম্যাচের ৭১ মিনিটে দুর্দান্ত ফুটবলশৈলী প্রদর্শন করেন রজার মার্টিনেজ। মাঠের বাঁ প্রান্ত দিয়ে ঢুকে ভেঙে চুরমার করে দেন আর্জেন্টিনার রক্ষণভাগ। তাকে পেছন থেকে বলের জোগান দেন হামেস রদ্রিগেজ। শেষ বাধা ফ্রাঙ্কো আরমানিকে পরাস্ত করে প্রথম গোল করেন ম্যাচের প্রথম বদলি মার্টিনেজ।

ম্যাচের শেষ ভাগে এসে গোল হজম করে নিজেদের সেভাবে মেলে ধরতে পারেনি আর্জেন্টিনা। অধিনায়কোচিত কোনো কিছুই করে দেখাতে পারেননি বর্তমান সময়ের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসি। ম্যাচে ফিরতে ক্ষুরধার কোনো আক্রমণই দেখা যায়নি আর্জেন্টাইনদের। উল্টো ৮৬ মিনিটে ম্যাচের দ্বিতীয় ও শেষ গোলটি হজম করে তারা। জেফারসন লার্মার ক্রস থেকে চোখ জুড়ানো এক গোল করেন রাদামেল ফ্যালকাওয়ের বদলি হিসেবে নামা দুবান জাপাতা। বাকিটা সময় নিজেদের রক্ষণভাগকে কড়া পাহারায় রেখে জোড়া গোলের জয় তুলে নেয় কলম্বিয়া।

দ্বিতীয়ার্ধে গোল বরাবর ৬টি শট নিয়েছে লিওনেল স্কালোনির শিষ্যরা। কিন্তু সব শটই লক্ষ্যভ্রষ্ট হয়েছে। অন্যদিকে, ৫টি শটের মধ্যে দুটিতে লক্ষ্যভেদ করে কলম্বিয়া। ম্যাচের ভাগ্য নির্ণয় হয়েছে এই জায়গাতেই।

কোপা আমেরিকার একদম ‘গোড়াতেই গলদ’ হওয়ায় আর্জেন্টিনার অপেক্ষা শুরু হলো প্যারাগুয়ের বিপক্ষে আরো কঠিন পরীক্ষার সম্মুখীন হওয়ার। কালকের মতো খেলা খেললে বৃহস্পতিবারের ওই ম্যাচের ফল নিশ্চয় এখন থেকেই চোখের সামনে দেখছেন মেসির ভক্তরা।

এদিকে, ভেনিজুয়েলা-পেরুর মধ্যকার দিনের ম্যাচ অমীমাংসিত থেকে শেষ হয়েছে। কোপা আমেরিকার দ্বিতীয় ম্যাচটা গোলশূন্য ড্র হয়েছে। ‘এ’ গ্রুপের খেলায় জালের ঠিকানা খুঁজে পেতে ব্যর্থ হয় উভয় দলই। অ্যারিনা দো গ্রেমিওয় ম্যাচের ৭৫ মিনিটে ১০ জনের দলে পরিণত হলেও পেরুকে রুখতে সমর্থ হয়ে ভেনিজুয়েলা। এই গ্রুপের অপর খেলায় পরশু বলিভিয়াকে ৩-০ ব্যবধানে উড়িয়ে কোপা আমেরিকায় শুভসূচনা করেছে স্বাগতিক ব্রাজিল।

 

"