স্পার্টানের বিরুদ্ধে শচীনের মামলা

প্রকাশ : ১৫ জুন ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

চুক্তি অনুযায়ী টাকা না দেওয়ার অভিযোগে অস্ট্রেলীয় ব্যাট প্রস্তুতকারক কোম্পানি স্পার্টানের বিরুদ্ধে মামলা করলেন শচীন টেন্ডুলকার। তার নাম এবং ছবি ব্যবহার করা হলেও চুক্তিমতো টাকা না মেটানোয় আইনের আশ্রয় নিতে বাধ্য হলেন ভারতের ব্যাটিং ঈশ্বর।

২০১৬ সালে প্রায় ২০ লাখ অস্ট্রেলিয়ান ডলারের (প্রায় ১০ কোটি টাকা) চুক্তি হয়েছিল শচীন এবং স্পার্টান স্পোর্টসের মধ্যে। এই চুক্তিতে বলা হয়েছিল, প্রতি বছর ১০ লাখ অস্ট্রেলিয়ান ডলারের বিনিময়ে তারা শচীনের নাম, ছবি, লোগো ব্যবহার করবে তাদের কোম্পানির খেলার সরঞ্জামে। কিন্তু দুই বছর পরও টাকা না পেয়ে মামলা করলেন বলে জানিয়েছেন শচীন।

শচীন এই সংস্থার হয়ে বিভিন্ন প্রোমোশনাল ইভেন্টে অংশগ্রহণ করেছিলেন, যা লন্ডন ও মুম্বাইয়ে অনুষ্ঠিত হয়েছিল। ২০১৮ সালের গোড়ার দিকে বকেয়া টাকা না পেয়ে শচীন অনুরোধ করেন তার প্রাপ্য মিটিয়ে দেওয়ার জন্য। কিন্তু এরপরেও স্পার্টান তার প্রাপ্য অর্থ মেটায়নি বলে অভিযোগ।

গত ৫ জুন এই মামলা করা হয়েছে, যার প্রথম শুনানি হতে চলেছে ২৬ জুন সিডনির আদালতে। এ ব্যাপারে শচীনের উকিল গ্যালব্রেথ বলেন, ‘এরই মধ্যে আদালতে সমস্ত তথ্য পেশ করা হয়েছে, যাতে দাবি জানানো হয়েছে, এই টাকা না মেটানো পর্যন্ত স্পার্টান শচীনের কোনো রকম লোগো, ছবি ব্যবহার করতে পারবে না। এই চুক্তি শেষ হয়েছে সেপ্টেম্বর ২০১৮-তে। তাই নতুন চুক্তি না হলে এগুলো ব্যবহার করা আইনত অপরাধ।’

 

"