সুখবর বাংলাদেশের

প্রকাশ : ১৫ জুন ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

ঘরের মাঠে বিশ্বকাপ বাছাইয়ের প্রি-ম্যাচে লাওসের বিপক্ষে জয়টা অনেক কিছুই পাল্টে দিয়েছে। বিশ্বকাপ বাছাইয়ের প্রথম পর্বের ম্যাচ জিতে দ্বিতীয় রাউন্ডে উঠেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। আর গতকাল সবশেষ ঘোষিত ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশ ৫ ধাপ এগিয়েছে। ১৮৮ থেকে এখন বাংলাদেশের অবস্থান ১৮৩। আর লাওস ১৮৪ থেকে চলে গেছে ১৮৮ নম্বরে।

আঞ্চলিক বিবেচনায় এশিয়ার ৪৬ দেশের মধ্যে বাংলাদেশ ৩৮ নম্বরে। এর আগে বাংলাদেশের অবস্থান ছিল ৪১। এশিয়ায় ফিফা র‌্যাংকিংয়ে ইরান ২০, দ্বিতীয় স্থানে জাপান (২৮) এবং তৃতীয় দক্ষিণ কোরিয়া (৩৭)।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভারত সবার ওপরেই আছে। তাদের ফিফা র‌্যাংকিং ১০১। এরপর মালদ্বীপ (১৫১), নেপাল (১৬৫), বাংলাদেশ (১৮৩), ভুটান (১৮৬), শ্রীলঙ্কা (২০১) এবং পাকিস্তান (২০৫)।

নতুন র‌্যাংকিংয়ে পাঁচ ধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। তিনে নিজেদের অবস্থান ধরে রেখেছে ব্রাজিল। পরিবর্তন হয়নি আর্জেন্টিনার অবস্থানেরও। এখনো শীর্ষ দশের বাইরে মেসিরা। বিশ্ব ফুটবলে শীর্ষস্থানটা ধরে রেখেছে বেলজিয়াম। দুই এবং তিনেও কোনো পরিবর্তন নেই। বিশ্বকাপজয়ী ফ্রান্সের পরই আছে ব্রাজিল। বিশ্বকাপের সেমিফাইনাল খেলা ইংল্যান্ডও নিজেদের চতুর্থ অবস্থান ধরে রেখেছে। পরিবর্তন হয়নি আর্জেন্টিনারও, মেসিরা আছেন ১২তম অবস্থানে। তবে নেশনস কাপ জয় করে উন্নতি হয়েছে ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের। দুই ধাপ এগিয়ে রোনালদোরা এখন ৫। নতুন র‌্যাংকিংয়ে সবচেয়ে বেশি উন্নতি হয়েছে আর্মেনিয়া, হাঙ্গেরি ও মালয়েশিয়ার। সর্বোচ্চ ৯ ধাপ এগিয়েছে তারা। সর্বোচ্চ ৯ ধাপ পিছিয়েছে গ্রিস।

 

"