২০২০ টোকিও অলিম্পিক

সরাসরি খেলবেন রোমান

প্রকাশ : ১৫ জুন ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

নেদারল্যান্ডসে ওয়ার্ল্ড আর্চারি চ্যাম্পিয়নশিপের রিকার্ভ পুরুষ এককের সেমিফাইনালে হেরে গেছেন বাংলাদেশের রোমান সানা। তবে দেশের আর্চারির ইতিহাসের সেরা এই সাফল্যে ২০২০ সালের টোকিও অলিম্পিকে সরাসরি খেলার সুযোগ পাচ্ছেন তিনি।

এই টুর্নামেন্টের ছেলে ও মেয়েদের দলীয় বিভাগের কোয়ার্টার ফাইনালে উঠা দলগুলো টোকিও অলিম্পিকের দলীয় বিভাগে খেলার যোগ্যতা অর্জন করেছে। পাশাপাশি তাদের তিনজন করে অ্যাথলেট এককেও খেলার সুযোগ পাবেন। এছাড়া এই বিশ্ব চ্যাম্পিয়নশিপের একক ইভেন্ট থেকে দলীয় ইভেন্টের মাধ্যমে কোয়ালিফাই করা দেশগুলোর প্রতিযোগীর বাইরে সেরা চার আর্চারের দেশও একটি করে জায়গা পাবে অলিম্পিকের একক ইভেন্টে। শক্তিশালী দক্ষিণ কোরিয়ার কাছে হেরে বাংলাদেশ দলীয় ইভেন্টের কোয়ার্টার ফাইনালে উঠতে না পারলেও রোমান সানা সেমি-ফাইনালে উঠায় টোকিও অলিম্পিকে রিকার্ভ পুরুষ ইভেন্টে অন্তত একজন প্রতিযোগী পাঠানো যাবে।

আর্চারির বিশ্ব চ্যাম্পিয়নশিপে রোমানের আগে বাংলাদেশের কোনো প্রতিযোগী শেষ চারে উঠতে পারেনি। ব্রোঞ্জ পদকের লড়াইয়ে তিনি খেলবেন ইতালির মাউরো নেসপোলির বিপক্ষে।

সের্টোখোবসে বৃহস্পতিবার ফাইনালে উঠার লড়াইয়ে মালয়েশিয়ার মোহাম্মদ খায়রুল আনোয়ারের কাছে ৭-৩ সেট পয়েন্টে হারেন রোমান। প্রথম সেট ড্রয়ের পর দ্বিতীয় সেটে ২৯-২৬ পয়েন্টে হেরে পিছিয়ে পড়েন রোমান। তৃতীয় ও চতুর্থ সেটে ড্র করে আশা বাঁচিয়ে রাখলেও পঞ্চম ও শেষ সেটে ২৯-২৬ ব্যবধানে হেরে বিদায় নেন তিনি।

 

"