ক্রীড়া ডেস্ক

  ১৪ জুন, ২০১৯

আইসিসিকে ফিফার মতো হতে বললেন হোল্ডিং

চলতি বিশ্বকাপে আম্পায়ারিংয়ের মান নিয়ে প্রশ্ন উঠেছে। সবচেয়ে বেশি সমালোচনা হচ্ছে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচের আম্পায়ারিং নিয়ে। ক্যারিবীয়দের সে ম্যাচে মাশুল দিতে হয়েছে আম্পায়ারদের একাধিক ভুল সিদ্ধান্তের কারণে। ধারাভাষ্যকার হিসেবে সে ম্যাচের আম্পায়ারিং নিয়ে কড়া সমালোচনা করেছিলেন মাইকেল হোল্ডিং। সে কারণে আইসিসির সতর্কবার্তা পেতে হয়েছে তাকে। তবে আইসিসিকে পাল্টা জবাব দিয়েছেন সাবেক ক্যারিবীয় ফাস্ট বোলার। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাকে ফুটবলের অভিভাবক সংস্থা ফিফার মতো হওয়ার আহ্বান জানিয়েছেন তিনি।

অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে দুই আম্পায়ার ক্রিস গ্যাফানি ও রুচিরা পালিয়াগুরুগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একের পর এক বাজে সিদ্ধান্ত দিয়ে গেছেন। ম্যাচে পাঁচ-পাঁচবার ডিআরএসে ভুল হন তারা। মিচেল স্টার্কের স্পষ্ট নো বলেও গেইলকে আউট দিয়েছেন গ্যাফানি। ভুল সিদ্ধান্তগুলোর মাশুল সেদিন ওয়েস্ট ইন্ডিজ দিয়েছে ভালোভাবেই।

সেদিন ম্যাচ চলার সময় ধারাভাষ্য দিচ্ছিলেন হোল্ডিং। সরাসরি আম্পায়ারদের ভুল সিদ্ধান্তগুলোর সমালোচনা করেন তিনি। এই ঘটনার পরেই নড়েচড়ে বসে আইসিসি। সব ধারাভাষ্যকারকে সতর্ক করে মেইল পাঠায় তারা। আইসিসির এমন কাজ একদমই ভালো লাগেনি হোল্ডিংয়ের। আইসিসির জায়গায় ফিফা হলে কখনোই ম্যাচ অফিশিয়ালদের এমন অন্যায় সুবিধা দেওয়া হতো না বলে মনে করিয়ে দিয়েছেন হোল্ডিং, ‘সেদিন আম্পায়াররা যেভাবে একের পর এক ভুল সিদ্ধান্ত দিল, ফিফা হলে সেসব ম্যাচ অফিশিয়ালদের সরাসরি লাগেজ নিয়ে বাসায় চলে যেতে বলা হতো। বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে আর একটা ম্যাচেরও দায়িত্ব দেওয়া হতো না তাদের। একজন সাবেক ক্রিকেটার হিসেবে আমি মনে করি, ক্রিকেটের মান আরো উন্নত হওয়া উচিত। আম্পায়াররা তাদের কাজ ঠিকমতো না করলেও তাদের আগলে রাখা কি আইসিসির দায়িত্ব নাকি?’ আইসিসির ক্রমাগত এমন খবরদারিতে বিরক্ত হোল্ডিং, ‘ধারাভাষ্যকারদের প্রতিদিন এভাবে চাপ প্রয়োগ করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা, যাতে এসব ভুল নিয়ে আলোচনা করা না হয়।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close