ক্যারিবীয়দের ইংলিশ পরীক্ষা

প্রকাশ : ১৪ জুন ২০১৯, ০০:০০

আরিফ সোহেল

ছুটছে ইংল্যান্ড। এবার শিল্পনগরী সাউদাম্পটনের পালা। তবে এখানে জাতশত্রু বৃষ্টি নিয়ে আশঙ্কা নেই প্রকৃতিবিদদের। সমুদ্র ছুঁয়ে যাওয়া এ শহরে আজ স্বাগতিকদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায়।

ইংল্যান্ড এক ম্যাচে হারলেও তারা ছুটছে ফেভারিটদের মতোই। চলতি আসরে ইংল্যান্ডের ৩ ম্যাচে ২ জয়। সেখানে ওয়েস্ট ইন্ডিজ সমানসংখ্যক ম্যাচে জিতে মাত্র এক; বৃষ্টির কল্যাণে পেয়েছে এক পয়েন্ট। বিশ্বকাপে এই ২ দল ৬টি ম্যাচ খেলেছে। এর মধ্যে ইংল্যান্ডই জিতেছে ৫টিতে। ওয়েস্ট ইন্ডিজের পাশে মাত্র ১। আর ওয়ানডেও পিছিয়ে ওয়েস্ট ইন্ডিজ। ১০১ ম্যাচে ইংল্যান্ডের ৫১ জয়ের বিপরীতে ৪৪ জয় গেইলদের।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে ফিরছেন ইংল্যান্ডের উইকেটকিপার জস বাটলার। এই সংবাদটা যেমন সুখকর। আরেকটি দুঃসংবাদও তাড়িয়ে বেড়াচ্ছে স্বাগতিকদের। দলের অধিনায়ক ইয়েন মরগান বলেছেন, ‘বাটলারকে পেলেও মার্ক উডকে নাও পেতে পারি। তার অ্যাকেটে হালকা চোট অনুভব হচ্ছে। আমরা ঝুঁকি নেব না। তবে সকাল পর্যন্ত দেখব।’ বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে বাটলার ফিরে পাওয়া মানে ইংল্যান্ডের মনোবল আরো চাঙা হয়ে উঠবে। গত শনিবার কার্ডিফে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে ব্যাটিং করার সময় কোমরে চোট পান বাটলার। এমনকি ওই ম্যাচে উইকেটকিপিং করতেও পারেননি তিনি। বাটলারের দলে ফেরা সম্পর্কে কোচ বেলিস বলেছেন, ‘বাটলার সুস্থ হয়ে উঠেছে। অনুশীলনও করছেন। এর আগে ঝুঁকি নিয়ে ওকে নামানো হয়নি। গতকাল জস বাটলার অনুশীলন করেছেন।’

প্রয়োজনে শুধু একজন ব্যাটসম্যান হিসেবেও বাটলারকে খেলানো হতে পারে। সেক্ষেত্রে বেয়ারস্টোই স্ট্যান্ডবাই। বিশ্বকাপে স্বাগতিকদের হয়ে দারুণ পারফর্ম করছেন বাটলার। বিশেষ করে ব্যাট হাতে। প্রথম ম্যাচে ১৮ করলেও পাকিস্তানের বিপক্ষে ১০৩ রান করেন তিনি। বাংলাদেশের বিপক্ষে রানের পাহাড় গড়তেও হাফসেঞ্চুরি করেছিলেন ইংলিশ এই ব্যাটসম্যান।

অন্যদিকে ইংল্যান্ড বিশ্বকাপে ঘায়েল করতেন ওয়েস্ট ইন্ডিজ পেসার শেলডন কটরেলকেই অনেকের পছন্দ। সঙ্গে তার ভিন্নধর্মী উদ্যাপনের সঙ্গে ক্রিকেট বিশ্বও বেশ পরিচিত হয়ে উঠেছে। কিন্তু ‘কটরেল স্যালুট’ কোনোভাবেই মেনে নিতে পারছেন কোচ ট্রেভর বেলিস। কটরেল জামাইকা ডিফেন্সের একজন সদস্য। তার সতীর্থদের প্রতি সম্মান দেখাতেই উইকেট পাওয়ার পর আর্মি স্টাইলে স্যালুট দেন কটরেল। বিরক্ত বেলিস বলেন, ‘আপনার বয়স যদি ৪০ বছরের বেশি হয়ে যায়, তবে এ ব্যাপারগুলো আপনাকে টানবে না। তবে প্রত্যেক দলের উদ্যাপনের একটা আলাদা ঢং আছে। আমাদের উদ্যাপন তাই অন্য দলের ভালো লাগবে না।’ ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে বেলিস চাইবেন কটরেল যেন ইংল্যান্ডের বিপক্ষে এই উদ্যাপন না করতে পারেন। যদি দিনটি হয়ে যায় ক্রিস গেইলদের। তবে ইংল্যান্ড যতই শক্তিশালী হোক না কেন, উড়ে যাবে ব্যাটের তোড়ে।

আজকের ম্যাচে আর্চারকেই অনেকে বাজির ঘোড়া মানছেন স্বাগতিক দলের। বার্বাডোজে জন্ম নেওয়া আর্চারকে কোচ বেলিস নান ফন্দি আঁটছেন। বলছেন ২৪ বছর বয়সি আর্চার ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটম্যান ক্রিস গেইলকে আটকে দিতে বলের গতিকে ব্যবহার করবেন। সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ২-২ সিরিজ ড্র করেছিল ইংল্যান্ড। গত ১১টি দ্বিপক্ষীয় সিরিজে অইন মরগানরা শুধু এই একটি সিরিজই জিততে পারেননি। এই সিরিজে ৪টি ম্যাচে ৩৯টি ছক্কা হাঁকিয়েছিলেন গেইল।

 

"