ভারত-নিউজিল্যান্ড মহারণেও বৃষ্টির আশঙ্কা

প্রকাশ : ১৩ জুন ২০১৯, ০০:০০

আরিফ সোহেল

ট্রেন্ট ব্রিজে আজ মহারণ। সেখানেও ব্রিস্টলের মতো বৃষ্টির আশঙ্কা। তাতে প- হতে পারে ভারত-নিউজিল্যান্ড ম্যাচ। প্রকৃতিবিদরা প্রবল বৃষ্টির আশঙ্কার কথা জানিয়েছেন ট্রেন্ট ব্রিজে। বিশ্বকাপে অপরাজেয় দুই দলের সামনেই এখন তাই জয়-পরাজয়ের সমীকরণের চেয়ে বৃষ্টিই বড় প্রতিপক্ষ।

এরই মধ্যে ভারত এবং নিউজিল্যান্ড শতভাগ জয় নিয়ে বিশ্বকাপে দুর্দান্ত প্রতাপে ছুটছে। নিউজিল্যান্ড ৩ ম্যাচেই জয় পেয়েছে। ভারত পেয়েছে ২ ম্যাচে। বিশ্বকাপে এবার সবকিছু ছাপিয়ে বৃষ্টিই যেন নায়ক হয়ে যাচ্ছে। এরই মধ্যে বিশ্বকাপে বৃষ্টির জন্য ম্যাচ প- হওয়ার রেকর্ড হয়ে গেছে। দুর্যোগপূর্ণ আবহাওয়া আগাম আভাস দিয়ে প্রকৃতিবিদরা জানিয়েছেন, আরো কয়েকটি ম্যাচেও বৃষ্টি এসে বাধা হয়ে দাঁড়াতে পারে।

ভারত-নিউজিল্যন্ডের স্নায়ু-রুদ্ধশ্বাস ম্যাচ আগে প্রকৃতিবিদরা গণনা করে বলেছেন, ‘তেতে আছে প্রকৃতি। চলছে বৃষ্টি। থামার লক্ষণ নেই। আর এর সামনে সবাই অসহায়।’ বৃষ্টি বিড়ম্বনায় আইসিসির অবস্থা ল্যাজে-গোবরে। অনুশীলনও করতে পারছে না দলগুলো। ভারত এর আগে সাউদাম্পটনে দক্ষিণ আফ্রিকা ম্যাচের আগেও অনুশীলন করতে পারেনি, ওভালেও ছিল একই অবস্থা। এবার ট্রেন্ট ব্রিজেও একই অবস্থা। ভারত অধিনায়ক বিরাট কোহলিও বৃষ্টিকে বড় মাথা ব্যথা মানছেন। বলেছেন, ‘ম্যাচের চেয়ে আমাদের ভাবিয়ে তুলছে বৃষ্টি।’

নটিংহ্যাম শহরের মাঝখান দিয়ে হয়ে বয়ে যাচ্ছে ট্রেন্ট নদী, যা উপচে শহরে জল ঢুকে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়েছে। আজ সারা দিন ৬০ শতাংশ বৃষ্টির সম্ভাবনা। ট্রেন্ট ব্রিজের পিচ দুদিন ধরে কভারে ঢাকা। যদি ম্যাচ হয়ও, স্যাঁতসেঁতে আবহাওয়ায় নিউজিল্যান্ডই এগিয়ে থাকবে। আবার বিশ্বকাপ ক্রিকেটে ভারতের চেয়ে এগিয়ে নিউজিল্যান্ডই। ৭ ম্যাচে ভারতের ৩ জয়ের বিপরীতে নিউজিল্যান্ডের ৪ জয় তাদের অনুপ্রাণিত করবে। তবে ড্যানিয়েল ভেট্টরি অবশ্য ভারত পরীক্ষাকে নিউজিল্যান্ডের বড় পরীক্ষা মানছেন। কারণ দক্ষিণ আফ্রিকা আর অস্ট্রেলিয়াকে হারিয়ে কাপ অভিযান শুরু করেছে ভারত। দলও যথেষ্ট ভালো ছন্দে আছে। কিন্তু সমস্যা হলো, বৃষ্টিবিঘিœত ২০ বা ২৫ ওভারের ম্যাচ হলে তার জন্য স্ট্র্যাটেজি পুরোপুরি অন্যরকম হতে হবে। এ রকম আবহাওয়ায় পরিস্থিতি অনুযায়ী একাদশ সাজাতে হবে ভারতকে। ইনফর্ম শিখর ধাওয়ানের ইনজুরিটা ভারতে ভাবাচ্ছে। এরই মধ্যে ঋশভ পন্তকে ডেকে পাঠানো হয়েছে।

মহারণ শুরুর আগে বিশেষজ্ঞদের অভিমত ছিল, বড় রানের বিশ্বকাপ হতে চলেছে এবার। কিন্তু দুর্যোগপূর্ণ আবহাওয়া এরই মধ্যে এমনই ভয়ংকর আকার ধারণ করেছে। মঙ্গলবার নটিংহ্যাম আবহাওয়া দফতর থেকে আগামী ৪৮ ঘণ্টার যে পূর্বাভাস দেওয়া হয়েছে, তাতে সুখের কোনো খবর নেই টানা ২ ম্যাচে জয়ী ভারতীয় দলের কাছে। আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছে, প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ বৃহস্পতিবারও। আর ভয়ের কথা হচ্ছে এই বৃষ্টি চলতে পারে সপ্তাহ জুড়েই। সে ক্ষেত্রে কোহালিরা মাঠে নামতে পারবেন কি না, তা নিয়েই জটিলতা সংশয় সৃষ্টি হয়েছে। আরো জানানো হয়েছে, ভারী বৃষ্টির সম্ভাবনা ক্রমেই প্রবল হচ্ছে। তাপমাত্রা থাকবে ১২ ডিগ্রির কাছাকাছি। মঙ্গলবার বৃষ্টির কারণেই ভারতীয় দলের অনুশীলন স্থগিত থাকে। জিমে প্রস্তুতি সারেন ক্রিকেটাররা।

টানা ৩ ম্যাচে জয়ী নিউজিল্যান্ড শিবির নিজেদের তৈরি রাখছে আজকের ম্যাচের জন্য। দলের এক নম্বর বোলার ট্রেন্ট বোল্ট জানিয়ে দিয়েছেন, ‘বৃষ্টি যদি থেমে গিয়ে ম্যাচ হয়, তাহলে ত্রাস হয়ে উঠব ভারতীয় শিবিরের কাছে।’ এর আগে প্রস্তুতি ম্যাচেই বোল্টের সুইংয়ের কাছে হার মানতে হয়েছিল ভারতীয় ব্যাটিংকে। তিনি আরো বলেছেন, ‘উইকেট যদি আর্দ্র থাকে তাহলে আমি সুইংয়ে পরাস্ত করে দেব ভারতীয় ব্যাটিংকে। তার জন্য নিজেকে তৈরি রাখছি।’ একধাপ এগিয়ে আর এক জোরে বোলার লকি ফার্গুসন জানিয়েছেন, ‘ভারতের বিরুদ্ধে তাদের সেরা অস্ত্র হতে চলেছে ফাস্ট বোলিং।

 

 

"