বিকল্প কে?

বিশ্বকাপ শেষ ধাওয়ানের

প্রকাশ : ১২ জুন ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

চোট পেয়ে তিন সপ্তাহের জন্য ছিটকে গেছেন ভারতের নির্ভরযোগ্য ওপেনার শিখর ধাওয়ান। ফলে চলতি বিশ্বকাপে আর দেখা যাবে না তাকে। খবরটা চাউর হতে না হতেই ভারতজুড়ে প্রশ্নÑ ঋষভ পান্ত না শ্রেয়াস আইয়ার? ধাওয়ানের পরিবর্তে ইংল্যান্ডের বিমানে চড়ছেন কে? বদলি খেলোয়াড়ের নাম নিয়ে ব্যাপক জল্পনা শুরু হয়েছে ভারতের ক্রিকেটমহলেও।

রোববার অস্ট্রেলিয়ার বিপক্ষে হাই ভোল্টেজ ম্যাচে আঙুলে চোট পান ধাওয়ান। ওই ম্যাচে ১১৭ রানের মনোমুগ্ধকর ইনিংস উপহার দিয়ে জিতে নিয়েছিলেন ম্যাচ সেরার পুরস্কার। ম্যাচ শেষেই আঙুলের স্ক্যান করাতে হাসপাতালে ছুটতে হয় ৩৩ বছর বয়সি ব্যাটসম্যানকে। কাল সেই স্ক্যান রিপোর্ট টিম ম্যানেজমেন্টের হাতে এলে জানা যায়, ‘গহ্বরের’ বুড়ো আঙুলে চিড় ধরেছে। পুরোপুরি সেরে উঠতে কমপক্ষে তিন সপ্তাহ সময় লাগবে। এ অবস্থায় শিখরের বিকল্প হিসেবে শোনা যাছে মারকুটে উইকেটরক্ষক ব্যাটসম্যান ঋষভ পান্ত ও ভারত এ দলের শ্রেয়াস আয়ারের নাম। আইপিএল ফ্র্যাঞ্চাইজি দিল্লি ক্যাপিটালস যুগলের কেউ একজন বিকল্প হতে পারেন ধাওয়ানের। আইপিএলে দারুণ খেলেছেন পান্ত। দিল্লি ক্যাপিটালসকে বেশ কয়েকটি ম্যাচ জিতিয়েছেন বাঁ-হাতি বিধ্বংসী ব্যাটসম্যান। তাকে দলে নেওয়া হলে কোহলিদের ভা-ারে বড় শট খেলার মতো ব্যাটসম্যানের সংখ্যা বাড়বে। অস্ট্রেলিয়ার বিপক্ষে হার্দিক পান্ডিয়া ব্যাট হাতে ঝড় তোলার সময় স্ট্রাইক রোটেট করতে থাকেন কোহলি। তবে পান্ত দলে জায়গা পেলে সুবিধাই হবে ভারতের। উভয় প্রান্ত থেকে সমানতালে রান তুলতে পারবে ‘টিম ইন্ডিয়া’। অবশ্য পান্তের অভিজ্ঞতা একেবারেই কম। তাই বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণার সময় অভিজ্ঞতাকেই প্রাধান্য দিয়েছিলেন ভারতীয় নির্বাচকরা। সেই কারণে পান্তের আগে দলে ঢুকেছিলেন দিনেশ কার্তিক। কিন্তু পরে পান্তকে স্ট্যান্ড বাই হিসেবে রাখা হয়।

এখন অবশ্য পরিস্থিতি বদলে গেছে। ২১ বছর বয়সি তরুণের জন্য বিশ্বকাপের দরজা খুলতে যাচ্ছে, বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে এমনটাই জানিয়েছে ভারতের শীর্ষস্থানীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া। অবশ্য পান্তের পাশাপাশি দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক শ্রেয়াস আয়ারের নামও বিকল্প হিসেবে উঠে আসছে। চার নম্বরে বিশেষজ্ঞ ব্যাটসম্যান আয়ার।

 

"