স্মিথের পাশে দাঁড়িয়ে নব দৃষ্টান্ত কোহলির

প্রকাশ : ১১ জুন ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

রোববার লন্ডনের দ্য ওভালে ভারত-অস্ট্রেলিয়া হাইভোল্টেজ লড়াই চলছিল। ম্যাচের এক পর্যায়ে অজি ক্রিকেটার স্টিভেন স্মিথকে দেখে দুয়ো দিতে থাকেন ভারতীয় সমর্থকরা। ‘স্যান্ডপেপার গেট’ কেলেঙ্কারিতে সাজা কাটিয়ে জাতীয় দলে ফেরা স্মিথ যখন সাইডলাইনে ফিল্ডিং করছিলেন, ভারতীয় সমর্থকরা তাকে ‘প্রতারক, প্রতারক’ বলে সেøজিং করছিলেন। নিজ দেশের সমর্থকদের এমন উগ্র আচরণ ভালো লাগেনি ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির। মাঠেই এর প্রতিবাদ করেন তিনি। স্মিথের জন্য দর্শকদের প্রতি হাততালি দেওয়ার অনুরোধ জানান কোহলি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের ম্যাচে কোহলির ব্যাটিংয়ের সময় স্মিথকে গ্যালারি থেকে গালি দেন ভারতের দর্শকরা। ব্যাপারটি বুঝতে পেরে এগিয়ে আসেন খোদ কোহলি। তিনি হাতের ইশারায় দর্শকদের বুঝিয়ে দেন এমন ব্যবহার না করতে। সে সময় তিনি স্মিথের সঙ্গে স্পোর্টসম্যানশিপ স্বরূপ হাতও মেলান। পরে ম্যাচ শেষে সমর্থকদের হয়ে স্টিভেন স্মিথের কাছে ক্ষমা চান কোহলি। জানান, বল বিকৃতি কা-ে শাস্তি হওয়ার পরও স্মিথের প্রতি দর্শকদের এমন আচরণে বেশ কষ্টই পেয়েছেন তিনি। ভবিষ্যতে সমর্থকদের এমন আচরণ না করতে অনুরোধও জানিয়েছেন বিশ্বসেরা ব্যাটসম্যান।

কোহলি বলেন, ‘যা ঘটেছিল সেটা অনেক আগের। তারা এখন খেলায় ফিরেছে। মাঠে সর্বোচ্চটাও দিচ্ছে। তাই এভাবে কাউকে হেয় করাটা মোটেও ঠিক না।’ ভারতীয়দের উদ্দেশ্যে দলনেতা বলেন, ‘আমি চাই না সমর্থক হিসেবে ভারতীয়রা খারাপ দৃষ্টান্ত স্থাপন করুক। দুয়ো ধ্বনি শোনার মতো কিছুই করেনি স্মিথ। আমার এটা খারাপ লেগেছে। আমার সঙ্গে এমন ঘটলে সেটা আমাকেও পোড়াবে। সমর্থকদের পক্ষ থেকে আমি তার (স্মিথ) কাছে ক্ষমা চাচ্ছি।’এ যাত্রায় স্মিথ-ওয়ার্নারদের হয়তো মৃদু অপমানই সইতে হলো। কিন্তু চিরশত্রু ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে নিজেদের কোথায় লুকিয়ে রাখবেন তারা? ২৫ জুনের ম্যাচে তাদের উদ্দেশ্যে আরো বাজে ভাষায় দুয়ো ধ্বনি ছোড়া হবে, ইংলিশদের একনিষ্ঠ সমর্থক বার্মি-আর্মি যে এমন হুমকি অনেক আগেই দিয়ে রেখেছে।

 

"