আগেই তেতেছিলেন জেসন রয়

প্রকাশ : ০৯ জুন ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

আগের হিসাবটা খুব মাথায় ছিল জেসন রয়ের। বিশ্বকাপ মঞ্চে এগিয়ে বাংলাদেশ। ৩টি ম্যাচে ২টিই বাংলাদেশের জয়ে লিখা শিরোনাম। পাশাপাশি রান হচ্ছে না ইংল্যান্ড বিশ্বকাপে ছিল এটা বিষয়েও বিস্তর সমালোচনা। গতকাল বাংলাদেশের বিপক্ষে এক সেঞ্চুরিতেই জেসন রয় দুই ঘটনাই নিজেদের পক্ষে নিয়ে গিয়েছেন। এক জেসন রয়ই নয় দুর্দান্ত ব্যাটিংয়ে ইংল্যান্ড গড়েছে ৩৮৬/৬ রেকর্ড রান। যেখানেই রয়ের একাই ১৫৩ রান। তা মাত্র ১২১ বলে। খেলেছেন ১৪টি চারের সঙ্গে ৫টি ছক্কা। মেহেদীর বলে আউট হওয়ার আগেই ৩ বলেই ৩টি ছক্কা হাঁকিয়েছে এই ব্যাটার।

প্রথম ম্যাচে জেতার পর পাকিস্তানের বিপক্ষে হেরে চাপে ছিল স্বাগতিক ইংল্যান্ড। প্রথম ৫ ওভারের ব্যাটিংয়ে সেই প্রভাবও ফেলেছিল। ২ উইকেট পড়লেও ধীরে ধীরে আগ্রাসী হয়েছে ইংলিশ ব্যাটসম্যানরা। ইংল্যান্ডের বিপক্ষে আঘাতটা হেনেছিলেন মাশরাফি নিজেই। সাকিবকে নিয়ে বোলিংয়ের সূচনা করে ৫১ করা বেয়ারস্টোকে ফিরিয়েছেন মাশরাফি। তবে ওপেনিং জুটিতে জেসন রয় ছিল অপ্রতিরোধ্য। বেয়ারস্টোকে ফিরে গেলে দুর্দান্ত ব্যাটিংয়ে মত্ত ছিলেন রয়। ক্যারিয়ারের নবম সেঞ্চুরি তুলে নিয়েছেন অনায়াসেই।

কার্ডিফের সোফিয়া গার্ডেনসে বাংলাদেশের বিপক্ষে উদ্বোধনী জুটিতে উঠে ১২৮ রানের পড়েছিল ইংল্যান্ডের প্রথম উইকেট। চলমান ওয়ানডে বিশ্বকাপের চতুর্থ সেঞ্চুরিয়ান ছিলেন নাম লিখিয়েছেন ইংল্যান্ডের জেসন রয়। গতকাল কার্ডিফের সোফিয়া গার্ডেনসে বাংলাদেশের বিপক্ষে মাত্র ৯১ বলে সেঞ্চুরি করেন ডান হাতি ওপেনার রয়। ইংল্যান্ড ইনিংসের ২৭তম ওভারের পঞ্চম বলে বাংলাদেশের বাঁ-হাতি পেসার মোস্তাফিজুর রহমানকে পুল করে বাউন্ডারি মেরে নিজের সেঞ্চুরি পূর্ণ করেন রয়।

আগের ম্যাচে বিশ্বকাপে সেঞ্চুরি করেছেন ইংল্যান্ডের জো রুট-জশ বাটলার। আর ভারতের রোহিত শর্মা। রুট-বাটলার পাকিস্তানের বিপক্ষে একই ম্যাচে জোড়া সেঞ্চুরির পরও পাকিস্তানের কাছে ১৪ রানে ম্যাচ হারে ইংল্যান্ড। চলমান বিশ্বকাপে এ পর্যন্ত ৪টি সেঞ্চুরির ৩টিই করেছে ইংলিশ ক্রিকেটার।

কার্ডিফে এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সর্বোচ্চ রানের পাহাড় গড়েছে ইংল্যান্ড। বাংলাদেশকে তারা ছুড়ে দিয়েছে রেকর্ড ৩৮৭ রানের লক্ষ্য। টস হেরে ব্যাট করতে নেমে আনায়াসে ৬ উইকেটে ৩৮৬ রান তুলেছে ইংলিশরা। ফলে জিততে হলে বিশ্বকাপে রেকর্ড রান তাড়া করেই জিততে হবে টাইগারদের। এর আগে বিশ্বকাপে সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ডটা গড়েছে আয়ারল্যান্ড। এই ইংল্যান্ডের বিপক্ষেই ২০১১ সালে ৩২৮ রান তাড়া করে ৩ উইকেটে জিতেছে আইরিশরা। দ্বিতীয় সর্বোচ্চ রেকর্ডটা অবশ্য বাংলাদেশের। ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের ৩১৮ রান তাড়া করে টাইগাররা জয় তুলে নেয় ৪ উইকেট হারিয়েই। ফলে বাংলাদেশের সামনে কঠিন চ্যালেঞ্জই অপেক্ষা করছে কার্ডিফে। রানটা হতে পারতো আরো। শেষ দিকে ইংলিশ ব্যাটসম্যানদের উইকেট বিলিয়ে দেওয়াতে কিছুটা হলেও আটকানো গেছে তাদের।

 

"