reporterঅনলাইন ডেস্ক
  ০৩ জুন, ২০১৯

বিশ্বকাপ টুকিটাকি

সাকিব-মুশফিকে এলো সর্বোচ্চ রানের জুটি

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই রেকর্ড গড়েছে বাংলাদেশ। আর সেই রেকর্ডের রূপকার সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তৃতীয় উইকেটে ১৪২ রানের অনিন্দ্য-সুন্দর জুটি গড়েন এই দুই কা-ারি। নিজেদের বিশ্বকাপ ইতিহাসে যেকোনো উইকেটে এখন এটাই টাইগারদের সর্বোচ্চ রানের জুটি। এর আগে ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ড বধের ম্যাচটিতে পঞ্চম উইকেটে মুশফিকুর-মাহমুদউল্লাহর ১৪১ রানের পার্টনারশিপ সবার ওপরে ছিল।

কাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শতরান পেরোনোর পর দুর্দান্ত গতিতে ছুটেছে সাকিব-মুশফিকের জুটি। এর মাঝেই হয়ে আরেকটি রেকর্ড। দেশের হয়ে সর্বোচ্চ পাঁচবার শতরানের জুটির রেকর্ড গড়েছেন টাইগারদের দুই অপরিহার্য সদস্য। পাঁচটি করে শতরানের জুটি আছে আরো দুই ভাগিদারের। জুটিতে পাঁচবার শতরান ছুঁয়েছেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। তামিম ও সৌম্য সরকারের যৌথ প্রযোজনাতেও আছে পাঁচটি করে শতরানের পার্টনারশিপ। সব মিলিয়ে এ নিয়ে বিশ্বকাপে পাঁচবার শতরানের জুটি গড়ল বাংলাদেশ।

‘হোম লিস্টেড’ হয়েও কেন অ্যাওয়ে জার্সিতে প্রোটিয়ারা?

ক্রিকেট বিশ্বকাপে এবারই প্রথম চারটি দল অ্যাওয়ে জার্সি উন্মোচন করেছে। পঞ্চম দল হিসেবে ভারতও এমনটা করছে বলে খবর। চলতি বিশ্বকাপে রাউন্ড-রবিন লিগে ১০ দলের সবাই একে-অপরের মুখোমুখি হবে। ১০ দলের মধ্যে বাংলাদেশ, আফগানিস্তান, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা এই চার দলের রয়েছে অ্যাওয়ে জার্সি।

এই চার দলের জার্সির কালার কয়েকটি দলগুলোর সঙ্গে মিলে যাওয়ায় অ্যাওয়ে জার্সি নিতে হয়েছে। তাই এ দলগুলো যখন একে অপরের বিপক্ষে খেলবে, তখন ভিন্ন রঙের জার্সিতে খেলবে।

কিন্তু গন্ডগোল বেঁধেছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ম্যাচে। লন্ডনের দ্য ওভালে কালকের ম্যাচে অ্যাওয়ে জার্সিতে মাঠে নামে প্রোটিয়ারা। অথচ আইসিসির ওয়েবসাইটে এই ম্যাচের ‘হোম’ লিস্টে নাম ছিল ফাফ ডু প্লেসির দলের, আর বাংলাদেশের অ্যাওয়ে লিস্টে। সেই হিসেবে বাংলাদেশেরই অ্যাওয়ে জার্সি (লালের আধিক্য) পরে নামার কথা। কিন্তু বাংলাদেশ তাদের হোম জার্সিতেই (সবুজের আধিক্য) মাঠে নামার সিদ্ধান্ত নেয়। ফলে প্রোটিয়াদের নামতে হয় অ্যাওয়ে জার্সি নিয়ে, যার রং অনেকটাই হলুদ। তবে নিয়মের ভেঙে উল্টো জার্সি বেছে নেওয়ার ব্যাখ্যা দেয়নি কোনো দলই। বিষয়টি এখন পর্যন্ত খোলাসা করেনি বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির। সূত্র : ফক্স স্পোর্টস

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close