ক্রীড়া ডেস্ক

  ০২ জুন, ২০১৯

শ্রীলঙ্কার অসহায় আত্মসমর্পণ

ওয়েস্ট ইন্ডিজ-পাকিস্তান ম্যাচের ‘হাইলাইটস’ দেখেই বোধহয় নিউজিল্যান্ডের বিপক্ষে খেলতে নেমেছিল লঙ্কানরা। নাহলে পাকিস্তানি ব্যাটসম্যানদের কেন অনুসরণ করলেন ম্যাথুস-থিরিমান্নেরা? টানা দুই দিন ১০০ ওভারের খেলা ৫০ ওভারেও না গড়ানোয় বিশ্বকাপে পিচ নিয়ে রিপোর্ট করতে আপত্তি জানাতেই পারেন বিশেষজ্ঞরা। পরশু মাইকেল হোল্ডিং বলেছিলেন, ব্যাটিং উইকেট; পেসারদের জন্য তেমন কিছু নেই। কাল নাসের হুসেইন বললেন, ঘাস আছে তবু বল ভালোই ব্যাটে আসবে। অথচ দুই পিচ রিপোর্টকেই বুড়ো আঙুল দেখিয়েছে উপমহাদেশের দুই দেশ।

শুক্রবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৫ রানে গুটিয়ে গেছে পাকিস্তান। কাল নিউজিল্যান্ডের বিপক্ষে তার চেয়ে মাত্র ৩১ রান বেশি করেছে শ্রীলঙ্কা। অধিনায়ক দিমুথ করুণারতেœর পরিশ্রমী এক ইনিংসে টেনেটুনে ১৩৬ রান তুলতে পেরেছে লঙ্কানরা। শেষ পর্যন্ত দলপতি করুণারতেœ টিকে ছিলেন, তাকে একা রেখে সাজঘরে ফিরেছেন সবাই। ধারাভাষ্যকার নাসের হুসেইন অবশ্য ‘হাস্যকর’ আপত্তি তুলতে পারেন। বল ব্যাটে আসবে বলেছেন, সেটা তো ঠিকই হয়েছে। বল ব্যাটে এসে যে ফিল্ডারের হাতে চলে যাবে না, এমন দিব্যি তো তিনি দেননি! আর সবুজ উইকেট দেখে দুই অধিনায়ক যে ফিল্ডিং বেছে নিতে চেয়েছিলেন, সেটির স্বপক্ষেও তো কিছু একটা করে দেখানো দরকার ছিল!

সবুজাভ উইকেট, সে সঙ্গে মেঘলা আকাশ। নিউজিল্যান্ডের পেসারদের জন্য এর চেয়ে ভালো কিছুর দরকার ছিল না। দ্বিতীয় বলেই এলবিডব্লিউ হয়ে ফিরে যেতে হয় ওপেনার লাহিরু থিরিমান্নেকে। ওয়ান ডাউনে কুশল পেরেরা এসে শুরুটা দারুণ করেছিলেন। অধিনায়কের সঙ্গে ৪৭ বলে ৪২ রানের জুটি গড়েছিলেন। কিন্তু নবম ওভারে পর পর দুই বলে শ্রীলঙ্কাকে ফের ব্যাকফুটে ঠেলে দেন ম্যাট হেনরি হেনরি। নিউজিল্যান্ডের পরের সাফল্য পেতেও দেরি হয়নি, বল হাতে পেয়েই ধনঞ্জয়া ডি সিলভাকে ফিরিয়েছেন লকি ফার্গুসন। ৯ বল খেলেও শূন্য কাটাতে না পেরে গ্র্যান্ডহোমের বলে ফিরেছেন সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুস। ফার্গুসনের গতির তোপে একটু পরেই ফিরেছেন জীবন মেন্ডিস। এরপরই যা একটু প্রাণ পেয়েছে শ্রীলঙ্কার ইনিংস। করুণারতœকে নিয়ে ৫২ রানের জুটি গড়েন থিসারা পেরেরা। তবে স্যান্টনারের বলে পেরেরাও বিদায় নিয়েছেন ২৪তম ওভারে। এরপর আর আটকে রাখা যায়নি নিউজিল্যান্ডকে। উদানা, লাকমাল ও মালিঙ্গারা আউট হওয়ার আগে কেবল দলনেতার প্রথম বিশ্বকাপ ফিফটি প্রাপ্তি নিশ্চিত করতে পেরেছেন। ১৩৭ রানের মামুলি লক্ষ্যে ব্যাট করতে নেমে দুই ওপেনারের ব্যাটেই ১০ উইকেটে জয় তুলে নেয় নিউজিল্যান্ড। মার্টিন গাপটিল ও কলিন মুনরো দুজনেই দ্রুতগতিতে অর্ধশত তুলে নেন। গাপটিল করেন ৫১ বলে ৭৩ রান, যেখানে ছিল ৮টি চার ও ২টি ছক্কার মার। তার সঙ্গী মুনরো করেন ৪৭ বলে ৫৮। তিনি হাঁকান ৬টি চার ও ১টি ছক্কা।

সংক্ষিপ্ত স্কোর :

শ্রীলঙ্কা : ১৩৬ অল আউট, ২৯.২ ওভার

দিমুথ করুণারতেœ ৫২*, লকি ফার্গুসন ২২/৩, ম্যাট হেনরি ২৯/৩, নিউজিল্যান্ড : ১৩৭/০ , ১৬.১ ওভার গাপটিল ৭৩*, মুনরো ৫১*

ফল : নিউজিল্যান্ড উইকেটে জয়ী

ম্যাচসেরা : ম্যাট হেনরি (নিউজিল্যান্ড)

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close