‘ভয়ংকর’ আফগানিস্তানকে দেখবে বিশ্ব : রশিদ খান

প্রকাশ : ২৫ মে ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ক্রিকেট অঙ্গনে আফগানিস্তান এখন স্বপ্নের মতো সময় পার করছে। দুই বছর আগে পেয়েছে ক্রিকেটের সব থেকে মর্যাদাপূর্ণ সম্মান, টেস্ট স্ট্যাটাস। এরপর থেকে কেবল উত্থানের গল্প। আফগানদের এখন আর খাটো করে দেখার সুযোগ তো নেই-ই; উল্টো তারাই এখন ক্রিকেট পরাশক্তিদের চোখ রাঙানি দেন। এবার যেমন প্রতিপক্ষদের ‘আগাম হুমকি’ দিয়ে রাখলেন রশিদ খান।

টি-টোয়েন্টির বিশ্বসেরা বোলার এবং ওয়ানডের ‘সদ্য সাবেক’ বিশ্বসেরা অলরাউন্ডার তিনি। এক দিনের আন্তর্জাতিক ক্রিকেটে চতুর্থ সেরা বোলিং ফিগার (১৮ রানে ৭ উইকেট) তার দখলে। বলা যায়, আফগান ক্রিকেটের ‘পোস্টার বয়’ এখন রশিদ খানই। বিশ্বকাপকে সামনে দলের লক্ষ্য এবং সম্ভাবনা নিয়ে কথা সম্প্রতি সংবাদমাধ্যমের মুখোমুখি হন আফগানিস্তানের আরমান (রশিদের ডাকনাম)। তার ভাষ্য, ‘আমি মনে করি, আমরা খুবই ভালো দল। এখন সময় বিশ্বকেও সেটা দেখানোর। এবারের বিশ্বকাপে আমাদের লক্ষ্য বড় দলগুলোকে হারানোর। এবার ক্রিকেট বিশ্ব দেখবে আমরা কতটা শক্তিশালী।’ ‘আমরা কেবল কাগজে-কলমেই শক্তিশালী নই, ময়দানের খেলাতেও যেকোনো দেশকে হারানোর ক্ষমতা আমাদের আছে। আর এই বিশ্বকাপে আমরা সেটাই করে দেখাব’- হুঙ্কার ছাড়েন রশিদ। জুনের প্রথম দিনেই বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে আফগানদের বিশ্বকাপ মিশন শুরু হচ্ছে। টাইগারদের সঙ্গে আফগানদের দেখা হবে ২৪ জুন।

১৯৯৫ সালে আফগানিস্তান তাদের ক্রিকেট বোর্ড গঠন করে। ২০০১ সালে ষষ্ঠ ডিভিশনের দল হিসেবে পথচলার শুরু। ১০ বছরের ব্যবধানে সেই দলটাই প্রথম ডিভিশনে নাম লেখায়। এবারের বিশ্বকাপ বাছাই পর্বে স্বাগতিক জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, স্কটল্যান্ডের মতো দলকে পেছনে ফেলে মূল আসরে জায়গা করে নেয়। ফাইনালে হারিয়ে দেয় ওয়েস্ট ইন্ডিজকে। টি-টোয়েন্টিতে তো বাংলাদেশ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ডের থেকেও এগিয়ে আফগানরা। আর ওয়ানডেতে রীতিমতো ‘জায়ান্ট কিলার’ হিসেবে আত্মপ্রকাশের পথেই হাঁটতে তারা।

 

"