ক্রীড়া ডেস্ক

  ২৪ মে, ২০১৯

আজ থেকে শুরু প্রস্তুতি ম্যাচ

সৌভাগ্যের সোফিয়া গার্ডেন্সে টাইগাররা

২০০৫ সালের ১৮ জুন। বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসের সেরা দিনগুলোর একটি। এই দিনেই তখনকার একচ্ছত্র রাজত্ব করা অপ্রতিরোধ্য বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে মাটিতে নামিয়েছিল বাংলাদেশ। এখন পর্যন্ত অজিদের বিপক্ষে ওয়ানডেতে এটিই বাংলাদেশের একমাত্র জয়। আর সেই জয়টি এসেছিল ওয়েলসের রাজধানী কার্ডিফের সোফিয়া গার্ডেন্সে।

একযুগ পর আবার সেই কার্ডিফেই বাজিমাত। এবার বাঘের থাবায় ঘায়েল নিউজিল্যান্ড। ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফির ‘অঘোষিত’ কোয়ার্টার ফাইনালে কিউইদের ৫ উইকেটে হারিয়ে প্রথমবার কোনো বৈশ্বিক টুর্নামেন্টের শেষ চারে পা রাখে মাশরাফি বাহিনী।

কাল ফের সেই স্বপ্নের শহরে এসে পৌঁছেছে টাইগাররা। বলা যায়, বাংলাদেশ দলের বিশ্বকাপ মিশনের চূড়ান্ত প্রস্তুতি শুরু হয়ে গেল আজ থেকে। লেস্টার থেকে বাংলাদেশ দল কাল তাদের সৌভাগ্যের নগরী কার্ডিফে পাড়ি জমিয়েছে। চার দিনের ছুটি কাটিয়ে তামিম ইকবাল দুবাই থেকে কার্ডিফে পা রেখেছেন। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা লন্ডনে অধিনায়কদের নিয়ে আয়োজিত বিশেষ অনুষ্ঠান ‘মিট দ্য ক্যাপ্টেনস’ শেষ করে গেল রাতেই দলের সঙ্গে যোগ দিয়েছেন।

‘মিট দ্য ক্যাপ্টেনস’ অনুষ্ঠানে বিশ্বকাপ ট্রফি থেকে মাত্র এক হাত দূরে ছিলেন মাশরাফি বিন মুর্তজা! লন্ডনের ফিল্ম শেডে বিশ্বকাপের ১০ অধিনায়ক যখন একসঙ্গে মুখোমুখি হয়েছিল, সে সময় মঞ্চের ঠিক মাঝখানে রাখা ছিল ট্রফি। তার পাশের সোফায় বসেছিলেন মাশরাফি। বাকি সব অধিনায়কের মতো মাশরাফির দিকেও বেশকিছু প্রশ্ন ছোড়া হলো। একটি মজার প্রশ্ন ছিল ১০ অধিনায়কের উদ্দেশ্যে। যদি একজন খেলোয়াড় দলে নেওয়ার সুযোগ থাকত, কাকে নিতেন? মাশরাফি বলেছেন বিরাট কোহলির কথা। এ সময়ের সেরা ব্যাটসম্যান বিরাট। চাপের মুখে নিজের সেরাটা খেলেন। একজনকে নেওয়ার সুযোগ থাকলে মাশরাফি তাই কোহলিকেই নিতেন।

সম্প্রতি আয়ারল্যান্ডে ইতিহাসের প্রথম শিরোপা জেতে বাংলাদেশ। ফাইনালে ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে ঘরে তোলে তিন জাতির সিরিজের শিরোপা। তারপর বিশ্বকাপের দেশ ইংল্যান্ডে পা রাখে শনিবার। লন্ডন থেকে দল চলে যায় লেস্টারে। সেখানে চারদিন অনুশীলনের পর আজ পা রাখে কার্ডিফে। এদিকে, সাকিবের জন্য পরশু প্রেরণা হয়ে এসেছে একটি খবর। ওয়ানডেতে বিশ্বের সেরা অলরাউন্ডারের জায়গা ফিরে পেয়েছেন তিনি। যে ১৫ জনকে নিয়ে বিশ্বকাপের প্রাথমিক দল ঘোষণা করা হয়েছিল, সেই স্বপ্ন সারথিদের নিয়েই বিশ্বজয়ে মাঠে নামবে বাংলাদেশ।

এদিকে, আজ থেকে শুরু হচ্ছে বিশ্বকাপের আনুষ্ঠানিক প্রস্তুতি ম্যাচ। আজ রয়েছে দুটি ম্যাচ। ব্রিস্টলে পাকিস্তানের মুখোমুখি হবে আফগানিস্তান এবং কার্ডিফে শ্রীলঙ্কা লড়বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এই কার্ডিফ থেকেই বাংলাদেশের বিশ্বকাপ পরীক্ষার আগের পূর্ব পরীক্ষা শুরু। ২৬ মে পয়মন্ত ভেন্যুতে পাকিস্তানের বিপক্ষে খেলবেন মাশরাফিরা। আর ২৮ মে একই মাঠে ভারতের মোকাবিলা করবেন তামিম-সাকিব-মুশফিকরা। পরের দিন লন্ডনে যাবে দল। আগামী ২ জুন কেনিংটন ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে টাইগারদের বিশ্বকাপ মিশন শুরু হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close