ক্রীড়া ডেস্ক

  ২০ মে, ২০১৯

বেল-নাভাসের বিদায়ের মঞ্চ সাজাচ্ছে রিয়াল

সমস্যায় আক্রান্ত রিয়াল মাদ্রিদকে আগামী মৌসুমের জন্য ঢেলে সাজাচ্ছে কোচ জিনেদিন জিদান। দ্বিতীয় মেয়াদে সান্তিয়াগো বার্নাব্যুতে আসা জিজুর স্বপ্নের স্কোয়াডে জায়গা হচ্ছে না গ্যারেথ বেল ও কেইলর নাভাসের।

নিজের সাচ্ছন্দ্যমতো দল সাজাতে না পারলে আবার রিয়াল ছাড়ার হুমকিও দিয়ে রেখেছেন জিদান। তার জন্য লস ব্লাঙ্কোসদের বলি দিতে হচ্ছে ‘হানড্রেড মিলিয়ন ম্যান’খ্যাত বেলকে আর কোস্টারিকান গোলরক্ষক নাভাসকে।

২০১৮-১৯ মৌসুমে রিয়াল লা লিগায় শেষ ম্যাচ খেলবে রিয়াল বেটিসের বিপক্ষে। ম্যাচ শেষেই বার্নাব্যুর সোনালি সময়ের দুই সৈনিককের হয়তো আনুষ্ঠানিক বিদায় সংবর্ধনা দিতে পারে তারা।

জিদানের ইঙ্গিতটা যে এমনই, ‘বেল আমাদের সঙ্গে এই মৌসুমের শেষ ম্যাচে থাকবে। আমি জানি না এটা তার শেষ ম্যাচ কিনা। এটি একটি মৌসুমের শেষ এবং এই শেষের পর দলে পরিবর্তন আসবে।’

গত মৌসুম থেকে জিজুর স্কোয়াডে প্রায় পরিত্যক্ত বেল। চলতি মৌসুমে অবশ্য ক্রিশ্চিয়ানো চলে যাওয়ার পর কোচ সান্তিয়াগো সোলারির অধীনে রিয়ালের আক্রমণভাগের মূল কা-ারি ছিলেন তিনি। কিন্তু ওয়েলস তারকা নিজেকে প্রমাণ করতে ব্যর্থ হন।

বেলের আগামী মৌসুমের ঠিকানা এখনো নির্দিষ্ট হয়নি। তবে সাবেক ক্লাব টটেনহামে ফেরার গুঞ্জন চলছে অনেক দিন ধরে। নাভাসের ভবিষ্যৎও এখনো ধোঁয়াশায়। বেলজিয়ান গোলরক্ষক থিবো কোর্তোয়া আসার পর থেকে বার্নাব্যুতে ব্রাত্য হয়ে পড়েন তিনি। অথচ জিজুর অধীনেই রেকর্ড টানা তিনটি চ্যাম্পিয়নস লিগ জিতেছে বেল-নাভাস।

জিজু অবশ্য রিয়ালের গোলপোস্টের নিচে কোর্তোয়াকেও নয়, চাচ্ছেন নিজ সন্তান লুকাকে। জিদানের মন্তব্যেই তা স্পষ্ট, ‘এটা বলা উচিত নয় যে লুকা আমার ছেলে কিন্তু সে তার পুরো জীবনটা রিয়াল মাদ্রিদে কাটিয়েছে এবং দেখিয়েছে সে কতটুকু ভালো।’

দুঃসহ মৌসুমের শেষ ম্যাচের পর কোনো উদ্যাপন করবে না রিয়াল। কিন্তু বার্নাব্যুতে এক সম্মানসূচক বিদায়ের আয়োজন হতে পারে। ক্লাব কর্তৃপক্ষ ও জিদান তাদের স্বভাবসুলভ ভঙ্গিতে হয়তো বিদায়বার্তা তুলে দেবে কোনো কোনো খেলোয়াড়কেÑ এমনটাই ধারণা স্প্যানিশ গণমাধ্যম মার্কার। চলতি মৌসুমে রিয়াল মাদ্রিদের অবস্থা এতই করুণ, কাল ঘরের মাঠে রিয়াল বেটিস সঙ্গে ২-০ গোলে পরাজয় বরণ করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close