সাহিদ রহমান অরিন

  ১৯ মে, ২০১৯

সিরিজ ইংল্যান্ডের

নির্ঘুম রাত কাটিয়ে রয়ের ‘আবেগঘন’ সেঞ্চুরি

লক্ষ্যটা ৩৪১ রানের; কিন্তু দলটার নাম যদি হয় ইংল্যান্ড তাহলে এ আর এমন কী? গেল ৪ বছরে ষোলোবার ৩৫০ ছোঁয়া ইংলিশরা যে ইদানীং এমন লক্ষ্যকে দুধ-ভাত বানিয়ে ফেলেছে! এইতো গেল মঙ্গলবারই পাকিস্তানের বিপক্ষে ৩৫৯ রানের পাহাড়সম লক্ষ্যটা ৩১ বল আর ৬ উইকেট অক্ষত রেখেই টপকে গেছে। ঠিকই তো, তাহলে ৩৪১ আবার এমন কী?

কিন্তু বিশ্বকাপকে সামনে রেখে পরীক্ষা-নিরীক্ষার লক্ষ্যে ব্যাটিং লাইন-আপের একাধিক স্তম্ভকে যখন বিশ্রামে রাখা হয় তখন ‘ব্যাটিং স্বর্গে’ এই টার্গেটটাও নরকের মতোই কঠিনতম পরীক্ষায় ঠেলে দেয়। শুক্রবার রাতে রয়্যাল লন্ডন ওয়ানডে সিরিজের ৪র্থ ম্যাচে একটা সময় এমন চ্যালেঞ্জের মুখে পড়তে চলেছিল ইংল্যান্ড। কিন্তু নটিংহামের ট্রেন্ট ব্রিজে দলকে এবার উদ্ধারের দায়িত্ব নেন বেন স্টোক্স (৭১*)। হঠাৎ ধৈর্যের প্রতিমূর্তি হয়ে ওঠা এ ব্যাটসম্যান শেষ পর্যন্ত দলকে জিতিয়ে সিরিজ নিশ্চিত করেই মাঠ ছাড়েন।

কিন্তু একক নৈপুণ্যে কি ৩৪১ রান তাড়া করা সম্ভব? উত্তর, অবশ্যই না। লক্ষ্য তাড়ায় এদিন কাজের কাজটা করে দিয়ে যান জেসন রয়। বিশ্রামে থাকা নিয়মিত উদ্বোধনী সঙ্গী জনি বেয়ারস্টো আর স্লো ওভার রেটিংয়ে নিষেধাজ্ঞা কাটানো অধিনায়ক ওয়িন মরগানের অনুপস্থিতি বুঝতেই দেননি রয়। উল্টো নতুন উদ্বোধনী সঙ্গী জেমস ভিন্স আর টেস্ট অধিনায়ক জো রুটের সঙ্গে দুটো কার্যকরী জুটি গড়ে ম্যাচটাকে নিয়ন্ত্রণে নিয়ে নেন। এরই মাঝে ২৪তম ওভারে হাফিজকে বাউন্ডারির বাইরে আছড়ে ফেলে পূরণ করেন ওডিআই ক্যারিয়ারের ৮ম সেঞ্চুরি। দাঁড়িয়ে অভিবাদন জানান ট্রেন্ট ব্রিজে উপস্থিত ১৭ হাজার দর্শক। মুহূর্তে আবেগপ্রবণ হয়ে পড়েন রয়!

৫০ ওভারের ক্রিকেটে এর আগেও সাতটা সেঞ্চুরি হাঁকিয়েছেন রয়। ইংল্যান্ডের ওয়ানডে ইতিহাসের সর্বোচ্চ ইনিংসটাও (১৮০) তার। অথচ সে সময় এমন আবেগে হারিয়ে যাননি ২৮ বছর বয়সি ওপেনার। তবে পরশু রাতে সেঞ্চুরির পর চোখের কোণায় কেন পানি জমেছিল রয়ের? আসল কাহিনীটা জানা গেল ম্যাচের পর।

মধ্যরাতে খবর আসে ইংলিশ ব্যাটসম্যানের দেড়মাস বয়সি কন্যা ভীষণ অসুস্থ। এদিকে, বাড়িতে তার স্ত্রী একা! অসুস্থ মেয়েকে নিয়ে কী করবেন বুঝে উঠতে পারছেন না। কিন্তু আর সব বাবার মতোই কলিজার টুকরোকে যে নিজের প্রাণের চেয়েও বেশি ভালোবাসেন রয়। তাই সন্তানকে বাঁচাতে গভীর রাতে টিম হোটেল ছেড়ে ছুটে গেলেন বাসায়। পালন করলেন একজন সত্যিকারের বাবার দায়িত্ব।

বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে রয় বলেন, ‘কালকের (শুক্রবারের) রাতটা ভীষণ বাজে কেটেছে। এভারলির (রয়ের মেয়ে) অসুস্থতার খবর শুনে বাড়িতে ছুটে যাই। রাত দেড়টায় তাকে হাসপাতালে ভর্তি করাই। তারপর থেকে সারাটা রাত নির্ঘুম কেটেছে আমার। সকাল সাড়ে ৮টা পর্যন্ত হাসপাতালেই ছিলাম। হোটেলে ফিরে মাত্র ২ ঘণ্টা ঘুমানোর সুযোগ পেয়েছি।’ একটুখানি জিরিয়েই অনুশীলনে নেমে যান রয়। এরপর ভারপ্রাপ্ত অধিনায়ক জস বাটলার টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেওয়ায় পুরো ৫০ ওভার ফিল্ডিং করেন। চরম ক্লান্তির পর যখন ব্যাটিংয়ের সুযোগ এলো তখন দায়িত্বটাকে হেলায় হারাতে দেননি। এদিন যে শুধু দলের জন্য নয়, কন্যার জন্যও কিছু করার পণ নিয়ে ব্যাটিংয়ে নেমেছিলেন তিনি, ‘এটা হয়তো আমার জীবনের সেরা ইনিংস নয়। তবে আমার পরিবারের জন্য বিশেষ কিছু। এটি একটি আবেগমাখা শতক।’

জেসন রয়ের দেখানো পথ ধরে ম্যাচের সঙ্গে সিরিজটাও মুঠোয় পুড়ে নিয়েছে ইংল্যান্ড। আজ হেডিংলিতে শেষ ওয়ানডেটা তাই হয়ে দাঁড়িয়েছে শুধুই নিয়মরক্ষার। তার আগে রয় চাইলে মেয়ে এভারলিকে জড়িয়ে ক্লান্তি ছাড়ানো ঘুম ঘুমিয়ে নিতেই পারেন।

সংক্ষিপ্ত স্কোর

পাকিস্তান : ৩৪০/৭, ৫০.০ ওভার

বাবর আজম ১১৫, মোহাম্মদ হাফিজ ৫৯, ফখর জামান ৫৭, শোয়েব মালিক ৪১

টম কুরান ৭৫/৪, মার্ক উড ৭১/২, জোফরা আর্চার ৬২/১

ইংল্যান্ড : ৩৪১/৭, ৪৯.৩ ওভার

জেসন রয় ১১৪, বেন স্টোক্স ৭১*, জেমস ভিন্স ৪৩, জো রুট ৩৬

ইমাদ ওয়াসিম ৬২/২, মোহাম্মদ হাসনাইন ৮০/২, শোয়েব মালিক ৪/১, হাসান আলি ৫৭/১

ফল : ইংল্যান্ড ৩ উইকেটে জয়ী

ম্যাচ সেরা : জেসন রয় (ইংল্যান্ড)

সিরিজ : ৫ ম্যাচ সিরিজে ইংল্যান্ড ৩-০ তে এগিয়ে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close