নুরিকেই প্রথম শিরোপা উৎসর্গ আয়াক্স কোচের

প্রকাশ : ১৮ মে ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

৮ জুলাই, ২০১৭। ওয়ার্দার ব্রেমেনের বিপক্ষে আয়াক্সের প্রীতি ম্যাচ। খেলা চলাকালে হঠাৎই মাঠে পড়ে গেলেন আয়াক্সের তরুণ মিডফিল্ডার আবদেলহক নুরি। সেই যে পড়লেন, আর উঠলেন না। মস্তিষ্কের ক্রিয়া বন্ধ হয়ে চলে গেলেন কোমায়!

দুই বছর ধরে কোমা থেকে আস্তে আস্তে ফিরে আসছেন নুরি। হয়তো একদিন উঠেও দাঁড়াবেন। কিন্তু মাঠে ফিরবেন এমন সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। মাঠে হয়তো ফিরতে পারবেন না, কিন্তু খেলোয়াড় থেকে শুরু করে প্রতিটি সমর্থকের মনজুড়ে আছেন প্রিয় ‘আপ্পি’। তাই তো ঘরের ছেলের চিকিৎসার সব ভার কাঁধে তুলে নিয়েছে আয়াক্স।

কেবল চিকিৎসার ভারই নয়, আয়াক্সের প্রতিটি সাফল্যে আড়াল থেকে ছায়া হয়ে মিশে আছেন নুরি। তাই তো বুধবার যখন নিজেদের ৩৪তম লিগ শিরোপা জিতল নেদারল্যান্ডসের সবচেয়ে সফলতম ক্লাবটি, প্রিয় ‘আপ্পি’কে ভেবে আরো একবার আবেগে ভাসলেন আয়াক্সের খেলোয়াড় থেকে শুরু করে কোচ, কর্মকর্তারা।

কাকতালীয়ভাবে নুরির জার্সি নম্বরও ছিল ৩৪। বুধবার নিজেদের ৩৪তম শিরোপা জেতার পর আয়াক্স কোচ এরিক ট্যান হ্যাগের বারবার নুরির কথাই মনে পড়েছে। তাই ক্লাবের হয়ে প্রথম শিরোপাটা প্রিয় শিষ্যকে উৎসর্গ করতে দ্বিতীয়বার ভাবেননি আয়াক্স কোচ।

‘নুরি সব সময় আয়াক্সের হৃদয়ে থাকবে। দুই বছর আগে যেটা ঘটেছিল সেটা ভীষণরকম ভয়াবহ!’ ‘নুরির কাছে ক্লাবটা ছিল পরিবারের মতো। তার এমন পরিণতিতে সবাই কঠিন আঘাত পেয়েছিল।’

কোচের মতো নুরিকে শিরোপা উৎসর্গ করেছেন আয়াক্স ডিফেন্ডার ডেলে ব্লাইন্ড, ‘আমরা মনে হয় নুরি আর তার পরিবারকে সেরা উপহারটাই দিতে পেরেছি। ক্লাবের অনেকেই তার সঙ্গে খেলেছে। এই যে আমরা তাকে ৩৪তম শিরোপাটা উৎসর্গ করলাম, এটা সবকিছুর ঊর্ধ্বে!’

 

"