বেঞ্চ শক্তি যাচাইয়ের ম্যাচ

প্রকাশ : ১৫ মে ২০১৯, ০০:০০

সাহিদ রহমান অরিন

কোচিং স্টাফ-টিম ম্যানেজমেন্টের সঙ্গে ১৭ খেলোয়াড়ের বহর নিয়ে আয়ারল্যান্ডের উদ্দেশে উড়াল দিয়েছিল বাংলাদেশ দল। পরে দেশবাসীর ‘গণদাবি’র পরিপ্রেক্ষিতে ফরহাদ রেজার সঙ্গে তাসকিন আহমেদকেও পাঠানোর সিদ্ধান্ত নেয় বিসিবি। এবার বিশ্বকাপ শুরুর এক সপ্তাহ আগ পর্যন্ত ঘোষিত দল পরিবর্তনের সুযোগ দিয়ে যে নতুন নিয়ম চালু করেছে আইসিসি, সেটার সদ্ব্যবহার করতেই বোধহয় স্কোয়াডটা ১৭ থেকে ১৯-এ উন্নীত করা হয়েছে। কী রকম সদ্ব্যবহার? বিশ্বকাপের চূড়ান্ত দল দেওয়ার আগে সবাইকে পরখ করে নেওয়া।

কিন্তু তিন জাতির সিরিজকে গুরুত্ব সহকারে নেওয়ায় প্রথম ম্যাচ থেকেই সেরা একাদশ নিয়ে মাঠে নেমেছে বাংলাদেশ। জয় পেতে মরিয়া টাইগার টিম ম্যানেজমেন্ট তাই মোসাদ্দেক-তাসকিন-রুবেলদের আরেকটুখানি বেঞ্চ গরম করতে বসিয়েই রেখেছিল। তবে ওয়েস্ট ইন্ডিজকে দুই দফা হারিয়ে ফাইনাল নিশ্চিত হওয়ায় এবার অপেক্ষমানদের সুযোগ এসেছে গা ঝারা দিয়ে উঠে দাঁড়ানোর, মাঠের পারফরম্যান্স দিয়ে নির্বাচকদের বার্তা পাঠানোর- ‘আমাকেও বিশ্বকাপ দলে জায়গা করে দিন।’

ডাবলিনের ক্যাসেল এভিনিউয়ে আজকের ম্যাচটা বাংলাদেশের জন্য হয়তো শুধুই নিয়ম রক্ষার। কিন্তু ইয়াসির-নাঈম-মোসাদ্দেকদের জন্য ফাইনালের আগে আরেক ফাইনাল। কারণ, ক্যারিবীয়দের বিপক্ষে শুক্রবার শিরোপার লড়াইয়ে জায়গা করে নেওয়া, কিংবা শেষ মুহূর্তে বিশ্বকাপ স্কোয়াড পরিবর্তনে নির্বাচকদের বাধ্য করার শেষ সুযোগ যে আজই। এমনকি মূল একাদশে থাকবেন জেনেও নিজেকে ঝালিয়ে নেওয়ার শেষ জো সাব্বিরের সামনেও। উইন্ডিজের বিপক্ষে অনায়াসে দুই জয় আর আইরিশদের বিপক্ষে বৃষ্টিতে ভেস্তে যাওয়া ম্যাচ যে বাংলাদেশ ক্রিকেটের ব্যাডবয়কে চলতি টুর্নামেন্টে একটা বলও মোকাবিলা করার সুযোগ দেয়নি।

তাই আগে থেকেই চাউর করার কথা, বুধবার বড়সড় পরিবর্তন নিয়ে ‘ড্রেস রিহারসেল’ ম্যাচ খেলতে নামছেন রোডসের শিষ্যরা। আর এই সুযোগটাকেই কাজে লাগাতে চাইছে স্বাগতিক আয়ারল্যান্ড। নিজেদের আঙ্গিনায় ‘দ্বিতীয় সারির’ বাংলাদেশকে হারিয়ে হলেও কিছুটা তৃপ্তি আর সান্ত¡নার খোঁজ করছে তারা। টুর্নামেন্টের শুরু থেকেই যেরকম দম্ভ দেখিয়ে চলেছেন টাইগাররা, তাতে মূল একাদশ নামিলে দিলে হয়তো এ ম্যাচে জয়ের চিন্তা ঘুণাক্ষরেও করতেন না পল স্টার্লিং-কেভিন ও’ ব্রয়ানরা। তবে ফাইনালে ওঠার সম্ভাবনা শেষ হওয়ায় আজ চাপমুক্ত থেকে খেলতে পারাটাকেই সবচেয়ে বড় ইতিবাচক দিক হিসেবে দেখছে আয়োজকরা।

চলতি সিরিজে বোলিং নিয়েই চরম দুশ্চিন্তায় রয়েছে আইরিশরা। ক্যারিবীয়দের বিপক্ষে খেলা দুই ম্যাচে বোলাররা রান বিলিয়েছে ৩৮১ ও ৩৩১। ব্যাটসম্যানরা ফর্মে ফিরলেও অধিনায়ক উইলিয়াম পোর্টারফিল্ড ব্যর্থতার বৃত্ত থেকে কিছুতেই বেরুতে পারছেন না। তাই নিজেকে ডিমোশন দিয়ে নবাগত জেমস ম্যাককোলামকে প্রমোশন দিয়েছেন। কিন্তু তাতেও লাভ হয়নি। আগের ম্যাচে ব্যর্থতার পরিচয় দিয়েছেন ম্যাককোলামও। তাই রান তোলার দায়িত্বটা আজও স্টার্লিং-বালবার্নি-ও’ ব্রায়ানদেরই নিতে হচ্ছে।

আজও ডাবলিনের আকাশে দেখা যাবে ঝলমলে রোদ। দিনজুড়ে তাপমাত্রা ১৬ ডিগ্রি সেলসিয়াসের আশপাশেই ঘোরাফেরা করবে। বৃষ্টি বাধায় ম্যাচ প-ের ভয় আজ অন্তত নেই। মাঠের পারফরম্যান্স কেমন হবে, মরা ম্যাচটা কে জিতবে, সেসব আপাতত অফ-টপিক। সাব্বির-তাসকিন-নাঈমরা যে অবশেষে নিজেদের মেলে ধরার পরম সুযোগ পাচ্ছেন, ক্রিকেটপ্রেমীদের কাছে সেটাই এখন ‘টক অব দ্য ম্যাচ’।

 

"