একাধিক দুর্নীতি

জয়সুরিয়ার বিরুদ্ধে চার্জ গঠন

প্রকাশ : ১৩ মে ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

অভিযোগ আগে থেকেই ছিল। আইসিসির দুর্নীতিবিরোধী ধারা লঙ্ঘন করায় এবার সনাথ জয়সুরিয়ার বিরুদ্ধে নির্দিষ্ট ধারায় চার্জ গঠন করা হলো। আগে শ্রীলঙ্কা ক্রিকেটের পারফরম্যান্স অ্যানালিস্ট থাকাকালীন অভিযুক্ত জয়সুরিয়াকে বরখাস্ত করা হয়েছিল।

মাতারা হারিকেনের বিরুদ্ধে আইসিসির দুর্নীতি দমন আইনের ২.১.৩ ধারা লঙ্ঘন করার অভিযোগ। শ্রীলঙ্কার ক্রীড়ামন্ত্রীকে ঘুষ দেওয়া এবং অন্যভাবে তার ওপর প্রভাব বিস্তার করে আন্তর্জাতিক কোনো ম্যাচে নিজের ইচ্ছামতো প্রভাব খাটানোর অভিযোগও আনা হয়েছে।

এ ছাড়া ২.১.১ ধারা মোতাবেক কোনো আন্তর্জাতিক ম্যাচের ফলের ওপর প্রভাব বিস্তার করা এবং ২.৪.৭ ধারা অনুযায়ী তদন্তে বাধাদানের অভিযোগও করা হয়েছে। এ অভিযোগের উত্তর দেওয়ার ক্ষেত্রে জয়সুরিয়া ১৪ দিন সময় পাবেন।

জয়সুরিয়ার আগে শুক্রবার লঙ্কান সাবেক অন্য দুই ক্রিকেটার অভিষ্কা গুনাবর্ধনে ও নুয়ান জয়সার বিরুদ্ধেও দুর্নীতির নির্দিষ্ট ধারায় চার্জ গঠন করা হয়।

এর আগে সনাথ জয়সুরিয়ার বিরুদ্ধে গুরুতর অভিযোগ আনে আইসিসির দুর্নীতি দমন ইউনিট, আকসু। শ্রীলঙ্কার সাবেক অধিনায়কের বিরুদ্ধে তথ্য গায়েব, তদন্তে সহযোগিতা না করা ও দেরি করার মতো অভিযোগ করা হয় তখন। পরে বিধিভঙ্গের অভিযোগে ক্রিকেট থেকে দুই বছরের জন্য তাকে নিষিদ্ধ করে আইসিসি। যার ফলে ক্রিকেট সম্পর্কিত যাবতীয় কর্মকা-ে নিষিদ্ধ আছেন জয়সুরিয়া। জয়সুরিয়াও সব অভিযোগ স্বীকার করে নিয়েছেন।

২০১৭ সালে পদত্যাগের আগে দুই দফায় শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাচক ছিলেন জয়সুরিয়া। প্রথমদফা দায়িত্বের শেষ টেনে ২০১৩ সালে সরে দাঁড়ান, ২০১৫ বিশ্বকাপের পর আবার প্রধান নির্বাচকের পদে বসেন ‘মাতারা হারিকেন’খ্যাত এ মারকুটে ব্যাটসম্যান। সে সময় দল নির্বাচন নিয়ে প্রবল আপত্তি ওঠায় দুই বছর পর পুরো কমিটিসহ দ্বিতীয় দফা পদত্যাগ করেন তিনি।

 

"