বুট জোড়া তুলে রাখলেন ইয়াইয়া তোরে

প্রকাশ : ১২ মে ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

আইভরিকোস্টের সাবেক মিডফিল্ডার, বার্সেলোনা ও ম্যানচেস্টার সিটির খেলোয়াড় ইয়াইয়া তোরে পেশাদারি ফুটবল ক্যারিয়ার থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। তোরের অবসরের খবরটি নিশ্চিত করেছেন তার এজেন্ট দিমিত্রি সেলুক।

অবশ্য বুট জোড়া তুলে রাখলেও ফুটবল ছাড়ছেন না তোরে। ভবিষ্যতে তাকে কোচিংয়ে দেখা যাবে বলে জানিয়েছেন তার এজেন্ট। তোরের এজেন্ট সেলুক টুইটারে লিখেন, ইয়াইয়া তোরে তার খেলোয়াড়ি ক্যারিয়ার শেষ করেছেন। এরপর কোচিংয়ে ক্যারিয়ার শুরু করবেন।

ক্যারিয়ারের শুরুতে মিডফিল্ডে খেললেও একসময় দলের প্রয়োজনে সেন্টার ব্যাকেও খেলেছেন তোরে। আফ্রিকার সর্বকালের সেরা ফুটবলারদের একজন হিসেবে বিবেচিত হন তিনি। আইভরি কোস্টের জার্সিতে ২০১৫ সালে আফ্রিকান কাপ অব নেশনস জিতেছেন এই ৩৫ বছর বয়সি তারকা। বার্সেলোনার হয়ে ২০০৮-০৯ মৌসুমে চ্যাম্পিয়নস লিগ ও দুটি লা লিগা শিরোপা, ম্যানচেস্টার সিটিতে প্রিমিয়ার লিগ, এফএ কাপ, লিগ কাপ ও কমিউনিটি শিল্ডের ট্রফিও জিতেছেন তোরে।

সিটিজেনদের প্রাণপ্রিয় তারকা গার্দিওলার অধ্যায়ে ব্রাত্য হয়ে পড়ায় ২০১৮ সালে ইতিহাদ স্টেডিয়াম ছেড়ে দ্বিতীয়বারের মতো যোগ দেন গ্রিক ক্লাব অলিম্পিয়াকোসে। গত ডিসেম্বরে সেই চুক্তিটি শেষ হয়ে গেলে তাকে আর মাঠে দেখা যায়নি। তোরের সাবেক ক্লাব সিটি তার অর্জিত সব শিরোপার নাম উল্লেখে করে অফিসিয়াল টুইটার পেজে লিখেছে, ‘সিটি লিজেন্ড, অশেষ শুভকামনা রইল।’ পাশাপাশি সাবেক কিংবদন্তিকে জন্মদিনের আগাম শুভেচ্ছাও জানিয়েছে। ১৩ মে ৩৬ বছরে পা রাখবেন তোরে।

"