ক্রীড়া ডেস্ক

  ০৮ মে, ২০১৯

আদালতে আফ্রিদির ‘গেম চেঞ্জার’

ক্রিকেটের বর্ণময় এক চরিত্র শহিদ আফ্রিদির। তার আত্মজীবনী ‘গেম চেঞ্জার’ প্রকাশের আগেই আলোড়ন তুলেছে। সেই আলোড়নে বিতর্কের বিষয়ও কম নেই। সবচেয়ে বেশি ঝড় তুলেছে পাকিস্তান ক্রিকেটে। যে ঝড়কে সে দেশের শীর্ষস্থানীয় মিডিয়া ক্রিকেটাঙ্গনে ‘গৃহযুদ্ধের’ ইঙ্গিত হিসেবে দেখছে।

এর মধ্যেই আবার নতুন খবর, আফ্রিদির ‘গেম চেঞ্জার’ প্রকাশের বিরুদ্ধে পিটিশন দিয়েছে পাকিস্তানের প্রাদেশিক এক হাইকোর্টে। পিটিশনটি করেছে পাকিস্তানের স্ব-স্বীকৃত ‘মোস্ট ডেডিকেটেড ফ্যান অব ক্রিকেট বা ক্রিকেটের সবচেয়ে নিবেদিত ফ্যান’ নামে একটি গ্রুপ। পরশু সিন্ধ হাইকোর্টে আফ্রিদির বই প্রকাশের বিরুদ্ধে এই পিটিশন করে ওই ক্রিকেট পাগল গ্রুপটি।

আফ্রিদি নিজেই তার বইতে বলেছেন, ১৯৯৬ সালে ৩৭ করা তার সেঞ্চুরির সময় বয়সটা ঠিক ছিল না। এই জায়গাটার কথা উল্লেখ করে ‘আচরণ ও ভুল’ তথ্য দিয়ে সমর্থকদের কষ্ট দেওয়ায় বুম বুমের বইয়ের বিরুদ্ধে পিটিশন করে ওই গ্রুপটি।

আবেদনকারীরা বলেছেন, আফ্রিদি বয়সের মিথ্যা তথ্য দিয়ে ক্রিকেটের গৌরবকে অবনমিত ও অপমান করেছেন। তার এই ভুল ও মিথ্যা তথ্য পাকিস্তান প্যানেল কোডেরও লঙ্ঘন বলে দাবি তাদের।

বইতে পাকিস্তানের দুই সাবেক অধিনায়ক জাভেদ মিঁয়াদাদ, ওয়াকার ইউনুস ও ভারতীয় সাবেক তারকা ব্যাটসম্যান গৌতম গম্ভীরকে নিয়ে বিতর্কিত মন্তব্য করেছেন আফ্রিদি। এ বিষয়টি তুলে ধরে আবেদনকারীরা বলেছেন, বইটি প্রিন্ট, ইলেকট্রনিক ও সোশ্যাল মিডিয়াতে প্রকাশ করা ‘বেআইনি এবং অযাচিত এবং সংবিধানের লঙ্ঘন।’

আফ্রিদির সঙ্গে বইয়ের লেখক ওজাহাত খানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আদালতের প্রতি অনুরোধ জানিয়েছেন আবেদনকারীরা। এ ছাড়া আফ্রিদির দাবি করা আসল বয়েসের প্রমাণ চাইতে পিসিবি ও আইসিসির দৃষ্টি আকর্ষণ করেন তারা।

‘বুম বুম’ তার বইতে এমন কিছু মন্তব্য করেছেন, যেটা বিশ্বকাপের আগে সে দেশের ক্রিকেটে গৃদ্ধযুদ্ধ লাগিয়ে দিতে পারে বলে মন্তব্য পাকিস্তান মিডিয়ার। এ নিয়ে তো ঝাঁজালো এক সম্পাদকীয়ই লিখেছে দেশটির সবচেয়ে প্রভাবশালী দৈনিক ‘ডন’।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close