ক্রীড়া ডেস্ক

  ০৭ মে, ২০১৯

আজ মাঠে নামবে বাংলাদেশ

প্রস্তুতি ম্যাচে বড় হার সাকিবের

নিয়মিত অধিনায়ক মাশরাফি খেলেননি, সৌম্য-মুস্তাফিজরাও বাইরে ছিলেন। তবে সেটা অজুহাত হতে পারে না এমন হারের। ত্রিদেশীয় সিরিজে আয়ারল্যান্ডকে যখন ব্যাটে-বলে বিধ্বস্ত করে দারুণ জয়ে মাঠ ছেড়েছে ওয়েস্ট ইন্ডিজ, একইসময়ে ক্যারিবীয়দের পরের ম্যাচের প্রতিপক্ষ বাংলাদেশ হেরে বসেছে আইরিশদের ‘এ’ দলের কাছেই।

ডাবলিনে শুরুতে ব্যাট করে আয়ারল্যান্ড ‘এ’ তোলে ৮ উইকেটে ৩০৭ রানের বড় পুঁজি। জবাব দিতে নেমে এই ম্যাচে অধিনায়কত্ব করা সাকিব আল হাসানের সতীর্থরা অলআউট হয়ে গেছে ২১৯ রানে। হারটি ৮৮ রানের বড় ব্যবধানে।

দুয়ারে হাজির বিশ্বকাপের জন্য আদর্শ প্রস্তুতির মঞ্চ ধরা হচ্ছে প্রায় একই কন্ডিশনের আয়ারল্যান্ডকে। সেখানে ত্রিদেশীয় লড়াই। বিশ্বকাপ তো আরো কিছুটা সামনে। সাকিবরা সেখানে হারলেন ত্রিদেশীয় সিরিজের প্রস্তুতি ম্যাচেই। ত্রিদেশীয় সিরিজ শুরু হয়ে গেছে গতকাল। প্রথম ম্যাচে স্বাগতিক আয়ারল্যান্ডকে বিধ্বস্ত করে পৌনে ৪০০ রানের পুঁজি গড়ার পর ১৯৬ রানের জয় তুলে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সেখানে ৩০০ পেরোনো রানের জবাব দিতে নেমে বাংলাদেশ টেনেটুনে কেবল ২০০ পার করতে পারল। তামিম ও লিটন ৫৬ রানের জুটিতে ভালোই শুরু করেছিলেন। দুজনেই ২০-এর কোটা পার করে সাজঘরে হাঁটা দেন।

তামিম ৩টি চারে ৩৩ বলে ২১, আর লিটন ২টি চার ও ১টি ছক্কায় ৩৯ বলে ২৬ করে আউট হন। তিনে নামা অধিনায়ক সাকিব বলের মতো ব্যাটেও জ্বলেছেন। ইনিংসে কেবল তারই নামের পাশে বলার মতো একটা ফিফটি। ৭টি চার ও ১টি ছয়ে ৪৩ বলে ৫৪ রানে থেমেছে সেটা।

বাকিদের কেবল আসা-যাওয়ার মিছিল। মুশফিক ১১, মিঠুন ১৩, সাব্বির শূন্য, মিরাজ ৬, ফরহাদ রেজা ১৫, ব্যর্থতার দীর্ঘ সারি যেন। এর মাঝে মাহমুদউল্লাহর ৩৭-ই যা একটু দৃশ্যমান। তবে মান বাঁচাতে যথেষ্ট ছিল না সেটিও। আইরিশরা উইকেট ভাগ করে নিয়েছেন। সিমি সিং ৪টি নিয়ে সেরা। বাকিদের মধ্যে কেন ২টি ও ১টি করে উইকেট নিয়েছেন ইয়ং, চেজ, গেটকেট। আগে দ্য হিলস পার্কে আয়ারল্যান্ড উলভস টস জিতে ব্যটিংয়ে নামে। ৭ মে উইন্ডিজের বিপক্ষে নামার আগে বাংলাদেশের বোলারদের হাতের মরচে ঝেরে ফেলার ছিল ভালো সুযোগ। স্বাগতিকরা সেখানে ব্যাট করল দাপটেই।

বিশ্বকাপ দলে না থাকলেও আয়ারল্যান্ড সফরের দলে আছেন তাসকিন আহমেদ ও ফরহাদ রেজা। দুজনেই খেলেছেন প্রস্তুতি ম্যাচে। ফরহাদ পুরো ১০ ওভার বল করেছেন, শেন গ্যাটকাটের উইকেট পেলেও রান দিয়েছেন ৬৬! তাসকিনও দিয়েছেন একই রান, কিন্তু তার নামের পাশে আছে ৩ উইকেট। ৯ ওভার বল করে ৬৩ রানে ২ উইকেট পেয়েছেন আরেক পেসার রুবেল হোসেন। উইকেট একটি পেলেও সবচেয়ে কিপ্টে বল করেছেন সাকিব আল হাসান। ১০ ওভারে মাত্র ৩০ রান দিয়েছেন বাঁ-হাতি অলরাউন্ডার। আয়ারল্যান্ড উলভসের সেরা ব্যাটসম্যান জেমস ম্যাককলাম। রুবেল হোসেনের বলে সাজঘরে ফেরার আগে করেছেন ১০২ রান। দ্বিতীয় সর্বোচ্চ ৯১ রান এসেছে সিমি সিংয়ের ব্যাট থেকে।

আয়ারল্যান্ড উলভস : ৫০ ওভার ৩০৭/৮ (টেক্টর ১৫, ম্যাককলাম ১০২, শ্যানন ১৮, সিমি ৯১, টেক্টর ৮, গেটকেক ৯, ডোহেনি ১, রক ৯, কেইন ২৭*, ইয়াং ১২*; রুবেল ২/৬৩, তাসকিন ৩/৬৬, ফরহাদ ১/৬৬, সাকিব ১/৩০, মিরাজ ১/৪৪, সাব্বির ০/৩৫)।

বাংলাদেশ : ৪২.৪ ওভার ২১৯ (তামিম ২১, লিটন ২৬, সাকিব ৫৪, মুশফিক ১১, মিঠুন ১৩, মাহমুদউল্লাহ ৩৭, সাব্বির ০, মিরাজ ৫, ফরহাদ ১৫, তাসকিন ১৪, রুবেল ২*; ইয়াং ১/৩০, কেইন ২/৩৮, চেইস ১/২৯, গেটকেক ১/৫৭, সিমি ৪/৫১, টেক্টর ০/৯)

ফল : আয়ারল্যান্ড উলভস ৮৮ রানে জয়ী।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close