ক্রীড়া ডেস্ক

  ০৬ মে, ২০১৯

উদ্বোধনী ম্যাচেই বিশ্বরেকর্ড

ওয়েস্ট ইন্ডিজের ২ ওপেনার

আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে টস হেরে ব্যাট করতে নেমে রানের পাহাড় গড়তে ৩৬৫ রানের জুটি গড়েন সাই হোপ ও জন ক্যাম্পবেল। ভেঙে দেন পাকিস্তানের ইমাম-উল-হক ও ফখর জামানের ৩০৪ রানের আগের রেকর্ড। গত বছর জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে রেকর্ডটি গড়েছিলেন তারা।

নতুন বিশ্বরেকর্ডটি গড়ার পথে অনন্য এক কীর্তি গড়েছেন হোপÑ ক্যাম্পবেল। ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে প্রথমবারের মতো দুই ওপেনারের দেড় শ ছোঁয়া ইনিংস দেখল ক্রিকেট বিশ্ব।

বিশ্বরেকর্ড গড়া হয়ে গেছে ৩০৫ রান করার পরই। সাই হোপ আর জন ক্যাম্পবেলের সামনে অপেক্ষায় ছিল আরো একটি বিশ্বরেকর্ড ভাঙার। সেই বিশ্বরেকর্ডটি ভাঙতে পারলে তারা দুজন উঠে যেতেন ইতিহাসের এমন এক চূড়ায়, যার ওপরে আর কেউ নেই।

২০১৫ বিশ্বকাপে জিম্বাবুয়ের বিপক্ষে ক্রিস গেইল আর মারলন স্যামুয়েলস দ্বিতীয় উইকেটে গড়েছিলেন ৩৭২ রানের এক অতিমানবীয় জুটি। যে ম্যাচে গেইল খেলেছিলেন ২১৫ রানের বিশাল একটি ইনিংস।

সাই হোপ আর জন ক্যাম্পবেল দাঁড়িয়েছিলেন গেইলদের সেই বিশ্বরেকর্ডের চেয়ে মাত্র ৭ রান দূরে। এ সময়ই ভুলটা করে বসলেন জন ক্যাম্পবেল। ব্যারি ম্যাকার্থির করা ৪৮তম ওভারের দ্বিতীয় বলে ছক্কা মারতে গিয়ে ক্যাচ দিয়ে বসেন জন ক্যাম্পবেল। মিড অফে দৌড়ে এসে আকাশে উঠে যাওয়া বলকে লুফে নেন উইলিয়াম পোর্টারফিল্ড।

ভেঙে যায় ৩৬৫ রানের এক অতিমানবীয় জুটির। ওয়ানডে ক্রিকেটের উদ্বোধনী উইকেট জুটিতে বিশ্বরেকর্ড গড়ার পর নিজেদের কেবলই ছাড়িয়ে গেলেন তারা দুজন। কিন্তু গেইল আর স্যামুয়েলসের ৩৭২ রানের বিশাল জুটিটিকে আর টেক্কা দিতে পারলেন না। আউট হওয়ার সময় ক্যাম্পবেল ১৩৭ বল খেলে করেন ১৭৯ রান। ১৫টি বাউন্ডারির সঙ্গে তিনি ছক্কা মারেন ৬টি। জন ক্যাম্পবেলের স্ট্রাইক রেট ১৩০.৬৫ করে। অসাধারণ এক জুটি গড়ে মাঠ থেকে বেরিয়ে যাওয়ার পথে গ্যালারিতে উপস্থিত সমর্থক থেকে শুরু করে দুদলের খেলোয়াড় এবং কর্মকর্তারাও করতালি দিয়ে অভিনন্দন জানান জন ক্যাম্পবেলকে।

তিনি আউট হওয়ার পর অবশ্য তার সঙ্গী সাই হোপও টিকতে পারলেন না। আউট হয়ে গেলেন ১৭০ রান করে। তিনি আউট হন ৩৬৯ রানের মাথায়। ১৫২ বলে খেলা ইনিংসটি সাজানো ছিল ২২টি বাউন্ডারি আর দুটি ছক্কায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close