শিরোপার নিঃশ্বাস দূরত্বে বার্সেলোনা

প্রকাশ : ২৫ এপ্রিল ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

দলের প্রাণভোমরা লিওনেল মেসি মাঠে নামলেন ৬১ মিনিটে। অবশ্য তার আগেই জয়ের বন্দরে পৌঁছে যায় বার্সেলোনা। কার্লেস আলেনা ও লুইস সুয়ারেজের গোলে আলাভেসের মাঠে তিন পয়েন্ট আদায় করে নিয়েছে এরনেস্তো ভালভার্দের দল। এই জয়ে টানা দ্বিতীয়বারের মতো লা লিগা শিরোপা জয়ের নিঃশ্বাস দূরত্বে দাঁড়িয়ে আছে কাতালানরা।

লিগে বার্সেলোনার আর বাকি আছে চার ম্যাচ। যেখানে তাদের প্রতিপক্ষ লেভান্তে, সেল্টা ভিগো, গেটাফে ও এবারের মতো তালিকার তলানিতে থাকা প্রতিপক্ষ। কোনো অঘটন না ঘটলে শিরোপাটা যে ন্যু-ক্যাম্পেই যাচ্ছে, তা বলা যায়। এমনিতে বার্সার কাছে প্রতিদ্বন্দ্বী অ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গে তাদের পয়েন্ট ব্যবধান দাঁড়িয়েছে ১২। অবশ্য ডিয়েগো সিমিওনের দল সুযোগ পাচ্ছে পাঁচটি ম্যাচ খেলার। শিরোপার স্বাদ পেতে হলে অ্যাটলেটিকোকে বাকি ম্যাচগুলোতে জিততেই হবে আর পয়েন্ট খুয়াতে হবে বার্সাকে। বর্তমানে কাতালানদের পারফরম্যান্স দেখলে ব্যাপারটা আকাশকুসুম মনে হতে পারে।

২০১৫-১৬ মৌসুমের পর বার্সার সামনে আরেকবার উঁকি দিচ্ছে ট্রেবল জয়ের স্বপ্নও। লা লিগা শিরোপা তো আছে; ২৫ মে কাতালানরা কোপা ডেল রে’র ফাইনালে মুখোমুখি হবে ভ্যালেন্সিয়ার। উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিততেও আর মাত্র দুই ধাপ পার হলে চলবে তাদের। আপাতত শেষ চারে তাদের পার হতে হবে গত আসরের ফাইনালিস্ট লিভারপুলের বাধা।

চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালের জন্য পয়েন্ট তালিকার আটে থাকা আলাভেসের বিপক্ষে মেসিকে নামিয়ে কোনো সুযোগ নেননি ভালভার্দে। তবে আর্জেন্টাইন ফুটবল জাদুকরকে ছাড়া জয় পেতে কোনো বেগ পেতে হয়নি বার্সাকে। পুরো ম্যাচে আধিপত্য নিয়ে খেলতে থাকা কাতালানরা প্রথমার্ধে খালি হাতে মাঠ ছাড়ে। বিরতি থেকে ফিরে আরো বেশি ভয়ংকর হয়ে উঠে কুতিনহো-সুয়ারেজরা।

৫৪ সের্গি রবার্তোর সহায়তায় বার্সাকে এগিয়ে দেন ২১ বছর বয়সি আলেনা। ৬ মিনিট পর স্পট কিক থেকে ব্যবধান দ্বিগুণ করেন সুয়ারেজ। লিগে উরুগুইয়ান ফরওয়ার্ডের এটি ২০তম গোল।

এই জয়ে লিগ টেবিলের সিংহাসনটা ধরে রেখেছে বার্সেলোনা। ৩৪ ম্যাচে ২৪ জয় ২ পরাজয় ও ৮ ড্রয়ে তাদের পয়েন্ট ৮০। এক ম্যাচ কম খেলে ৬৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অ্যাটলেটিকো মাদ্রিদ। নগর প্রতিদ্বন্দ্বীদের সমান ম্যাচ খেলে দুই পয়েন্ট কম নিয়ে তিনে রিয়াল মাদ্রিদ। ৫৪ পয়েন্ট নিয়ে ভ্যালেন্সিয়াকে টপকে চারে উঠে এসেছে গেটাফে।

 

"