ক্রীড়া ডেস্ক

  ২৩ এপ্রিল, ২০১৯

গুলবাদিন অধিনায়ক

বিশ্বকাপে আফগানদের দল ঘোষণা

যুদ্ধে ক্ষত-বিক্ষত আফগানিস্তান। মুখে হাসি নিয়ে আনন্দ করার মতো উপলক্ষ খুব কমই পাচ্ছে আফগানরা। বিদেশি কুপ্রভাবের সঙ্গে নিজেদের লাভ আর লোভের দ্বন্দ্বে সামাজিকভাবে বিভক্ত পুরো জাতি। তবে সাম্প্রতিক সময়ে এমন ভাঙা আফগানিস্তানকে জোড়া লাগাচ্ছে শুধু একটা জিনিস। সেটা আফগান ক্রিকেট।

কয়েক বছর ধরেই নিজেদের উঠতি ক্রিকেট ‘পরাশক্তি’ হিসেবে তুলে ধরার ইঙ্গিত দিচ্ছে আফগানিস্তান জাতীয় ক্রিকেট দল। দুর্দান্ত পারফরম্যান্স দেখিয়ে জায়গা করে নিয়েছে বিশ্বকাপ মঞ্চেও।

আগামী ১ জুন, অস্ট্রেলিয়ার বিপক্ষে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করতে যাচ্ছেন রশিদ খান-মোহাম্মদ নবিরা। কাল বিশ্বকাপের জন্য ১৫ জনের দল ঘোষণা করেছে আফগান ক্রিকেট বোর্ড (এসিবি)।

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ডে শুরু হতে যাওয়া বিশ্বক্রিকেটের মহারণের দল পাঠানোয় খানিকটা অন্যপথ নিয়েছিল আফগান বোর্ড। ২৩ জনের সম্ভাব্য একটি দলকে সাউথ আফ্রিকায় প্রশিক্ষণে পাঠানো হয়। নির্বাচক কমিটির মতে বিশ্বকাপের দলে সুযোগ পাওয়া ক্রিকেটারদের ক্ষেত্রে তাদের শেষ ছয় মাসের পারফরম্যান্স এবং ফিটনেসকে গুরুত্ব দেওয়া হয়েছে।

সফল হওয়া সত্ত্বেও সম্প্রতি আফগানিস্তান ক্রিকেট দলের অধিনায়কত্ব হারান আসগর আফগান। তিন ফরম্যাটের জন্য তিনজনকে নেতৃত্বের দায়িত্ব দিয়েছে আফগান বোর্ড (এসিবি)। ওয়ানডে দলের অধিনায়ক করা হয়েছে অলরাউন্ডার গুলবাদিন নায়েব। বিশ্বকাপে রশিদ-নবিদের নেতা তিনি। তার নেতৃত্বাধীন দলে রাখা হয়েছে আফগান আসগরকেও।

আফগানিস্তানের বিশ্বকাপ দলে দুই বছর পর ডাক পেয়েছেন পেসার হামিদ হাসান। ৩১ বছরের হাসান ২০১৭ থেকে দলের বাইরে ছিলেন। ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করে দলে ফিরলেন।

হামিদ ফেরায় মূল্য চোকাতে হয়েছে শাপুর জাদরানকে। পেস আক্রমণের অন্যতম বাঁ-হাতি এ সদস্য বাদ পড়েছেন। পেস আক্রমণে দৌলত জাদরানের সঙ্গে আছেন আফতাব আলম ও নায়েব।

যথারীতি দলে আছেন আইপিএল খেলা তিন সুপারস্টার রশিদ খান, মোহাম্মদ নবি ও মুজিব-উর রহমান। ব্যাটিংয়ের অন্যতম ভরসা মোহাম্মদ শাহজাদ ও হজরতউল্লাহ জাজাইয়ের সঙ্গে আছেন নুর আলি জাদরান ও সামিউল্লাহ শেনওয়ারি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close