চ্যাম্পিয়নস লিগ

ফাইনালে ওঠার জমজমাট লড়াই

প্রকাশ : ২১ এপ্রিল ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ক্লাব ফুটবলের সবচেয়ে জমজমাট ও মর্যাদাপূর্ণ আসর উয়েফা চ্যাম্পিয়নস লিগ। আর চ্যাম্পিয়নস লিগের এবারের মৌসুমটা যেন একেবারে চমকে ঠাসা এক আসরে পরিণত হয়েছে। অনেক নাটক আর চমক দিয়ে শেষ হয়েছে কোয়ার্টার ফাইনাল রাউন্ড। এরই মধ্যে চূড়ান্ত হয়েছে সেমিফাইনালের লাইনআপ। ইউরোপের শীর্ষ এই প্রতিযোগিতার ফাইনালে উঠার লড়াইয়ে নামবে চারটি দল। ইংলিশ দুটি ক্লাব লিভারপুল ও টটেনহামের সঙ্গে মোকাবিলা করবে স্প্যানিশ চ্যাম্পিয়ন বার্সেলোনা ও ডাচ চ্যাম্পিয়ন আয়াক্স।

গত তিন আসরে টানা তিনবার চ্যাম্পিয়নস লিগের শিরোপা ঘরে তুলেছিল স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। কিন্তু এবার ডাচ ক্লাব আয়াক্সের কাছে হেরে ‘রাউন্ড অব সিক্সটিন’ থেকেই বিদায় নিতে হয়েছে বর্তমান চ্যাম্পিয়নদের। রিয়াল মাদ্রিদকে বিদায় করে দেওয়া আয়াক্সের চমক সেখানেই থেমে থাকেনি। কোয়ার্টার ফাইনালে ক্রিস্টিয়ানো রোনালদোর ইতালিয়ান চ্যাম্পিয়ন দল জুভেন্টাসকেও হারিয়ে দেয় ডাচ ক্লাবটি।

সেমিফাইনালে ইংলিশ ক্লাব টটেনহাম হটস্পারের বিপক্ষে খেলবে আয়াক্স। শেষ আটের দ্বিতীয় লেগের নাটকীয় এক ম্যাচে ম্যানচেস্টার সিটিকে বিদায় করে দেয় স্পাররা। সিটির মাঠে ক্ষণে ক্ষণে রং বদলানো এক ম্যাচে ৪-৩ গোলে হেরে গেলেও দুই লেগ মিলিয়ে ৪-৪ গোলে সমতা আসে। তবে প্রতিপক্ষের মাঠে বেশি গোল করার সুবাদে ফেভারিট দলটিকে ছিটকে দিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে টটেনহাম।

অন্যদিকে, ইংলিশ জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেডকে দুই লেগেই হারায় লিওনেল মেসির বার্সেলোনা। ইউনাইটেডের মাঠ থেকে জয় নিয়ে ফেরার পর ঘরের মাঠে মেসির জোড়া গোলে অনায়াসে জয় পায় কাতালানরা। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা লিভারপুল। প্রিমিয়ার লিগের পাশাপাশি চ্যাম্পিয়নস লিগেও এবার দুর্দান্ত ফর্মে আছে অলরেডরা। চ্যাম্পিয়নস লিগের গত আসরেও ফাইনালে উঠেছিল দলটি। তবে রিয়াল মাদ্রিদের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় ইউর্গেন ক্লপের দলের।

অন্যদিকে, ২০১৮ মৌসুমে বার্সেলোনা কোয়ার্টার ফাইনালে এ এস রোমার কাছে হেরে বিদায় নিয়েছিল। তবে দুই দলই এবার সেরা ফর্মে আছে। তাই সেমিতে বার্সা আর লিভারপুলের মধ্যে কঠিন লড়াইয়ের সম্ভাবনা দেখছে ফুটবল বিশ্ব।

 

"