আর্চারকে ছাড়াই ইংল্যান্ডের বিশ্বকাপ দল

প্রকাশ : ১৮ এপ্রিল ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

এ বছরে মার্চে নাগরিকত্ব আইনে উতরে যাওয়ার পর থেকেই ইংল্যান্ডের বিশ্বকাপ দলে জফরা আর্চারের জায়গা পাওয়া নিয়ে ছিল ব্যাপক আলোচনা। আইপিএল দুর্দান্ত পারফর্ম করে সেই আলোচনার পালে বাড়তি হাওয়া লাগিয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজ তরুণ ক্রিকেটর। কিন্তু ক্যারিবীয় এই পেসারকে ছাড়াই ঘরের মাঠের বিশ্বকাপের জন্য দল ঘোষণা করেছে ইংল্যান্ড। তবে গা গরমের ম্যাচে নাম রেখে আর্চারের বিশ্বকাপ খেলার একটা ফাঁক রেখেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

১৫ সদস্যের প্রাথমিক ইংল্যান্ড দলের সঙ্গে পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিপক্ষে অনুশীলন ম্যাচের স্কোয়াডও ঘোষণা করা হয়েছে। অনুশীলন স্কোয়াডে জায়গা পেয়েছেন আর্চারের মতো বার্বাডোজে জন্ম নেওয়া ক্রিস জর্ডানও। এই দুই ম্যাচে ছাপ ফেলার মতো পারফরম্যান্স করতে পারলেও সুযোগ থাকবে বিশ্বকাপের মূল স্কোয়াডে প্রবেশের।

২৩ মে’র পর্যন্ত আইসিসির অনুমতি ছাড়াই দলে বদল আনতে পারবে ইসিবি। ইংল্যান্ড দলে চমক বলতে কিছু নেই। সবশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা ওয়ানডে সিরিজের দলই প্রাথমিক হিসেবে রেখেছে তারা। ৩ মে আয়ারল্যান্ড ম্যাচের পর পাকিস্তানের বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে ইংল্যান্ড।

ন্যাশনাল সিলেক্টর এড স্মিথ বলেছেন, ‘ঘরোয়া ও ফ্র্যাঞ্চাইজ ক্রিকেটে জফরা আর্চারের পারফরম্যান্সে মুগ্ধ নির্বাচক প্যানেল। তিনি অত্যন্ত প্রতিভাবান এবং উত্তেজনাপূর্ণ ক্রিকেটার।’

আর্চারকে দলে নেওয়ার ব্যাপারে অবশ্য ইংল্যান্ড দলের কারো কারো আপত্তি আছে। অলরাউন্ডার ক্রিস ওকস যেমন পরশুই বলেছেন, বিশ্বকাপের দলে আর্চারকে নেওয়াটা ‘নৈতিকভাবে ন্যায্য হবে না’।

সাসেক্সে খেলা আর্চারের বাবা একজন ব্রিটিশ। তার নিজেরও ব্রিটিশ পাসপোর্ট রয়েছে। ১ জানুয়ারি ইসিবি রেসিডেন্সি আইনে পরিবর্তন আনার পর মার্চে ইংল্যান্ডের হয়ে খেলার যোগ্যতা অর্জন করেন আর্চার। এই সুযোগ পাওয়ার পর ইসিবিকে ধন্যবাদও জানান আর্চার। ওয়েস্ট ইন্ডিজের হয়ে এ পর্যন্ত ১৪টি ওয়ানডে খেলেছেন তিনি। তবে টি-টোয়েন্টি বেশি নজর কেড়েছেন।

ঘণ্টায় ৯০ মাইল বেগে বল করার সক্ষমতার জন্য ক্রিকেট বিশ্বের নজরে আর্চার। আইপিএলে দুই ইংলিশ তারকা জস বাটলার ও বেন স্টোকসের সঙ্গে রাজস্থান রয়্যালসে খেলছেন তিনি। ঘোষিত স্কোয়াডে থাকা খেলোয়াড়দের যারা আইপিএলে আছেন তাদের ২৬ এপ্রিলের মধ্যে ইংল্যান্ডে ফেরার নির্দেশ দিয়েছে ইসিবি।

প্রাথমিক স্কোয়াড

ইয়ন মরগান (অধিনায়ক)

মঈন আলি, জনি বেয়ারস্টো, জস বাটলার, টম কারেন, জো ডেনলি, অ্যালেক্স হেলস, লিয়াম প্লাঙ্কেট, আদিল রশিদ, জো রুট, জেসন রয়, বেন স্টোকস, ডেভিড উইলি, ক্রিস ওকস ও মার্ক উড।

 

"