চমকে ভরা ভারতের বিশ্বকাপের দল

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০

পার্থ মুখোপাধ্যায়, কলকাতা থেকে

ভারতের বিশ্বকাপ দলে দুটো জায়গা নিয়েই প্রশ্ন ছিল। ভারতের বিশ্বকাপ দল নিয়ে মূল আলোচনা ছিল একাদশের চারে নামবেন কে? ওপেনিংয়ে রোহিত শর্মা ও শিখর ধাওয়ানের জায়গা পাকা। এরপরই বিরাট কোহলি। কিন্তু চ্যাম্পিয়নস ট্রফির পর থেকে চার নম্বরে একের পর এক ব্যাটসম্যানকে সুযোগ দিয়েও লাভ হচ্ছিল না। সবচেয়ে বেশি সুযোগ পেয়েও বিশ্বকাপে যাওয়া হচ্ছে না আম্বাতি রাইড়–র। বিশ্বকাপে যার ঝড়ের অপেক্ষায় ছিল অনেকে, সেই ঋষভ প্যান্টও নেই। বরং আরেক উইকেটকিপার ব্যাটসম্যান দিনেশ কার্তিক পেয়েছেন সুযোগ। দ্বিতীয় উইকেটকিপার হিসেবে ইংল্যান্ডের বিমান ধরছেন দিনেশ কার্তিক। ঋষভ প্যান্টের পরিবর্তে দিনেশেই আস্থা রেখেছেন নির্বাচকরা। আইপিএলে অবশ্য ব্যাট হাতে ফর্মে নেই দিনেশ, অন্যদিকে ব্যাট হাতে দারুণ ছন্দে ঋষভ প্যান্ট। তব মূল একাদশে কার্তিক নয় কেএল রাহুলেরই থাকার কথা। অনেকে অবশ্য ওপেনার রাহুলকে তিনে খেলিয়ে কোহলির চারে নেমে আসার কথাও বলছেন। আসলেই কোন সিদ্ধান্ত নেওয়া হবে, সেটা ৫ জুনই জানা যাবে।

বাংলা নববর্ষের প্রথম দিনেই ২০১৯ বিশ্বকাপের দল বেছে নিয়েছে ভারত। গতকাল সোমবার বিসিসিআই’র সদর দফতর মুম্বাইয়ের ক্রিকেট সেন্টারে দ্বাদশ বিশ্বকাপের চূড়ান্ত ১৫ জনের দল বেছে নিয়েছেন নির্বাচকরা। জাতীয় নির্বাচক কমিটির চেয়ারম্যান এম এস কে প্রসাদ, নির্বাচকরা ছাড়াও বৈঠকে উপস্থিত ছিলেন ক্যাপ্টেন বিরাট কোহলি ও প্রধান কোচ রবি শাস্ত্রী।

তৃতীয় অলরাউন্ডার হিসেবে হার্দিক পান্ডিয়ার জায়গা নিয়ে কোনো প্রশ্ন ছিল না। স্পিনার কেদার যাদবেরও একাদশে জায়গা পাকা। তৃতীয় অলরাউন্ডার হিসেবে কে যাবেন, সেটা নিয়েই আলোচনা ছিল। বাঁ-হাতি স্পিনার রবীন্দ্র জাদেজা নাকি পেস বোলিং অলরাউন্ডার বিজয় শংকর। ভারতীয় নির্বাচকরা এখানেই চমক দেখিয়েছেন। বিশ্বকাপ দলে সুযোগ মিলেছে দুজনেরই। চারজন অলরাউন্ডার নিয়ে বিশ্বকাপে যাবে ভারত।

ভারতের বিশ্বকাপ দলে পেসার হিসেবে তিনজন সুযোগ পেয়েছেন। জসপ্রীত বুমরা, মোহাম্মদ শামি ও ভুবনেশ্বর কুমার, তিনজনের জায়গা নিশ্চিতই ছিল। দুই মাস লম্বা প্রতিযোগিতায় তিনজন পেসারকেই টানা খেলানো হলে ক্লান্তি আসেই। কিন্তু হার্দিক পান্ডিয়া ও বিজয় শংকরের উপস্থিতিকেই যথেষ্ট মনে হয়েছে ভারতীয় দলের। আইসিসি ইদানিং প্রতিযোগিতা মানেই ব্যাটিং সহায়ক উইকেট দেওয়ার নীতিতে হাঁটছে, ফলে ভারতের পক্ষেও যেতে পারে এ সিদ্ধান্ত। পাশাপাশি, কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহাল, দুজন ভিন্ন ধরনের রিস্ট স্পিনার নিয়ে বিশ্বকাপে যাওয়ার সুযোগ পাচ্ছে ভারত। সে সঙ্গে পরিস্থিতি ও উইকেট বুঝে কেদার যাদব ও রবীন্দ্র জাদেজার স্পিন, থাকছেই।

২০১৯ বিশ্বকাপে ভারতের স্কোয়াড : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, বিজয় শংকর, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, কুলদীপ যাদব, যুবেন্দ্র চাহাল, ভুবনেশ্বর কুমার, মোহম্মদ শামি, জসপ্রীত বুমরাহ ও রবীন্দ্র জাদেজা।

"