বিশ্বকাপ দলে স্মিথ-ওয়ার্নার

প্রকাশ : ১৬ এপ্রিল ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

বড় কোনো চমক ছাড়াই বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করল ক্রিকেট অস্ট্রেলিয়া। নিষেধাজ্ঞা কাটিয়ে দলে জায়গা করে নিয়েছেন স্টিভ স্মিথ এবং ডেভিড ওয়ার্নার। আর দুর্দান্ত ফর্মে থাকা সত্ত্বে¡ও বাদ পড়লেন মিডল অর্ডার ব্যাটসম্যান পিটার হ্যান্ডসকম্ব। দলের অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়েছে অ্যারন ফিঞ্চকে।

সেই ১৯৭৫ থেকে শুরু, এরপর প্রতিটি বিশ্বকাপেই অংশ নিয়েছেন হলুদ জার্সিধারীরা। যার মাঝে আবার ৫ বারই শিরোপা জিতেছে তারাই। যেকোনো বিশ্ব আসরে তাই সব সময়ই আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকে ক্রিকেট বিশ্বের মহাপরাক্রমশালী দল অস্ট্রেলিয়া।

এবারও তার ব্যতিক্রম ছিল না। স্কোয়াড ঘোষণার অন্তত মাস দুয়েক আগে থেকেই শুরু হয়ে গিয়েছিল ফিসফাঁস। কারা থাকছেন বিশ্বকাপগামী দলে আর কপাল পুড়ছে কাদের। মূলত দুই নিষিদ্ধ ক্রিকেটার স্মিথ এবং ওয়ার্নারকে নিয়েই জলটা ঘোলা হয়েছে বেশি। তাই বুঝি, খুব বেশি দেরি করলেন না ট্রেভর হনস-গ্রেগ চ্যাপেল এবং জাস্টিন ল্যাঙ্গারের সমন্বয়ে অজি নির্বাচক কমিটি। তাসমান সাগর পাড়ের আরেক দেশ নিউজিল্যান্ডের পর দ্বিতীয় দল হিসেবে ঘোষণা করলেন বিশ্বকাপের ১৫ সদস্যের অস্ট্রেলিয়া স্কোয়াড।

দলে ফিরেছেন সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ এবং সাবেক সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার। ২০১৮ সালের জানুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে শেষবারের মতো ওয়ানডে খেলেছিলেন তারা। টপ অর্ডারে আছেন আরো দুজন, দুর্দান্ত ফর্মে থাকা উসমান খাজা এবং শন মার্শ।

অস্ট্রেলিয়ার মিডল অর্ডার সামলানোর দায়িত্বে থাকবেন গ্লেন ম্যাক্সওয়েল এবং মার্কাস স্টয়নিস। দলে একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে জায়গা পেয়েছেন অ্যালেক্স ক্যারি।

ইংলিশ কন্ডিশনে অজিদের পেস অ্যাটাক সামলাবেন অভিজ্ঞ মিচেল স্টার্ক এবং প্যাট কামিন্স। আর তাদের সঙ্গী হয়েছেন আরো ৩ তরুণ মুখ। জাই রিচার্ডসন, নাথান কোল্টার-নাইল এবং জেসন ব্রেনডর্ফ। ইনজুরির কারণে দল থেকে জায়গা হারিয়েছেন জস হ্যাজেল উড। স্পিনার হিসেবে তরুণ অ্যাডাম জাম্পার সঙ্গী হয়েছেন অভিজ্ঞ নাথান লায়ন। আর অস্ট্রেলিয়ার ৬ষ্ঠ বিশ্বকাপ জয়ের মিশনে নেতৃত্ব দেবেন ওপেনিং ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ। ব্রিস্টলে আফগানিস্তানের বিপক্ষে পহেলা জুন থেকে শুরু হবে তাদের যাত্রা।

বিশ্বকাপের অস্ট্রেলিয়ার দল : অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ওয়ার্নার, স্টিভেন স্মিথ, উসমান খাজা, শন মার্শ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যালেক্স কেয়ারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জাই রিচার্ডসন, ন্যাথান, জেসন বেহরেনডর্ফ, অ্যাডাম জ্যাম্পা, ন্যাথান লায়ন।

"