টাইগার শিবিরে চোটের থাবা

প্রকাশ : ১৩ এপ্রিল ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপের বাকি আর মাত্র কয়েক সপ্তাহ। এ সময়ে বিশ্বকাপ নিয়েই ভাবনা থাকার কথা। মাঠের লড়াই, কৌশল সাজানো, প্রতিপক্ষকে নিয়ে ভাবা, নিজেদের শক্তির জায়গায় ঘষামাজা করা, দুর্বল জায়গা খুঁজে বের করা তার ফয়সালা করা। কিন্তু বাংলাদেশ দলে এখন ভাবনার নাম ‘চোট’। চোটের থাবায় জর্জরিত বাংলাদেশের বিশ্বকাপ দলের খেলোয়াড়রা।

বিশ্বকাপ স্কোয়াডে পছন্দে থাকা অনেকেই পুনর্বাসন প্রক্রিয়ায় আছেন অনেকে, কেউ কেউ ফিরেছেন মাঠে। সুস্থ হতে অনেকের দীর্ঘদিনের সময় প্রয়োজন।

মুস্তাফিজ : চোটের থাবায় সর্বশেষ আক্রান্ত ক্রিকেটার হলেন মুস্তাফিজুর রহমান। চার বছর পর প্রিমিয়ার লিগে ফিরে ভালো বোলিং করেছিলেন বাঁ-হাতি এই পেসার। গত বৃহস্পতিবার তার মাঠে নামার কথা ছিল। কিন্তু আগের দিন অনুশীলনে বাঁ-পায়ের গোঁড়ালিতে চোট পান বাঁ-হাতি এই কাটার মাস্টার। এই চোটে তাকে দুই সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে। স্বস্তির খবর হলো চোট ততটা গুরুতর নয়। বিশ্বকাপ খেলা নিয়ে সংশয়ও নেই। তবে তাকে নিয়ে কোনো ঝুঁকি নিচ্ছে না দল। এরই মধ্যে এ পেসারকে দুই সপ্তাহের বিশ্রাম দেওয়া হয়েছে।

বিসিবি চিকিৎসক দেবাশীষ চৌধুরী বলেছেন, ‘মুস্তাফিজের এক্সরে করা হয়েছে। এক্সরে ভালো আছে। আপাতত ও কিছুদিন বিশ্রামে থাকবে। অন্য সময় হলে হয়তো আমরা কম সময় নিতাম। কিন্তু সামনে যেহেতু বিশ্বকাপ, আমরা তাই একটু বেশি সময় নিব।

মুশফিক : মুশফিকুর রহিমের পাঁজরে পুরোনো ব্যথা মাঝে মধ্যেই কষ্ট দিচ্ছে। একাধিকবার স্ক্যান করিয়েও খারাপ কিছু পাননি মুশফিক। তার ব্যথা কমার একমাত্র ওষুধ বিশ্রাম।

সম্প্রতি ব্যাট হাতে অনুশীলন করেছেন মুশফিক। রানিং করছেন নিয়মিত। তাকে নিয়ে বিসিবি চিকিৎসক বলেছেন, ‘মুশফিকের কিছুটা রিব ট্রমার ব্যথা ছিল। যদিও খেলাধুলার সঙ্গে এটার তেমন সম্পর্ক নেই, খেলতে কোনো সমস্যা হচ্ছে না। তবে যেহেতু সে পাঁজরে কিছুটা ব্যথার কথা বলেছিল, তাই আমরা ওকে এমআরআই স্ক্যান করাই। স্ক্যানে তার হাড়ে কোনো সমস্যা ধরা পড়েনি। রিপোর্টটা নরমাল এসেছে। আশা করছি তার খেলতে কোনো সমস্যা হবে না।’

মাহমুদুল্লাহ : জাতীয় দলের নির্ভরযোগ্য ও অভিজ্ঞার নাম মাহমুুদুল্লাহ রিয়াদ কাঁধের চোটে ভুগছেন। শেষ চার মাস টানা ম্যাচ খেলার কারণে বিশ্রামের সুযোগ পাননি এই অলরাউন্ডার। গত সপ্তাহে তাকে ১৫ দিনের বিশ্রাম দিয়েছিলেন চিকিৎসকরা। তবে নিয়ম মেনে অনুশীলন চালিয়ে যাচ্ছেন মাহমুদুল্লাহ।

রুবেল : সাইড স্ট্রেইন চোটের কারণে চলমান ঢাকা প্রিমিয়ার লিগে খেলতে পারছেন না রুবেল হোসেন। বিশ্রামে আছেন জাতীয় দলের এই পেসার। গত মাসে লিগের ম্যাচ চলাকালীন সাইড স্ট্রেইন চোটে পড়েছিলেন রুবেল। আশার বিষয়, বিশ্বকাপের আগে পুরোপুরি সুস্থ হয়ে যাবেন ডানহাতি পেসার। ২২ তারিখ থেকে শুরু হতে যাওয়া ক্যাম্পেও থাকবেন তিনি।

সাইফউদ্দিন : চোটে ভুগছেন পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। যদিও ব্যথা নিয়ে প্রিমিয়ার লিগে খেলা চালিয়ে যাচ্ছেন এই ক্রিকেটার। তার বোলিং কিংবা ব্যাটিংয়ে কোনো সমস্যা হচ্ছে না। ফিল্ডিংয়ে ৩০ গজের বাইরে থেকে বল থ্রো করতে সমস্যা হচ্ছে। তাই তো তার দল আবাহনী তাকে ফিল্ডিং করাচ্ছে ৩০ গজ বৃত্তের ভেতরে। সাইফউদ্দিনকে নিয়ে বিসিবি চিকিৎসক বলেছেন, ‘সাইফউদ্দিন এই মুহূর্তে খেলার মধ্যেই আছে। যথেষ্ট ভালো পারফর্ম করছে। ওর ব্যাপারে আমরা যথেষ্ট খুশি।

 

"