নান্নুর মুখে নতুন সুর

প্রকাশ : ১২ এপ্রিল ২০১৯, ০০:০০

ক্রীড়া প্রতিবেদক

বিশ্বকাপের দল ঘোষণা করতে আর বেশি সময় বাকি নেই। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে আভাস দেওয়া হয়েছে চলতি মাসের ১৮ তারিখে বিশ্বকাপের জন্য চূড়ান্ত একাদশ ঘোষণা করা হবে। এদিকে, বিশ্বকাপের দল ঘোষণার ঠিক আগ মুহূর্তে চমকে দেওয়ার মতো মন্তব্য করলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।

বিসিবি সভাপতি বেশ কয়েকবার বলেছেন, বিশ্বকাপে কারা কারা খেলবেন তা অনেকটা নিশ্চিত হয়েই আছে। ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, সহ-অধিনায়ক সাকিব আল হাসানও বিশ্বকাপ দলে পরিবর্তন না আনার ব্যাপারে কথা বলেছেন। চলতি লিগের পারফরম্যান্স বিচার করে যে বিশ্বকাপ দলে অদল-বদল আনা হবে না এমন কথাও বলেছিলেন মাশরাফি। কিন্তু প্রধান নির্বাচক বললেন ভিন্ন কথা।

এতদিন আভাস দেওয়া হয়েছে টপঅর্ডারে তামিম ইকবালের সঙ্গে সৌম্য সরকার, লিটন কুমার দাস থাকছেন বিশ্বকাপ দলে। বিসিবি সভাপতি এই দুজনের নামও উল্লেখ করেছিলেন। কিন্তু মিনহাজুল ইঙ্গিত দিলেন, বিশ্বকাপ খেলতে নাও পাঠাতে হতে পারে সৌম্য-লিটনকে।

চলতি লিগে একেবারেই বাজে ক্রিকেট খেলছেন এই দুজন। গত নিউজিল্যান্ড সফরেও পারফর্ম করতে পারেননি। ফলে এই দুজনকে নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচক। এদিকে, লিগে দুর্দান্ত পারফর্ম করা মিডল অর্ডার ব্যাটসম্যান ও পার্টটাইম স্পিনার মোসাদ্দেক হোসেনের বিশ্বকাপ দলে সুযোগ পাওয়াটা অনেকটা নিশ্চিত বলে জানিয়েছেন তিনি।

বিশ্বকাপ দল নিয়ে মিনহাজুল গণমাধ্যমকে বলেন ‘মোসাদ্দেকের বিশ্বকাপ খেলা প্রায় নিশ্চিত ধরে নিতে পারেন। আমরা যেমন চাচ্ছিলাম চলতি লিগে সে তেমন পারফরম্যান্সই করছে। এখন পর্যন্ত তার ব্যাপারে সবাই ইতিবাচক। বিশ্বকাপ দল ঘোষণার আগে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে।’

লিটন দাস ও সৌম্য সরকার বিষয়ে তিনি বলেন, ‘লিটন আর সৌম্য কারোরই ফর্ম তেমন ভালো নয়। লিটন তবু একটা বড় ইনিংস খেলেছে। দুটি ম্যাচে ৩০-এর আশপাশে পৌঁছেছে।

কিন্তু সৌম্য তো সেটাও করতে পারেনি।’ তাহলে কি লিগে দারুণ ব্যাটিং করতে থাকা এনামুল হক বিজয় বা অভিজ্ঞ ইমরুল কায়েসের কপাল খুলছে?

 

"