কোহলির হ্যাটট্রিক

প্রকাশ : ১১ এপ্রিল ২০১৯, ০০:০০

ক্রীড়া ডেস্ক

ব্যক্তি বিরাট কোহলিকে নিয়ে অনেকের মতবিরোধ থাকতে পারে, কিন্তু তার ব্যাটিং জাদু বছরের পর বছর মুগ্ধ করে রেখেছে ক্রিকেট বিশ্বকে। নিত্যনতুন মাইলফলক স্পর্শ করছেন, রানবন্যা ছুটিয়ে ভাঙছেন রেকর্ডের পর রেকর্ড। এমন একজন ক্রিকেটারকে নিজেদের সেরা খেলোয়াড়ের তালিকায় জায়গা দিতে বেগ পেতে হচ্ছে না উইজডেন ক্রিকেট অ্যালমানাককেও।

২০১৮ সালকে একপ্রকার নিজেরই করে নিয়েছেন বিরাট কোহলি। পাচ্ছেন স্বীকৃতিও। ক্রিকেটের পারফরম্যান্স স্বীকৃতির সবচেয়ে অভিজাত সংস্করণ উইজডেন ক্রিকেট অ্যালমানাকের বিচারে টানা তৃতীয়বারের মতো লিডিং ক্রিকেটার হয়েছেন ভারত দলের অধিনায়ক। কেবল লিডিং ক্রিকেটারই নন, উইজডেনের বিচারে বছরের সেরা ক্রিকেটারের একজন হয়েছেন কোহলি।

পুরো বছরে তিন ফরম্যাট মিলিয়ে ৬৮ দশমিক ৩৭ গড়ে ২৭৩৫ রান করেছেন কোহলি। দুয়ে থাকা ইংলিশ টেস্ট অধিনায়ক জো রুটের চেয়ে ৭০০ রান বেশি করেছেন তিনি। এ সময়ে ৩৭টি ইনিংস খেলেছেন কোহলি, যার ১১টিকেই টেনে নিয়েছেন শতকে। তার নেতৃত্বেই অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছে ভারত।

কেবল অস্ট্রেলিয়াতেই নয়, এশিয়ান ক্রিকেটারদের জন্য কঠিন সাউথ আফ্রিকা ও ইংল্যান্ডেও জাদু দেখিয়েছেন কোহলি। ইংল্যান্ডের মাটিতে ৪-১ ব্যবধানে সিরিজ হারলেও ৫৯৩ রান করেছেন। এজবাস্টন ও ট্রেন্টব্রিজে হাঁকিয়েছেন দারুণ দুই শতক!

উইজডেনের বাকি চার লিডিং ক্রিকেটারের দুজন এসেছে জাতীয় দল থেকে। বছরজুড়ে দারুণ খেলা ইংলিশম্যান জস বাটলার আছেন এ তালিকায়। আর ভারতের বিপক্ষে অভিষেক টেস্ট সিরিজে ২৭২ রান ও ১১ উইকেট নিয়ে সিরিজ সেরা হওয়া টম ক্যারেন চমক জাগিয়েছেন সবচেয়ে কম বয়সি ক্রিকেটার হিসেবে উইজডেন বর্ষসেরা হয়ে।

বাকি দুজন হলেন ইংল্যান্ড নারী জাতীয় দলের ব্যাটসম্যান ট্যামি বিউমোন্ট ও ইংলিশ কাউন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান-সংগ্রাহক রোরি বার্নস।

কোহলির পাশাপাশি উইজডেনের নারী লিডিং ক্রিকেটার হয়েছেন ভারতীয় স্মৃতি মান্দানা। আর টানা দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি সেরা হয়েছেন আফগান লেগস্পিন সেনসেশন রশিদ খান।

 

"