ক্রীড়া ডেস্ক

  ২৫ মার্চ, ২০১৯

ব্রাজিলকে রুখে দিল পানামা

প্রথমবারের মতো গত বিশ্বকাপের টিকিট কেটে নিজেদের ফুটবল ইতিহাসে রূপকথা লিখেছিল পানামা। রাশিয়া বিশ্বকাপে আইসল্যান্ডের মতো নবাগত দল ছিল উত্তর আমেরিকার দেশটি। অবশ্য মূলপর্বে বলার মতো তেমন কিছুই করতে পারেনি তারা। তবে গতকাল ভোরে আরেকটি অনন্য ইতিহাস রচনা করেছে পানামানীয়রা। অবিশ্বাস্যভাবে ব্রাজিলের মতো ফুটবল পরাশক্তিকে রুখে দিয়েছে পানামা।

এক দিন আগে লিওনেল মেসির আর্জেন্টিনা বিধ্বস্ত হয়েছিল ভেনিজুয়েলার হাতে। এবার পানামার হাতে বন্দি হলো নেইমারবিহীন পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল। পর্তুগালের ক্লাব এফসি পোর্তোর ঘরের মাঠ এস্তাদিও দো ড্রাগাওয়ে এগিয়ে যাওয়ার পরও ১-১ ব্যবধানে ড্র করেছে সেলেকাওরা।

রাশিয়া বিশ্বকাপে স্বপ্নপূরণ হয়নি। নেইমার-কুতিনহোরা বহুল আকাক্সিক্ষত ‘হেক্সা’ এনে দিতে পারেননি ব্রাজিলিয়ানদের। সেই অধরা স্বপ্নপূরণ করতে এখন থেকেই সেলেকাওদের নিয়ে কাজ করছেন কোচ টিটে। তার মধ্যে সামনে কোপা আমেরিকা। কিন্তু তার আগেই বিরাট এক হোঁচট হয়ে এলো পানামার বিপক্ষে ম্যাচটি।

ম্যাচের শুরু থেকে একচেটিয়াভাবে বলের দখল রেখেছিল ব্রাজিল। ১৮ মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগও পেয়েছিল তারা। কিন্তু ফিলিপ্পে কুতিনহোর ক্রস থেকে নেওয়া লিভারপুল ফরওয়ার্ড রবার্তো ফিরমিনোর হেড ব্যর্থ হয়ে গোলমুখ খুলত। এর পাঁচ মিনিট পর বার্সেলোনা মিডফিল্ডার আর্থার মেলোর কোনাকুনি শট চলে যায় প্রতিপক্ষের গোলপোস্ট ঘেঁষে।

অবশেষে ৩২ গোলের দেখা পায় টিটের দল। ডান দিক থেকে রিয়াল মাদ্রিদ তারকা কাসেমিরোর ক্রস ছোট ডি-বক্সের বাইরে পেয়ে বাঁ-পায়ের ভলিতে ঠিকানায় বল পাঠান নেইমারের অনুপস্থিতিতে ১০ নম্বর জার্সিধারী পাকুয়েতা। ঝাঁপিয়ে পড়া পানামা গোলরক্ষকের হাতে লেগে বল জালে জড়ায়। জাতীয় দলের জার্সিতে ২১ বছর বয়সি এসি মিলান মিডফিল্ডারের এটি অভিষেক গোল।

কিন্তু ব্রাজিলিয়ানদের আনন্দটুকু বেশিক্ষণ স্থায়ী হয়নি। মাত্র চার মিনিটের ব্যবধানে সমতায় ফিরে পানামা। মাঝমাঠে সতীর্থের ফ্রি-কিকে বল ডি-বক্সে পেয়ে হেডে ম্যানচেস্টার সিটির গোলরক্ষক এডারসনের মাথার ওপর দিয়ে বল জালে পাঠান ডিফেন্ডার পানামা ডিফেন্ডার আডোলফো মাচাদো।

বিরতি থেকে ফিরেও বল নিজেদের দখলে রেখে বারবার আক্রমণে উঠে ব্রাজিল। কিন্তু কখনো ফিনিশিংয়ের অভাব, কখনো প্রতিপক্ষের রক্ষণভাগ-গোলরক্ষক বারবার হতাশ করেছে টিটের শিষ্যদের।

৫১ মিনিটে ফাগনারের দুর্দান্ত ক্রস থেকে আসা বলে ডান পায়ে শট নিয়েছিলেন রিচালিংসন। কিন্তু তা উড়ে যায় গোলপোস্টের ওপরে। এর মিনিট তিনেক পরে কাসেমিরোর ক্রস থেকে লক্ষ্যভ্রষ্ট শট নেন বার্সা মিডফিল্ডার কুতিনহো। পুরো ম্যাচেই ব্রাজিলিয়ানদের লক্ষ্যভষ্ট শটের প্রতিচ্ছবি ছিল এই ম্যাচে। শেষ পর্যন্ত ব্রাজিলিয়ানদের রুখে দিয়ে রূপকথার গল্পই লিখে পানামা।

টিটের দল কোপা আমেরিকার আগে শেষ প্রীতি ম্যাচ খেলবে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে, আগামীকাল রাতে। তবে সেই ম্যাচে চোটের কারণে অনুপস্থিত থাকবেন ব্রাজিলের পিএসজি ফরওয়ার্ড নেইমার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close