ক্রীড়া ডেস্ক

  ২৫ মার্চ, ২০১৯

জয়ে শুরু স্পেন-ইতালির

স্পেন রাশিয়া বিশ্বকাপে পা রেখেছিল অন্যতম ফেভারিট দল হিসেবে। পর্তুগালের সঙ্গে প্রথম ম্যাচে নাটকীয়ভাবে ড্র করলেও গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডে উঠেছিল তারা। কিন্তু ভাগ্যের লিখন বোধহয় একেই বলে, বিশ্বকে হতবাক করে দিয়ে শেষ ষোলোতে স্বাগতিক রাশিয়ার বিপক্ষে টাইব্রেকারে পা হঠকালো স্প্যানিশদের। সার্জিও রামোস-আন্দ্রেস ইনিয়েস্তা-ইস্কোরা বিদায় নিলেন দ্বিতীয় রাউন্ড থেকে। তালমাতাল দলকে নতুনরূপে সাজাতে বিশ্বকাপের পর তাদের নতুন কোচ হিসেবে যোগ দিলেন লুইস এনরিকে। তার অধীন ইউরোপের নতুন টুর্নামেন্ট নেশনস লিগে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় স্পেন। এবার ইউরো কোয়ালিফিকেশনেও জয় দিয়ে শুরু করেছে লা রোজারা। গতকাল ভোরে ‘এফ’ গ্রুপে ক্লাব ভ্যালেন্সিয়ার ঘরের মাঠ মাস্তাল্লা স্টেডিয়ামে নরওয়ের বিপক্ষে ২-১ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে স্পেন।

স্পেনের জয়ের নায়ক অধিনায়ক রামোস। যে কাজটি তিনি রিয়াল মাদ্রিদের জার্সিতে করেন বেশির ভাগ সময়। শেষ মুহূর্তে গোল করে দলকে জয় এনে দেওয়া; এবার একই কাজটি করলেন জাতীয় দলের জার্সিতে। শুরু থেকে বল নিজেদের দখলে নিয়ে খেলতে থাকা স্পেন ১৬ মিনিটে রদ্রিগোর গোলে এগিয়ে যায়। ব্যবধানটা তারা ধরে রাখতে পারেনি বিরতির পর। ৬৫ মিনিটে বোর্নমাউথের ফরওয়ার্ড জশুয়া কিংয়ের সফল স্পট কিকে সমতায় ফেরে নরওয়ে। ডি-বক্সে ফরোয়ার্ড বিওর্ন ইয়োনসেন ফাউলের শিকার হলে পেনাল্টিটি পায় তারা।

৭১ মিনিটে স্পট কিকের বদলা স্পট কিক দিয়েই নিলেন রামোস। তার নেওয়া পানেনকা স্পট কিকে আবার এগিয়ে যায় ২০১০ বিশ্ব চ্যাম্পিয়নরা। অ্যাটলেটিকো মাদ্রিদ ফরওয়ার্ড মোরাতাকে গোলরক্ষক ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। জাতীয় দলের হয়ে রামোসের এটি ১৬২ ম্যাচে ১৮তম গোল। আর চলতি মৌসুমে এই নিয়ে পেনাল্টি থেকে ৯ গোল করলেন তিনি, যার পাঁচটিই আবার পানেনকা শটে।

স্প্যানিশদের মতো জয় দিয়ে শুরু করেছে আরেক ফুটবল পরাশক্তি ইতালি। রাশিয়া বিশ্বকাপে টিকিট না পাওয়া আজ্জুরিরা দুই উদীয়মান তারকার গোলে ‘জে’ গ্রুপে ২-০ গোলে হারিয়েছে ফিনল্যান্ডকে। এ নিয়ে টানা পাঁচ ম্যাচে অপরাজিত থাকল চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

উদিনেসের ক্লাব ফ্রিউলিতে রবার্তো মানচিনির দল শুরু থেকে আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে। ফলও তারা পেয়ে যায় দ্রুত। ৭ মিনিটে নিকোলো বারেল্লা এগিয়ে দেন ইতালিকে। নিজেদের সহজাত ডিফেন্সিভ ফুটবলের শুরু সেখান থেকেই। হাজার হ্রদের দেশ ফিনল্যান্ডও ভাঙতে পারেনি ইতালিদের রক্ষণদেয়াল। অতিথিদের রুখে দিয়ে ৭৪ মিনিটে আজ্জুরিদের ব্যবধান দ্বিগুণ করেন মইস কিন। জাতীয় দলের জার্সিতে জুভেন্টাস ফরওয়ার্ডের এটি অভিষেক গোল। অবশ্য ১১ বারের দেখায় একবারও ইতালিয়ানদের বিপক্ষে জয় পায়নি ফিনল্যান্ড।

আরেক ম্যাচে ‘এফ’ গ্রুপে রোমানিয়াকে ২-১ ব্যবধানে হারিয়েছে সুইডেন। ৩৩ মিনিটে রবিন কুয়েইসনের গোলে এগিয়ে যায় সুইডিশরা। এর সাত মিনিট পর ব্যবধান দ্বিগুণ করেন ভিক্টর ক্লাসেন। বিরতি থেকে ফিরে ৫৮ মিনিটে একটি গোল শোধ করে অবশ্য ম্যাচে ফেরার আভাস তৈরি করেছিল রোমানিয়া। কিন্তু শেষ পর্যন্ত আর তাদের ম্যাচে ফিরতে দেয়নি হ্যান অ্যান্ডারসনের শিষ্যরা।

ফলাফল

স্পেন ২-১ নরওয়ে

ইতালি ২-০ ফিনল্যান্ড

সুইডেন ২-১ রোমানিয়া

লিখটেনস্টেইন ০-২ গ্রিস

জিব্রাল্টার ০-১ আয়ারল্যান্ড

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close